১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘আগামী বছরই বিশ্বসেরা নেইমার’ ॥ বড় রোনাল্ডো

স্পোর্টস রিপোর্টার ॥ সময় যেন এখন নেইমারের! বার্সিলোনার ব্রাজিলিয়ান তারকার প্রশংসায় পঞ্চমুখ সবাই। কাতালানদের জার্সিতে ধারাবাহিক জাদুকরী নৈপুণ্যের কারণেই প্রশংসার এই স্রোত। ব্রাজিলের সাবেক কিংবদন্তি ফুটবলার রোনাল্ডো আগেও প্রশংসা করেছেন। আরেকবার ২০০২ বিশ্বকাপ জয়ী তারকা বলেছেন, নেইর্মাই ভবিষ্যতের বিশ্বসেরা।

বর্তমানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসি দুই বিশ্বসেরা ফুটবলার। তবে ব্রাজিলিয়ান রোনাল্ডো মনে করেন, আগামী বছরই এ দু’জনকে ছাড়িয়ে সেরা হবেন নেইমার। ফিফা আগামী সোমবার ব্যালন ডি’অরের জন্য তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে। আগামী বছরের ১১ জানুয়ারি ঘোষণা হবে কে হবেন বিশ্বসেরা ফুটবলার।

এক সময় ফিফা বর্ষসেরা ফুটবলারে ব্রাজিলিয়ানদের আধিপক্য ছিল দেখার মতো। ১৯৯৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত ফিফা সেরা হয়েছেন রোমারিও, রিভাল্ডো, রোনাল্ডো, রোনাল্ডিনহো ও কাকার মতো বিশ্বখ্যাত ফুটবলার। কিন্তু ২০০৮ সাল থেকে ফিফা সেরায় রাজত্ব করছেন আর্জেন্টিনার মেসি ও পর্তুগালের রোনাল্ডো। মেসি জিতেছেন টানা চার বছর (২০০৯-২০১২)। আর রোনাল্ডো জিতেছেন ২০০৮, ২০১৩ ও ২০১৪ সালে। তবে আগামী বছর থেকে আবারও ব্রাজিলিয়ানদের দাপট শুরু হবে বলে বিশ্বাস করেন বড় রোনাল্ডো। সাক্ষাতকারে রোনাল্ডো বলেন, আমার বিশ্বাস আগামী বছরই নেইমার বিশ্বসেরা হবে। তিনি আরও বলেন, আমার ধারণা এই ক্ষমতা তার আছে। সে ক্রমশই উন্নতি করছে, আর রোনাল্ডো ও মেসিকে টপকে যাওয়ার মতোই। সাবেক রিয়াল মাদ্রিদ, বার্সিলোনা ও ইন্টার মিলান তারকা বলেন, আমি সত্যিকার অর্থেই চাই নেইমার রোনাল্ডো ও মেসির সিরিজ ভেঙ্গে ফেলুক। আমি চাই না নেইমার তিনে থাকুক।

আরেক ব্রাজিলিয়ান কিংবদন্তি রবার্টো কার্লোসও স্বদেশী নেইমারের প্রশংসা করেছেন। রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে বার্সিলোনার ৪-০ গোলে জয়ের ম্যাচে নেইমারের দারুণ পারফর্মেন্সের প্রশংসায় তাকে বর্তমানের সবচেয়ে চিত্তাকর্ষক ফুটবলার বলেছেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী এই ডিফেন্ডার। সাক্ষাতকারে কার্লোস বলেন, এই মুহূর্তে তাদের (বার্সিলোনা) দারুণ সব খেলোয়াড় আছে। কিন্তু নেইমার বিশ্বের সবচেয়ে ভাল। অবশ্য একচেটিয়াভাবে নেইমারকে এগিয়ে রাখেননি কার্লোস। বর্তমানের খেলোয়াড়দের সেরার প্রশ্নে প্রথমে মেসিকেই ভোট দেন তিনি। বলেন, মেসি সবসময় এক নম্বর। তারপর ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু গত তিন চার মাস ধরে নেইমার সত্যিই চমৎকার খেলছে।

এদিকে এল ক্ল্যাসিকোতে নেইমারকে লাথি মারার শাস্তি পেয়েছেন রিয়ালের মিডফিল্ডার ইস্কো। তাকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে স্প্যানিশ ফুটবল এ্যাসোসিয়েশন। সান্টিয়াগো বার্নাব্যুতে এল কাল্য¬াসিকোতে ম্যাচের ৮৪ মিনিটে বার্সার নেইমারকে পিছন থেকে লাথি মারায় ইস্কোকে লালকার্ড দেখান রেফারি ফার্নান্ডেজ বোরবালান। চিরপ্রতিদ্বন্দ্বীদের কাছে ম্যাচটি ৪-০ গোলে হারে মাদ্রিদের ক্লাবটি। বুধবার ইস্কোকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করে স্পেনের ফুটবল কর্তৃপক্ষ। এই নিষেধাজ্ঞার কারণে লীগে এইবারের মাঠে এবং ৫ ডিসেম্বর গেটাফের বিরুদ্ধে ঘরের মাঠে খেলতে পারবেন না ২৩ বছর বয়সী স্পেনের এই খেলোয়াড়।

ভারতের সঙ্গে খেলতে মরিয়া আফ্রিদি

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্কটাকে আরও জোরালো করতে চান পাকিস্তানের টি-২০ অধিনায়ক শহীদ খান আফ্রিদি। সেজন্য প্রতিবেশী দেশটির সঙ্গে সিরিজ খেলতে উন্মুখ হয়ে আছেন তিনি। সেটা যে কোন সময় কিংবা যে কোন জায়গাতেই হতে পারে। বুধবার এমনটাই জানিয়েছেন অলরাউন্ডার আফ্রিদি। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি মনে করি পাকিস্তান-ভারত দুইদেশের মধ্যে ক্রিকেটটা চালিয়ে যাওয়া উচিত। কারণ এটাই সম্পর্ককে ভাল রাখে। আর এটা যে কোন জায়গায় যে কোন সময়েই হতে পারে। দুইদেশের মধ্যে ক্রিকেটটা চালিয়ে যাওয়া উচিত।’

১৯৯৭ সালে প্রথমবারের মতো ভারতে সফর করেছিলেন আফ্রিদি। এরপর আরও চারবার ক্রিকেট খেলতে প্রতিবেশী দেশটিতে ভ্রমণ করেন পাকিস্তানের এই অলরাউন্ডার। কিন্তু শেষটা ২০১১ সালে। আফ্রিদির মতে, ভারত-পাকিস্তান দুইদেশের মানুষই ক্রিকেট-পাগল। মনে-প্রাণেই এই খেলাটাকে ভালবাসেন তারা। তাই দুই দেশেরই উচিত হবে ক্রিকেটকে রাজনীতির বাইরে রাখা। এ বিষয়ে আফ্রিদির অভিমত, ‘এই কঠিন সময়ে ভারত যদি পাকিস্তান সফরে আসে তাহলে তা হবে দারুণ আনন্দের বিষয়।