২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুলিশকে রুখে দিল বারিধারা

  • বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ ফুটবল শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ মাঠে গড়িয়েছে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লীগ ফুটবল। বৃহস্পতিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উত্তর বারিধারা ও বাংলাদেশ পুলিশ ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠেছে এই লীগের। উদ্বোধনী খেলাটি গোলশূন্য ড্র হয়।

ম্যাচের আগে প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্টের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার এমপি। এ সময় উপস্থিত ছিলেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী, টুর্নামেন্টের কো-চেয়ারম্যান আবদুর রহিম, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগসহ প্রমুখ।

পুলিশ ও উত্তর বারিধারার মধ্যকার ম্যাচটি তেমন উত্তেজনা ছড়াতে পারেনি। শুরু থেকেই ম্যাড়ম্যাড়ে ম্যাচে দু’দলই অবশ্য বেশ কয়েকটি করে সুযোগ পায়। কিন্তু স্ট্রাইকারদের ব্যর্থতার কারণে কাক্সিক্ষত গোলের দেখা পায়নি কোন দলই। শেষ পর্যন্ত নিষ্প্রাণ ড্র নিয়েই মাঠ ছাড়ে দল দু’টি। আজ একমাত্র ম্যাচে বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুখোমুখি হবে অগ্রণী ব্যাংক ও টি এ্যান্ড টি ক্লাব।

বাংলাদেশ-নিউজিল্যান্ড দিবারাত্রি টেস্ট!

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন ইতিহাস সৃষ্টি হতে যাচ্ছে আজ এ্যাডিলেড ওভালে। ১৩৯ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো দিবারাত্রির টেস্ট খেলতে নামছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। অনেক আগেই প্রস্তাবিত দিবারাত্রির ম্যাচ নানাবিধ বিতর্ক, সমালোচনার পর অবশেষে মাঠে গড়াচ্ছে। যদিও কিউইরা নিজেরাই ফ্লাড লাইটের কৃত্রিম আলোয় টেস্ট খেলার বিরোধী ছিল। কিন্তু অবশেষে তারাই সেই ইতিহাসের অংশ এখন। আর এখন নিউজিল্যান্ড ক্রিকেট পরিকল্পনা করছে আগামী বছর ডিসেম্বরে সফরকারী বাংলাদেশের বিরুদ্ধে দিবারাত্রির টেস্ট নিজ দেশে আয়োজন করতে। অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে এখন পর্যন্ত এ বিষয়ে আলোচনা করেনি তারা।

গত ফেব্রুয়ারিতে প্লাঙ্কেট শিল্ডে গোলাপি বল এবং দিবারাত্রির ম্যাচ খেলেছে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা। খেলা হয়েছে অকল্যান্ড, হ্যামিলটন ও নেপিয়ারে। নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান ক্রিকেট কর্মকর্তা লিন্ডসে ক্রোকার তাই এখন নিজ দেশে দিবারাত্রির টেস্ট আয়োজন করতে আগ্রহী। আর তা আগামী বছরের ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধেই হতে পারে। সময়টাও বেশ ভাল। এ বিষয়ে ক্রোকার বলেন, ‘আমরা মনে করছি আগামী ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে হয়তো ভাল হবে। নবেম্বর কিছুটা আগাম হয়ে যায়। সে কারণে ডিসেম্বরের সিরিজটাই সবচেয়ে ভাল সময়। অবশ্য এখনও আমরা এ বিষয়টি তাদের সঙ্গে আলোচনা করিনি।’ এ বিষয়ে বিসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘এখনও তারা আমাদের কিছু বলেনি। তবে প্রস্তাবটা আসার পর আগে ক্রিকেট কমিটিতে যাবে সেটা। আরও বিস্তারিত বিবেচনা করেই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’ এ বিষয়ে ইতিহাসের প্রথম দিবারাত্রির টেস্ট খেলতে নামার আগে নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককুলাম বলেন, ‘অধিকাংশ মানুষই এখন গোলাপি বলের টেস্ট কি উপহার দেবে তা দেখার জন্য এর পক্ষ নিয়েছে। আমার কাছে মনে হয় প্রায় ৪০ হাজার দর্শকের সামনে টেস্ট খেলতে নামা বিস্ময়কর এক অনুভূতি।’