২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তলবের প্রতিবাদে তলবের সিদ্ধান্ত ইসলামাবাদের

কূটনৈতিক রিপোর্টার ॥ ঢাকায় পাকিস্তানের হাইকমিশনারকে তলবের প্রতিবাদে ইসলামাবাদে বাংলাদেশের হাইকমিশনারকে তলবের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। যে কোন সময় সেখানের বাংলাদেশ হাইকমিশনার সোহরাব হোসেইনকে তলব করা হতে পারে। বৃহস্পতিবার পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

এতে বলা হয়, পাকিস্তানের জাতীয় পরিষদে এমপিদের কাছে ক্ষমতাসীন মুসলিম লীগের এমপি শেখ আফতাব আহমেদ বলেছেন, পাকিস্তানে বাংলাদেশের নিযুক্ত হাইকমিশনার সোহরাব হোসেইনকে তলব করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যে কোন সময় তাকে তলব করা হতে পারে।

যুদ্ধাপরাধের অভিযোগে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর নেতা আলী আহসান মুজাহিদের ফাঁসি রবিবার প্রথম প্রহরে কার্যকর হয়। এ ঘটনায় পাকিস্তান সরকার নাখোশ হয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে বিবৃতি দেয়ার পর ঢাকায় নিযুক্ত সে দেশের হাইকমিশনার সুজা আলমকে সোমবার তলব করে বাংলাদেশ সরকার। এ সময় বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে পাকিস্তানকে কড়া ভাষায় জানিয়ে দেয়া হয়। এবার তার প্রতিবাদ হিসেবে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারকে তলব করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের বিচারকে ‘ত্রুটিপূর্ণ’ অভিহিত করে পাকিস্তানের জাতীয় পরিষদের এমপিরা বুধবার সর্বসম্মতভাবে নিন্দা জানান। এছাড়া জাতীয় পরিষদ সদস্য শেখ আফতাব আহমেদ এ ঘটনা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) তোলার জন্য পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানান।

এছাড়া ঢাকায় নিয়োজিত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠানোর প্রতিবাদে ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনারকে ডেকে পাঠানোর জন্য পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তান তেহরিকে ইনসাফ দলের এমপি শিরিন মাজারি।