১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আনুষ্ঠানিক ঘোষণা পরে জোটগতভাবে পৌর নির্বাচনে করার সিদ্ধান্ত বিএনপির

স্টাফ রিপোর্টার ॥ জোটগতভাবে পৌরসভা নির্বাচনে অংশ নিতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দুয়েকদিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা আসবে। বৃহস্পতিবার রাতে বিএনপির গুলশান কার্যালয়ে খালেদা জিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, বৈঠকের সিদ্ধান্ত অনুসারে যে পৌরসভায় জোটের যে প্রার্থী শক্তিশালী তাকেই জোট থেকে সমর্থন দেয়া হবে। একই সঙ্গে বিএনপির নির্বাচনী প্রতীক ধানের শীষ নিয়ে জোটের সব দলের প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে কি-না এ বিষয়ে আইনগত বিষয়টি খতিয়ে দেখতে বৈঠকে আলোচনা হয়েছে। যদি কোন আইনগত সমস্যা না থাকে সেক্ষেত্রে ধানের শীষ প্রতীক নিয়েই ২০ দলীয় জোটের প্রার্থীদের নির্বাচনে অংশ নেয়া সুবিধাজনক হবে বলে বৈঠকে বেশ কয়েকজন নেতা তাদের অভিমত ব্যক্তি করেন। তবে পৌরসভা নির্বাচনের বিষয়ে যে কোন সিদ্ধান্ত নেয়ার বিষয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ওপর দায়িত্বভার ন্যস্ত করা হয়েছে। পরিস্থিতি সাপেক্ষে তিনি যখন যা সিদ্ধান্ত নেবেন তা জোটের সব শরীক দল মেনে নেবেন। রাত ৯টা থেকে শুরু হওয়া বৈঠক চলে রাত সাড়ে দশটা পর্যন্ত। দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠকে আসন্ন পৌরসভা নির্বাচনসহ দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) প্রধান শফিউল আলম প্রধান, বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এমএম আমিনুর রহমান, জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সদস্য আব্দুল হালিমসহ ২০ দলের নেতারা। বিএনপির পক্ষে উপস্থিত ছিলেন যুগ্ম-মহাসচিব মোঃ শাহজাহান, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ড. আসাদুজ্জামান রিপন বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া দীর্ঘদিন দুই মাসেরও বেশি সময় ধরে লন্ডনে অবস্থান করেছেন। লন্ডন থেকে দেশে ফেরার পর ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা তার সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে এসেছেন। সাক্ষাতে রাজনীতি ও নির্বাচন বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচনে যাওয়া না যাওয়ার বিষয়ে জোট নেতারা-নেত্রীরা (খালেদা জিয়া) ওপরে দায়িত্ব দিয়েছেন। নেত্রী সিদ্ধান্ত নিলে আপনাদের পরে জানানো হবে।