২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে অস্ট্রেলীয় নাগরিকদের জন্য সতর্কতা

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশে একাধিক সন্ত্রাসী হামলার ঘটনায় মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন আইএসের দায় স্বীকারের খবরের মধ্যে এদেশে থাকা অস্ট্রেলিয়ার নাগরিকদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার এক হালনাগাদ সতর্কবার্তায় বাংলাদেশে নিযুক্ত সেদেশীয় কর্মীদের পোষ্যদের ‘স্বেচ্ছায়’ দেশে ফিরতে নির্দেশ দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। ওই দেশের অর্থায়নে চলমান প্রকল্পের স্বেচ্ছাসেবকদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ থেকে প্রত্যাহার করে নিতেও বলা হয়েছে সতর্কবার্তায়।

সর্বশেষ বগুড়ায় শিবগঞ্জের হরিপুরে একটি শিয়া মসজিদে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় হতাহতের ঘটনায় আইএস দায় স্বীকার করেছে বলে খবর প্রকাশের পর এই সতর্কতা জারি করা হল।

তবে বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রায় পরিবর্তন না এনে নাগরিকদের উদ্দেশ্যে বার্তায় অস্ট্রেলিয়া বলেছে, “সন্ত্রাসী হামলার উচ্চ মাত্রার ঝুঁকি ও অনিশ্চিত রাজনৈতিক পরিস্থিতির কারণে আপনাদের বাংলাদেশে সর্বোচ্চ সতর্ক থাকার পরামর্শ দিচ্ছি।”

এর আগে সেপ্টেম্বরে দুটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশে আসার কথা থাকলেও ‘সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির তথ্য পাওয়ার’ কথা জানিয়ে তা স্থগিত করে দেশটির ক্রিকেট বোর্ড।

তারপর বিদেশিদের উপর হামলাসহ বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে, যেগুলোর জন্য আইএস দায় স্বীকার করেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার মাগরিবের নামাজের সময় কিচক ইউনিয়নের হরিপুর গ্রামের আল মোস্তফা মসজিদে অজ্ঞাত তিন বন্দুকধারী হামলা চালায়। বন্দুকের গুলিতে নিহত হন ওই মসজিদের মুয়াজ্জিন মোয়াজ্জেম হোসেন (৭০);ইমাম শাহিনুর রহমানসহ (৬০) আরও তিনজন আহত হন।