১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উয়েফা ইউরোপা লীগ : নকআউট পর্বে লিভারপুল, টটেনহ্যাম

স্পোর্টস রিপোর্টার ॥ ঘাম ঝরানো জয়ে উয়েফা ইউরোপা লীগ ফুটবলের নকআউট পর্ব নিশ্চিত করেছে লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার। বৃহস্পতিবার রাতে নিজ নিজ ম্যাচ জিতে সেরা ৩২ নিশ্চিত করেছে দুই ইংলিশ ক্লাব।

‘বি’ গ্রুপের ম্যাচে লিভারপুল ২-১ গোলে পরাজিত করে বরডুয়েক্সকে। আর ‘জে’ গ্রুপের ম্যাচে টটেনহ্যাম ১-০ গোলে হারায় কারাবাগকে। দুই ইংলিশ ক্লাবের স্বপ্নপূরণ হলেও স্বপ্নভঙ্গ হয়েছে স্কটিশদের। কারণ তাদের প্রতিনিধিত্বকারী সেল্টিক ব্যর্থ হয়েছে নকআউট পর্বে নাম লেখাতে। নকআউট পর্ব নিশ্চিত করেছে স্প্যানিশ ক্লাব অ্যাথলেটিক বিলবাও। জার্মানির ক্লাব এফসি অগসবার্গের বিরুদ্ধে ৩-২ গোলে জিতে এ কৃতিত্ব দেখিয়েছে তারা।

হাঁটুর ইনজুরি কাটিয়ে ইংলিশ স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজ দলে ফিরলেও ম্যাচের আগে অনুশীলনের সময় ফের পায়ের ইনজুরিতে পড়েন তিনি। এরপরও অ্যানফিল্ডে অনুষ্ঠিত ম্যাচে জার্গেন ক্লপের লিভারপুল ২-১ গোলে বরডুয়েক্সকে হারিয়ে শুরুর ব্যর্থতার কালিমা থেকে নিজেদের আপাতত মুক্ত করেছে। শুরুতেই অবশ্য পিছিয়ে পড়ে দ্য রেডসরা। ম্যাচের ৩৩ মিনিটে লিভারপুল গোল রক্ষক সিমন মিগনোরেটের ভুলের কারণেই গোলটি হজম করতে হয় তাদের। ফ্রিকিক থেকে গোলটি আদায় করেন হেনরি সাইভেট। তবে পাঁচ মিনিটের ব্যবধানেই গোলটি পরিশোধ করে সমতায় ফেরে লিভারপুল। পেনাল্টি থেকে গোল করেন জেমস মিলনার। ক্রিশ্চিয়ান বেনটেককে ডি বক্সের মধ্যে ফাউল করায় লুডভিক স্যানের বিরুদ্ধে এই সিদ্ধান্তটি নেন রেফারি। এরপর প্রথমার্ধের অতিরিক্ত সময়ে (৪৫+১) বেলজিয়ান স্ট্রাইকার বেনটেক নিজেই গোল করে এগিয়ে দেন লিভারপুলকে। ডান পায়ে অসাধারন ড্রাইভে লক্ষ্যভেধ করেন তিনি।

ম্যাচ শেসে লিভারপূল কোচ জার্গেন ক্লপ বলেন, গোটা দলের জন্যই এটি ছিল গুরুত্বপুর্ন একটি রাত। কারণ এ জয়ের মাধ্যমেই দল পরের পর্বে উন্নীত হয়েছে। কয়েক সপ্তাহ আগে আমাদের সংগ্রহ ছিল মাত্র তিন পয়েন্ট। এখন সেটি বেড়ে দাঁড়িয়েছে ৯ পয়েন্টে। স্টারিজের সর্বশেষ অবস্থা প্রসঙ্গে সাবেক বরুসিয়া ডর্টমুন্ড কোচ বলেন, কিছু জিনিসের জন্য আমাদের অপেক্ষা করতে হবে। তবে আবারও লড়াইয়ে নামতে হবে। যে কারণে আমাদের প্রস্তুতি নিতে হবে।