২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেয়রপ্রার্থী চূড়ান্ত করতে তৃণমূল নেতাদের চিঠি আওয়ামী লীগের

  • পৌর নির্বাচনে একক

বিশেষ প্রতিনিধি ॥ পৌরসভা নির্বাচনে দলের একক মেয়রপ্রার্থী চূড়ান্ত করতে বেশকিছু নির্দেশনা দিয়ে তৃণমূল নেতাদের চিঠি দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। শুক্রবার দলীয় সভানেত্রীর ধানম-ির রাজনৈতিক কার্যালয় থেকে জেলা, থানা ও পৌর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের কাছে এ চিঠি পাঠানো হয়।

ধানম-ির রাজনৈতিক কার্যালয়ে যোগাযোগ করে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী নির্বাহী সংসদ ও সংসদীয় বোর্ডের যৌথসভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে এ চিঠি পাঠানো হয়। দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত ওই চিঠিতে স্ব স্ব এলাকায় পৌরসভা নির্বাচনে মেয়রপদে দলের যোগ্য প্রার্থী মনোনীত করে আগামী ৩০ নবেম্বরের মধ্যে দলীয় সভানেত্রীর বরাবর ধানম-ির কার্যালয়ে তালিকা পাঠাতে বলা হয়েছে। এছাড়া দল মনোনীত প্রার্থীকে জিতিয়ে আনতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী তৃণমূল নেতাদের জানানো হয়Ñ জেলা, উপজেলা, শহর কিংবা পৌর কমিটি এবং স্থানীয় সংসদ সদস্যের সঙ্গে পরামর্শ করে একজন জনপ্রিয় প্রার্থীকে মনোনয়নের প্রস্তাব পাঠানোর কথা বলা হয়েছে। মনোনীত প্রার্থীর নাম (ভোটার নং- ১২ ডিজিট) এবং নির্বাচনী আইন, নীতিমালা ও বিধিমালা অনুযায়ী সকল তথ্য প্রার্থীর নামের সঙ্গে প্রেরণ করতে বলা হয়েছে।

জানা গেছে, ৩০ নবেম্বরের মধ্যে সারাদেশ থেকে আসা প্রার্থী তালিকা নিয়ে স্ব স্ব বিভাগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকরা অন্য নেতাদের নিয়ে যাচাই-বাছাই করবেন। এরপর তারা একটি পূর্ণাঙ্গ তালিকা দলীয় সভানেত্রী শেখ হাসিনার কাছে পাঠাবেন। এরপর আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি কর্তৃক নির্বাচিত ‘স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ড’ সারাদেশে দলীয় মেয়রপ্রার্থীর নাম ঘোষণা করবে এবং দলীয় মনোনীত মেয়র প্রার্থীদের অনুকূলে দলীয় প্রতীক ‘নৌকা’ বরাদ্দ করবে।

অবশ্য মনোনয়ন বোর্ডে মেয়রপ্রার্থীদের নাম পাঠানোর আগে সাত বিভাগের জন্য কেন্দ্রীয় নেতাদের নিয়ে গঠিত দলের সাতটি বিভাগীয় কমিটি নামের তালিকা পুঙ্খানুপুঙ্খ যাচাই-বাছাইও করবেন। দলের ১১ সদস্যের সংসদীয় বোর্ডের সঙ্গে আরও ৮ জনের নাম যুক্ত করে স্থানীয় সরকার/পৌর মেয়র মনোনয়ন বোর্ডটি গঠন করা হবে। নতুনভাবে বোর্ড সদস্য মনোনয়নের দায়িত্ব দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ন্যস্ত করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম স্বাক্ষরিত চূড়ান্ত প্রার্থী তালিকা নির্বাচন কমিশনে পাঠিয়ে দেয়া হবে।

তবে এবার পৌর নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর হবে আওয়ামী লীগের হাইকমান্ড। ইতোমধ্যে তৃণমূল নেতাদের কাছে দলের হাইকমান্ডের কঠোর বার্তাটিও জানিয়ে দেয়া হয়েছে। দলের মনোনয়ন প্রত্যাশীদের স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছেÑ দলীয় সমর্থিত মেয়রপ্রার্থীর নির্বাচনে দলের কেউ বিরোধিতা কিংবা বিদ্রোহী প্রার্থী হওয়ার চেষ্টা করলে সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। দল থেকে করা হবে আজীবন বহিষ্কার।

নির্বাচিত সংবাদ