২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শিশুদের মারবেন না

আজকে যে শিশু আর বাচ্চার জন্ম হলো, ভবিষ্যতে তারাও হতে পারে নায়ক, গায়ক, কবি কিংবা মডেল তারকা। অতীতে যে শিশু আর বাচ্চার জন্ম হয়েছিল, সেই শিশু আর বাচ্চাই বর্তমানে দেশের নামী-দামী মডেল তারকা নোবেল আর মোনালিসা। আগামীতে যে শিশু আর বাচ্চার জন্ম হবে, কোনদিন তারাও হতে পারে দেশের নামী-দামী মডেল তারকা নোবেল আর মোনালিসা। তাই শিশু বাচ্চাদের ওপর কেউ কোন প্রকার জুলুম-অত্যাচার করবেন না। শিশু বাচ্চাদের সবাই আদর করুন, যতœ করুন, স্নেহ করুন, ভালবাসুন। আর শিশু বাচ্চাদের সবাই মানসম্মত খাবার খাওয়াবেন। মানসম্পন্ন জামাকাপড় পরাবেন। মানসম্পন্ন স্কুলে পড়ালেখা করাবেন। শিশুদের দিয়ে ভুলেও কেউ বড়দের কাজকর্ম করাবেন না। অনেক জিদ উঠলেও বাচ্চাদের ভুলেও কেউ মারবেন না। সকল শিশু বাচ্চার কল্যাণে-

দিপু প্রামাণিক

নবাবগঞ্জ, ঢাকা

সেতু চাই

আমরা বরিশাল ও খুলনা দেশের অন্য জেলার তুলনায় অনেকটা পিছিয়ে আছি। বাংলাদেশের অন্যতম নদীবহুল অঞ্চল হলো বরিশাল। এ অঞ্চলের মানুষের প্রধান আয়ের উৎস হলো কৃষি কাজ। আর কৃষি রফতানি সম্প্রসারণের জন্য বরিশাল থেকে খুলনা, মংলা, যশোর, বেনাপোল যাতায়াতের জন্য একমাত্র মহাসড়ক হলো বরিশাল খুলনা মহাসড়ক। এ সড়কের মাঝে অবস্থিত সুপ্রসিদ্ধ কচা নদী যা পারাপার করা হয় বেকুটিয়া ছোট ছোট দুটি ফেরি দ্বারা। এই পথে এত পরিমাণ বাস, ট্রাক, পিকাপ, ভ্যান এবং প্রাইভেট গাড়ি চলাচল করে যে নদীর দুই পাড়ে সবসময়ই যানজট লেগেই থাকে। মাত্র ২ কিলোমিটার পথ পার হতে সময় লাগে ২ ঘণ্টার বেশি। তাই দক্ষিণবঙ্গের কোটি কোটি মানুষের কষ্টের কথা চিন্তা করে বেকুটিয়ায় একটি সেতু নির্মাণ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে জনগণের পক্ষ থেকে আকুল আবেদন জানাচ্ছি।

রুহুল আমিন (দুলাল)

পিরোজপুর

বড় ভাই তালগাছে

ইদানীং বড় ভাই সমালোচনায় ব্যস্ত সকল মহল। নানা সংস্থা নানা কথা বলছে, অপব্যাখ্যা করা হচ্ছে। তথ্য গোপন করা রাষ্ট্রীয় অপরাধ। চলমান সময়ে জঙ্গী অপকর্ম, রাষ্ট্রের বিরুদ্ধে অপতৎপরতায় জড়িতদের নির্দেশদাতার কথিত ঐ শ্রেণীভুক্ত ব্যক্তিকে ‘বড়ভাই’ নামকরণ করা হয়েছে এক সময়ের বাংলাভাইয়ের মুরব্বি বড়ভাই ও বর্তমান বড়ভাই একই ব্যক্তি হিসেবে দায়িত্ব পালন করছেন। এই বড় ভাই তালগাছের মাথায় বসে ভূত-প্রেত-শয়তান চালান দিয়ে বার বার ব্যর্থ হচ্ছে। নিজ দলের নেতারাও কুকর্ম পছন্দ না করে একে একে বিদায় হচ্ছেন, জনগণ বড়ভাইয়ের নাম ও অবস্থান জানার অপেক্ষায়। মাইজ্জাভাই, সাইজ্জাভাই গেল তল ব্যাঙ বলে কত জল। লোভে পাপ এবং পাপে পতন। রেগে গেলেন তো হেরে গেলেন ঠিক সে কাজটি পেট্রোলবোমার আগুনের মাধ্যমে শতাধিক ব্যক্তিকে হত্যা করে। বিএনপি চেয়ারপারসন জেদের বশবর্তী হয়ে পুলিশ বাহিনীর সদস্যদের গালি দিয়ে বসলেন গোপালী বলে। অবশেষে লজ্জার মাথা খেয়ে গণতন্ত্র হত্যা করার উদ্দেশ্যে আকাশপথে উড়াল দিয়ে নিরুদ্দেশ হলেন।

মেছের আলী

শ্রীনগর

দুর্নীতিকে নীতি

করা যাবে না

অনিয়মকে নিয়ম করা যাবে না। দুর্নীতিকে নীতি করা যাবে না। বিলাসিতায় দুঃখ ঢাকলেও সুখকে স্মৃতি ভাবা যাবে না। বর্তমানেও সুখী হতে হবে এবং আগামীতেও সুখ পাওয়ার লক্ষ্যে সুকর্ম করে যেতে হবে, বিলাসিতায় দুঃখ ঢাকা ভাল তবু দুর্নীতিকে নীতি করে; বর্তমানকে কষ্ট দিয়ে আগামী দিনে দুঃখ ডেকে আনা যাবে না। তাই আসুন প্রত্যেকে আমরা সবসময় সুনীতিতে অটল থাকি, আসুন প্রত্যেকেই আমরা কোন প্রকার অনিয়ম না করে নিয়মের মধ্যে থাকি। দেশ ও পৃথিবী এবং মহাবিশ্বের সব মানুষের কল্যাণে।

ফারুক হোসেন

ঢাকা

বাড়ির চারপাশে

বাড়ির চারপাশের একপাশে ফুল গাছ বুনুন, ফুল গাছ আমাদের ফুল দেবে, সুবাস দেবে! সৌন্দর্য দেবে! ভালবাসা দেবে। বাড়ির আরেক পাশে ফল গাছ, বুনুন, ফল গাছ আমাদের ফল দিবে, ক্ষুধা মেটাবে, ভিটামিন দেবে। বাড়ির আরেক পাশে ঔষধি গাছ বুনুন, ঔষধি গাছ আমাদের ওষুধ দেবে, অক্সিজেন দেবে, জীবন বাঁচাবে। বাড়ির আরেক পাশে বনজ গাছ বুনুন, বনজ গাছ আমাদের কাঠ দেবে, লাকড়ি দেবে, ছায়া দেবে। তাই আসুন বাড়ির চারপাশে বেশি বেশি বৃক্ষরোপণ করি, বৃক্ষ আমাদের হাওয়া-বাতাস দেবে।

মোহাম্মদ আশরাফুল ইসলাম

চুড়াইন, নবাবগঞ্জ