১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অবশেষে বিপিএলে বিরতি

অবশেষে বিপিএলে বিরতি

স্পোর্টস রিপোর্টার ॥ টানা ৬ দিন খেলা হওয়ার পর অবশেষে বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল টি২০) বিরতি পড়ল। টানা দুইদিন খেলা নেই। সোমবার থেকে চট্টগ্রামে খেলা হবে। ঢাকায় টুর্নামেন্টের প্রথম ধাপ শেষে এবার চট্টগ্রামে দ্বিতীয় ধাপ শুরু হবে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চট্টগ্রামে চারদিনে ৮টি খেলা হবে। ক্রিকেটাররাও একটু হাঁফ ছেড়ে যেন বাঁচবে। টানা খেলতে খেলতে ক্লান্ত ক্রিকেটাররা। এমনও হয়েছে একটানা তিনদিনই খেলতে হয়েছে কোন কোন দলের ক্রিকেটারদের। যেমন বরিশাল বুলসের ক্রিকেটাররাই একটানা তিনদিন তিনটি ম্যাচ খেলেছেন। সেই সঙ্গে দলটির ক্রিকেটাররা বেশিদিন বিশ্রাম নেয়ার সুযোগও পেয়েছে। বুধবার থেকে টানা পাঁচদিন বিশ্রাম পাচ্ছে বরিশালের ক্রিকেটাররা।

ক্রিকেটাররা যে একটানা খেলে কতটা ক্লান্ত, তা রংপুর রাইডার্সের অধিনায়ক সাকিব আল হাসানের কথাতেই পরিষ্কার। রংপুরের ক্রিকেটাররা যে টানা দু’দিন দু’টি ম্যাচ খেলে একদিন বিশ্রাম নেয়ার সুযোগ পেয়ে আবার টানা তিনদিন তিনটি ম্যাচ খেলেছে। তাইতো সাকিব বলেছেন, ‘ব্যাক টু ব্যাক ম্যাচ, অনুশীলনেরও সুযোগ নাই।’ সেই সঙ্গে টানা খেলা হওয়াতে উইকেটেরও যে বারোটা বাজছে তা জানিয়েছেন সাকিব। ম্যাচেও এর প্রভাব দেখা যাচ্ছে। রানই করতে পারছে না কোন দল। সাকিব বলেছেন, ‘প্রতিদিন দু’টি করে ম্যাচ হচ্ছে, উইকেট প্রস্তুত করার অত সময়ও পাচ্ছে না কিউরেটররা। তাই দিন দিন উইকেট অনেক ক্লান্ত হয়ে যাচ্ছে। সময় যাচ্ছে, উইকেট মন্থর হচ্ছে, নীচু হচ্ছে। উইকেটে প্রতিদিন খেলা হচ্ছে, বিশ্রাম হচ্ছে না। বিশ্রাম না পেলে স্বাভাবিকভাবেই কিউরেটররা ওভাবে প্রস্তুত করতে পারবে না উইকেট।’

এবার টুর্নামেন্টের তৃতীয় আসর অনুষ্ঠিত হচ্ছে। টুর্নামেন্টের ফাইনাল হবে ১৫ ডিসেম্বর। ডাবল লীগ পদ্ধতিতে খেলা হওয়ার পর সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। প্রতিটি দল একেক দলের বিপক্ষে লীগ পর্বে দু’টি করে ম্যাচ খেলবে। তবে এবার সেমিফাইনাল হবে ভারতের আইপিএলের (ইনডিয়ান প্রিমিয়ার লীগ) আদলে। লীগ পর্বে পয়েন্ট তালিকার সেরা চারে থাকা চারটি দল পরের রাউন্ডে উঠবে। অর্থাৎ সেমিফাইনাল খেলার রাউন্ডে উঠবে। এ পর্বে লীগ পর্বের পয়েন্ট তালিকায় এক নম্বর ও দুই নম্বরে থাকা দল মুখোমুখি হবে। এ ম্যাচটিকে কোয়ালিফায়ার-১ হিসেবে ধরা হচ্ছে। আবার প্রথম সেমিফাইনালও ধরা হচ্ছে। আরেকটি ম্যাচে পয়েন্ট তালিকায় তৃতীয় ও চতুর্থ নম্বর দলটি লড়াই করবে। এ ম্যাচটিকে ধরা হচ্ছে এলিমিনেটর হিসেবে। কোয়ালিফায়ার-১ এ যে দল জিতবে সরাসরি ফাইনালে খেলবে। হারা দল টিকে থাকবে। আর এলিমিনেটর ম্যাচে যে দল হারবে বিদায় নেবে। জয়ী দল টিকে থাকবে। এরপর আরেকটি ম্যাচ হবে। সেটিকে কোয়ালিফায়ার-২ বা দ্বিতীয় সেমিফাইনাল ধরা হচ্ছে। সেটিতে মুখোমুখি হবে কোয়ালিফায়ার-১ এর হারা দল ও এলিমিনেটর ম্যাচের জয়ী দল। যে দল ম্যাচটিতে জিতবে তারা ফাইনালে খেলবে। ১৫ ডিসেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে কোয়ালিফায়ার-১ বা প্রথম সেমিফাইনালের জয়ী ও কোয়ালিফায়ার-২ বা দ্বিতীয় সেমিফাইনালের জয়ী দল মুখোমুখি হবে। যে দল জিতবে তারাই চ্যাম্পিয়ন হবে। তৃতীয় আসরের শিরোপা জিতে নেবে।

মূলত পাঁচ ধাপে শেষ হবে বিপিএল। প্রথম ধাপ হবে ঢাকায়। দ্বিতীয় ধাপ হবে চট্টগ্রামে। আবার তৃতীয় থেকে পঞ্চম ধাপ ঢাকাতেই হবে। প্রথম থেকে তৃতীয় ধাপ লীগ পদ্ধতির খেলা। চতুর্থ ধাপ সেমিফাইনালের খেলা। পঞ্চম ধাপ ফাইনাল। প্রথম ধাপ শেষ হয়ে গেছে। এরপর ৩০ নবেম্বর থেকে ৩ ডিসেম্বর টানা চারদিন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ধাপের খেলা হবে। ৬ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত মিরপুরে টুর্নামেন্টের তৃতীয় ধাপ অনুষ্ঠিত হবে। এ ধাপ শেষে কোয়ালিফায়ার ও এলিমিনেটর পর্ব অনুষ্ঠিত হবে। প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ হবে ১২ ডিসেম্বর। দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচটি ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ১৫ ডিসেম্বর হবে বিপিএলের তৃতীয় আসরের ফাইনাল। পর্দা নামবে বিপিএলের তৃতীয় আসরের।