২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নকআউট পর্বে লিভারপুল- টটেনহ্যাম

স্পোর্টস রিপোর্টার ॥ ঘাম ঝরানো জয়ে উয়েফা ইউরোপা লীগ ফুটবলের নকআউট পর্ব নিশ্চিত করেছে লিভারপুল ও টটেনহ্যাম হটস্পার। বৃহস্পতিবার রাতে নিজ নিজ ম্যাচ জিতে সেরা ৩২ নিশ্চিত করেছে দুই ইংলিশ ক্লাব।

‘বি’ গ্রুপের ম্যাচে লিভারপুল ২-১ গোলে পরাজিত করে বরডুয়েক্সকে। আর ‘জে’ গ্রুপের ম্যাচে টটেনহ্যাম ১-০ গোলে হারায় কারাবাগকে। দুই ইংলিশ ক্লাবের স্বপ্নপূরণ হলেও স্বপ্নভঙ্গ হয়েছে স্কটিশদের। কারণ তাদের প্রতিনিধিত্বকারী সেল্টিক ব্যর্থ হয়েছে নকআউট পর্বে নাম লেখাতে। নকআউট পর্ব নিশ্চিত করেছে স্প্যানিশ ক্লাব এ্যাথলেটিক বিলবাও। জার্মানির ক্লাব এফসি অগসবার্গের বিরুদ্ধে ৩-২ গোলে জিতে এ কৃতিত্ব দেখিয়েছে তারা।

হাঁটুর ইনজুরি কাটিয়ে ইংলিশ স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজ দলে ফিরলেও ম্যাচের আগে অনুশীলনের সময় ফের পায়ের ইনজুরিতে পড়েন তিনি। এরপরও এ্যানফিল্ডে অনুষ্ঠিত ম্যাচে জার্গেন ক্লপের লিভারপুল ২-১ গোলে বরডুয়েক্সকে হারিয়ে শুরুর ব্যর্থতার কালিমা থেকে নিজেদের আপাতত মুক্ত করেছে। শুরুতেই অবশ্য পিছিয়ে পড়ে দ্য রেডসরা। ম্যাচের ৩৩ মিনিটে লিভারপুল গোলরক্ষক সিমন মিগনোরেটের ভুলের কারণেই গোলটি হজম করতে হয় তাদের। ফ্রিকিক থেকে গোলটি আদায় করেন হেনরি সাইভেট। তবে পাঁচ মিনিটের ব্যবধানেই গোলটি পরিশোধ করে সমতায় ফেরে লিভারপুল। পেনাল্টি থেকে গোল করেন জেমস মিলনার। ক্রিশ্চিয়ান বেনটেককে ডি বক্সের মধ্যে ফাউল করায় লুডভিক স্যানের বিরুদ্ধে এই সিদ্ধান্তটি নেন রেফারি। এরপর প্রথমার্ধের অতিরিক্ত সময়ে (৪৫+১) বেলজিয়ান স্ট্রাইকার বেনটেক নিজেই গোল করে এগিয়ে দেন লিভারপুলকে। ডান পায়ে অসাধারণ ড্রাইভে লক্ষ্যভেদ করেন তিনি।

ম্যাচ শেষে লিভারপুল কোচ জার্গেন ক্লপ বলেন, গোটা দলের জন্যই এটি ছিল গুরুত্বপূর্ণ একটি রাত। কারণ এ জয়ের মাধ্যমেই দল পরের পর্বে উন্নীত হয়েছে। কয়েক সপ্তাহ আগে আমাদের সংগ্রহ ছিল মাত্র তিন পয়েন্ট। এখন সেটি বেড়ে দাঁড়িয়েছে ৯ পয়েন্টে। স্টারিজের সর্বশেষ অবস্থা প্রসঙ্গে সাবেক বরুসিয়া ডর্টমুন্ড কোচ বলেন, কিছু জিনিসের জন্য আমাদের অপেক্ষা করতে হবে। তবে আবারও লড়াইয়ে নামতে হবে। যে কারণে আমাদের প্রস্তুতি নিতে হবে।

এদিকে ইংলিশ স্ট্রাইকার হ্যারি ক্যানের একমাত্র গোলে ভর করে আজারবাইজানের চ্যাম্পিয়ন কারাবাগকে ১-০ গোলে হারিয়ে শেষ ৩২-এ জায়গা করে নিয়েছে আরেক ইপিএল ক্লাব টটেনহ্যাম হটস্পার। এর ফলে ছয় ম্যাচ থেকে নিজের নামের পাশে ৯ গোল লেখালেন ক্যান। দ্বিতীয়ার্ধে ৭৮ মিনিটে ক্যানের গোলটিই এক ম্যাচ বাকি থাকতেই ‘জে’ গ্রুপ শীর্ষধারীকে নকআউট পর্বে পৌঁছে দিয়েছে। ঘরোয়া লীগে চেলসির মোকাবেলা করতে হোয়াইটহার্ট লেন সফরে যাওয়ার আগে উত্তর লন্ডনের ক্লাবটির ৮ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে ম্যাচের তিনদিন আগে পৌঁছাতে হয় আজারবাইজানের রাজধানীতে। বাকুতে কারাবাগের আজেরসান অ্যারিনায় অনুষ্ঠিত ম্যাচে অবশ্য স্বাগতিকদের শক্ত প্রতিরোধের মুখোমুখি হতে হয়েছিল স্পার্সদের। ম্যাচ শেষে ক্যান টুইটে লিখেন, নকআউট পর্বে উন্নীত হয়ে আমি খুবই খুশি। এটি সহজ ছিল না। তবে শেষ পর্যন্ত জয় পাওয়ায় খুবই উচ্ছ্বসিত বোধ করছি। কোচ পচেট্টিনো বলেন, এখন সব বাধাই দূর হল। এখন আমরা ইতিবাচক মনোভাব নিয়ে চেলসির মোকাবেলা করতে পারব। পরিপূর্ণতা অর্জন করা শক্তিশালী এই দলটির মনোবলও এখন সুদৃঢ় হয়েছে। নিজেদের মাঠে আয়াক্সের কাছে হেরে গেছে স্কটিশ চ্যাম্পিয়ন সেল্টিক । ‘এ’ গ্রুপের ম্যাচে সফরকারীদের কাছে ২-১ গোলে হার মানে তারা। ম্যাচের চতুর্থ মিনিটে কলাম ম্যাকগ্রেগারের গোলে স্বাগতিকরা এগিয়ে গেলেও সেটি বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ২১ মিনিটে আরকাডিয়াজের গোলে সমতায় ফেরায় ডাচ ক্লাবটি। ম্যাচ শেষ হওয়ার মাত্র দুই মিনিট আগে বদলি খেলোয়াড় ভাসলাভ সেনরি গোল করে জয় নিশ্চিত করেন আয়াক্সের। এই জয়ে তাদের নকআউট পর্বে খেলার সম্ভাবনাও জোরালো হয়েছে।