২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্মার্টফোন নিয়ন্ত্রিত গ্যাজেট

  • রাফসান জানি

অলি ॥ অলি হলো এ্যাপস নিয়ন্ত্রিত চাকার মতো দেখতে একটি রোবট যা চলতে সক্ষম। স্মার্ট ডিভাইসের সঙ্গে এটি ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত থাকে এবং এতে যুক্ত করা হয় ইউএসবি পাওয়ার সিস্টেম। এতে ব্যবহারকারী ইচ্ছেমতো তার চলার কৌশল ফিক্সড করতে পারে ও তার বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারে।

স্পের নামক ইংল্যান্ডের একটি উৎপাদনকারী প্রতিষ্ঠান অল্লি প্রথমে তৈরি করে। ২০১১ সালে রোবট অল্লিলাসভেগাসে প্রদর্শিত হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটির ব্যবসা বিশ্বের ৭০টি দেশে বিস্তৃতি লাভ করে এবং সেসব দেশে তাদের রোবট ও প্রয়োজনীয় উপকরণের প্রোডাক্ট লাইন স্থাপন করে।

স্মার্ট প্লেন ॥ জার্মানির নির্মাতা প্রতিষ্ঠান টবিরিচ তৈরি করে মোবাইল ফোন নিয়ন্ত্রিত স্মার্ট প্লেন। ইনডোর ও আউটডোর এরিয়ায় উড়তে সক্ষম প্লেনটিতে স্থাপন করা হয়েছিল গতি নিয়ন্ত্রণ সিস্টেম। ফলে প্লেনটি জোরে না ধীরে চলবে তা স্মার্ট ফোন দ্বারা নির্ধারণ করা সম্ভব হতো। এই এ্যাপস নিয়ন্ত্রিত গেজেটটির অনন্য সুবিধা হলো নিখুঁত টার্নিং ও তাৎক্ষণিক স্টান্ট দেখানো। এমনকি নতুনরাও এটি সহজে চালাতে পারে।

ট্যাঙ্কবুট ॥ ট্যাঙ্কবুট হলো বিশ্বের প্রথম মাইক্রো রোবট ট্যাঙ্ক যা ব্যবহারকারী তার স্মার্টফোন দিয়ে নিয়ন্ত্রণ করতে পারে। সব ধরনের ফ্রি ডাউনলোড করার উপযোগী এ্যাপস এডাপটার মোবাইলে ব্যবহৃত হয় তার সবকটি দিয়েই এটি চালানো যায়।

তারবিহীন স্পাই ট্যাঙ্ক ॥ তারবিহীন স্পাই ট্যাঙ্কের সঙ্গে যুক্ত করা হয় গোপন ক্যামেরা। যার মাধ্যমে ব্যবহারকারী দূর থেকে ট্যাঙ্কে লাগানো ক্যামেরায় কি দেখা যাচ্ছে তা দেখা সম্ভব ছিল। এমনকি কাছাকাছি না থেকেও ব্যবহারকারী হেডলাইট বন্ধ করে অন্ধকারে কি আছে তা বুঝতে পারে। ট্যাঙ্কটি স্বয়ংক্রিয়ভাবে এতে স্থাপন করা অডিও ব্যাক দ্বারা ব্যবহারকারীর কাছে আশপাশের ব্যাকগ্রাউন্ড পাঠাতে পারে। এটি ৬১ মিটারেরও বেশি দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়।

মটো টিসিরেলি ॥ এটি ইউএসবির মাধ্যমে পুনরায় চার্জযোগ্য গাড়ি যা এ্যাপস ড্রাইভিং প্রযুক্তির সঙ্গে যুক্ত করা হয়। মটো টিসিরেলিতে ব্যবহার করা সেন্সর দিয়ে অন্য ড্রাইভাইদের অবস্থান দেখতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে এগুলো অতিক্রম করতে সক্ষম হয়।

পেটকিউব ॥ পেটকিউব ক্যামেরার মাধ্যমে প্রথম বারের মতো পোষা প্র্রাণীকে দূর থেকে কথা বলা, দেখা ও খেলা করা সম্ভব হয়। স্মার্টফোনের দিয়ে যে কোন স্থানে বসে এটি ব্যবহার করতে পারে। পাওয়ারআপ ৩ হলো প্রথম দূরনিয়ন্ত্রিত কাগজের তৈরি এ্যারোপ্লেন। সাইজে ৫৫ মিটার হলেও এটি ডিজাইনের কারণে সহজে নষ্ট হতো না। এই গেজেটটি মার্কেটে ১.২ মিলিয়ন ডলার আয় করে।

আইহেলিকপ্টার ॥ কীটপতঙ্গের চলাফেরা থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা আইহেলিকপ্টার যা আইফোন দ্বারা নিয়ন্ত্রণ করা হতো। দেখতে ক্ষুদ্র কীটের মতো হলেও এতে বহুমাত্রিক কাঠামো ব্যবহার করা হয়। এর চলাচলের জন্য ভেতরে একটি ছোট রিচার্জেবল ব্যাটারি ব্যবহার করা হয়।