১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাবিনকো মামলার রায় সোমবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ সৌদি-বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়ালং এ্যান্ড এগ্রিকালচার ইনভেস্টমেন্টের (সাবিনকো) শেয়ার কেলেঙ্কারি মামলার রায় আগামীকাল সোমবার ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার পুঁজিবাজার মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবীর মামলার রায়ের এ তারিখ ঘোষণা করেন। ট্রাইব্যুনালের বিচারক বলেন, আজ রবিবার এ মামলায় যুক্তিতর্ক উপস্থাপন করবে উভয়পক্ষ এবং সোমবার রায় ঘোষণা করা হবে।

সাবিনকো মামলার রায় ঘোষণা করা হলে এটি হবে ট্রাইব্যুনালের চতুর্থ রায়। তবে চিটাগাং সিমেন্ট শেয়ার কেলেংকারি মামলার যুক্তিতর্ক শেষ করে ৮ নবেম্বর রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেছিলেন ট্রাইব্যুনালের বিচারক। কিন্তু উচ্চ আদালতের স্থগিতাদেশের কারণে ওই মামলার রায় ঘোষণা করতে পারেনি ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার এ মামলার একমাত্র আসামি কুতুব উদ্দিন নিজেকে নির্দোষ দাবি করেন। মামলার বাদী বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইনজীবী মাসুদ রানা খানের জিজ্ঞাসার জবাবে তিনি এ দাবি করেন। এ ছাড়া নিজের পক্ষে কোন সাফাই সাক্ষী গ্রহণ করবেন না বলেও ট্রাইব্যুনালকে জানান কুতুব উদ্দিন। এরপরই ট্রাইব্যুনালের বিচারক আগামী ২৯ নবেম্বর এ মামলার যুক্তিতর্ক উপস্থাপন এবং সোমবার রায়ের দিন ধার্য করেন। এ সময় আদালতে উপস্থিত ছিলেন-আসামিপক্ষের আইনজীবী আবুল কালাম, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উপ-পরিচালক এ এস এম মাহমুদুল হাসান প্রমুখ।

মামলা সূত্রে জানা গেছে, ২০০০ সালের জুন থেকে জুলাই সাবিনকোর ব্যবস্থাপনা পরিচালক ও কিছু কর্মকর্তা ব্যক্তিগত অসৎ উদ্দেশ্য অর্জনের জন্য বিভিন্ন ব্রোকারস হাউসে শেয়ার লেনদেন করতেন। একই দিনে বিভিন্ন ব্রোকারস হাউসে শেয়ার কিনতেন এবং একই শেয়ার অন্য ব্রোকারস হাউসের মাধ্যমে বিক্রয় করতেন। তিনি ব্যক্তিগত উদ্দেশ্যে সাবিনকোর ‘আনসিল’ ফান্ড ব্যবহার করে প্রতিষ্ঠানটির জন্য শেয়ার কিনতেন। এই শেয়ার ক্রয়ের উদ্দেশ্য ছিল কিছু কোম্পানির শেয়ার দর বাড়ানো।