২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাইকেল মধুসূদন দত্ত স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সংস্কৃতি ডেস্ক ॥ মহাকবি মাইকেল মধুসূদন দত্ত স্মরণে যশোর জেলা প্রশাসন প্রথমবারের মতো রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল হলে সম্প্রতি ‘দাঁড়াও পথিক-বর, জন্ম যদি তব বঙ্গে’ শিরোনামে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী বেগম ইসমাত আরা সাদেক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজ, সাবেক সিনিয়র সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, বিশিষ্ট কবি নির্মলেন্দু গুণ, যশোর এ্যাসোসিয়েশনের নেতা আবদুর রশিদ প্রমুখ। সভাপতিত্ব করেন যশোর জেলা প্রশাসক ড. মোঃ হুমায়ুন কবির। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন। মুখ্য আলোচক ছিলে কবি রেজাউদ্দিন স্টালিন ও কবি খসরু পারভেজ। আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে যশোর জেলা ও কেশবপুর উপজেলা উপজেলার শিল্পীরা অংশ নেন।

আজ এনটিভিতে নাটক ‘আকাশ মেঘে ঢাকা’

সংস্কৃতি ডেস্ক ॥ এনটিভিতে আজ রাত ৯-০৫ মিনিটে প্রচার হবে একক নাটক ‘আকাশ মেঘে ঢাকা’। জাফরিন সাদিয়া’র রচনায় নাটকটি পরিচালনা করেছেন নাজমূল হক বাপ্পী। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ফারহানা মিলি, মেহজাবিন, নিরব ও পাভেল ইসলাম। নাটকটির গল্পে দেখা যায়, অন্ধ মেহজাবিনের দেখাশোনা করে ফারহানা মিলি।

কারণ, মেহজাবিনের মা নিজের কাজ-কর্ম নিয়ে খুব ব্যস্ত থাকেন। একদিন হঠাৎ করেই এই বাড়িতে এসে উপস্থিত হয় পাভেল। জানা যায়, মেহজাবিনকে পাত্রী হিসেবে দেখার জন্যই এই বাড়িতে তার আগমন। পাভেলকে এখানে দেখে চমকে উঠে মিলি।

মিলির পরিবর্তন টের পেতে থাকে মেহজাবিন। ওদিকে নিরব ভালবাসে মেহজাবিনকে। এই বাড়িতে পাভেলের আগমনে কষ্ট পায় নিরব। এক রাতে পাভেলের মুখোমুখি দাঁড়ায় মিলি। ঘটনা মোড় নেয় অন্যদিকে।