২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নৌবাহিনীতে যুক্ত হলো নতুন যুদ্ধজাহাজ সমুদ্র অভিযান

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বাংলাদেশ নৌবাহিনীর বহরে যুক্ত হয়েছে আরও একটি যুদ্ধজাহাজ, যার নাম ‘বিএনএস সমুদ্র অভিযান’। নৌবাহিনীকে এ জাহাজটি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার বেলা সোয়া ১২টার দিকে জাহাজটি এসে পৌঁছায় চট্টগ্রাম নৌঘাঁটিতে। নৌবাহিনী চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল আখতার হাবিব আনুষ্ঠানিকভাবে এ যুদ্ধজাহাজ গ্রহণ করেন। এ সময় নব সংযোজিত এই যুদ্ধজাহাজকে স্বাগত জানায় নৌবাহিনীর সুসজ্জিত একটি ব্যান্ডদল। নৌবাহিনীর জনসংযোগ দফতর সূত্রে জানা যায়, নৌবাহিনীতে সংযোজিত যুদ্ধজাহাজটি ১১৫ মিটার দৈর্ঘ্যরে এবং ১৩ মিটার প্রস্তের। এটি বিএনএস সমুদ্র জয় জাহাজের মতোই শক্তিশালী। বিএনএস সমুদ্র অভিযান হতে যাচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর বহরে দ্বিতীয় বৃহত্তম যুদ্ধজাহাজ, যা ঘণ্টায় ২৯ নটিক্যাল মাইলবেগে চলে। জাহাজটি অপারেশনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে প্রশিক্ষণ নিয়েছেন নৌবাহিনীর ২১ অফিসার ও ১৫৭ নাবিক।

সূত্র জানায়, মার্কিন কোস্টগার্ডের বহরে ১৯৬৮ সালের ১৬ নবেম্বর জাহাজটি যুক্ত হয়েছিল। তখন এর নাম ছিল কার্টার রাশ। এরপর ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি জাহাজটি রিকন্ডিশন্ড করে মার্কিন কোস্টগার্ড। তারপর দেয়া হলো বাংলাদেশ নৌবাহিনীকে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চট্টগ্রামের উদ্দেশে এ যুদ্ধজাহাজটি যাত্রা করে গত ২১ অক্টোবর, যা এসে পৌঁছায় শনিবার।

নিউইয়র্কে পাকিস্তান কনস্যুলেটের সামনে বিক্ষোভ কর্মসূচী

বিডিনিউজ ॥ কূটনৈতিক ‘শিষ্টাচার লঙ্ঘন করে’ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে ও একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের বিচারে পাকিস্তানের ‘অযাচিত হস্তক্ষেপের’ প্রতিবাদে নিউইয়র্কে পাকিস্তান কনস্যুলেট জেনারেল অফিসের সামনে বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করা হয়েছে। আয়োজক সংগঠন ‘এ্যালায়েন্স অব বাংলাদেশী আমেরিকান্স’-এর পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৮ ডিসেম্বর মঙ্গলবার বেলা ২টায় ম্যানহাটানে পাকিস্তান কনস্যুলেটের সামনে এই কর্মসূচী পালন করা হবে। এজন্য নগর প্রশাসনের অনুমতিও নেয়া হয়েছে।

আয়োজক সংগঠনের পক্ষে দলমত নির্বিশেষে সব প্রবাসী বাংলাদেশীকে বিক্ষোভ সমাবেশে অংশ গ্রহণের আহ্বান জানিয়েছেন ‘জেনোসাইড একাত্তর’ নামক একটি সংস্থার প্রধান ড. প্রদীপ রঞ্জন কর।

দলমত নির্বিশেষে সব প্রবাসীর সরব উপস্থিতি কামনা করছি।” যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংসদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র আওয়ামী আইনজীবী পরিষদ, সম্মিলিত পেশাজীবী সমন্বয় পরিষদ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, মুক্তিযোদ্ধা যুবকমান্ডসহ বিভিন্ন সংগঠনে এই কর্মসূচীতে সংহতি প্রকাশ করেছে।

ভ্যানে এবার-

সময়ের সঙ্গে সঙ্গে অনেক কিছুই পরিবর্তিত হচ্ছে। আগে শীত মৌসুমে লেপ-তোষক তৈরির জন্য দোকানে যেতে হতো ক্রেতাদের। আজকাল দেখা যায়, ক্রেতাদের দোকানে যাওয়ার আর দরকার হয় না, বরং বাসা-বাড়িতে গিয়েই লেপ-তোষক বানিয়ে দেন বিক্রেতারা। রাজধানীর রাস্তায় রাস্তায় ভ্যানে করে সবজি বিক্রির মতো বর্তমানে লেপ-তোষকও বিক্রি করা হচ্ছে। সময় বাঁচাতে ব্যস্ত অনেকেই এ সব ক্রয় করছেন ভ্যান থেকে। -জনকণ্ঠ

বিজয় দিবসের প্রস্তুতি

বিজয় দিবস বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। ৯ মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। এ উপলক্ষে প্রতিবছর বাংলাদেশে দিবসটি যথাযথ ভাবগাম্ভীর্য এবং বিপুল উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পালিত হয়। তাই প্রতিবছর ১৬ ডিসেম্বর স্বাধীনতা উদযাপন উপলক্ষে সারাদেশে বাংলাদেশের জাতীয় পতাকা তৈরির ধুম পড়ে যায়। ডিসেম্বর আসার আগেই পতাকা বানিয়ে রাখছেন এক দর্জি। -জনকণ্ঠ