১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ মাঠে নামছে রিয়াল মাদ্রিদ

  • হ্যামস্ট্রিং ইনজুরিতে মাঠের বাইরে ফরাসী তারকা রাফায়েল ভারানে

স্পোর্টস রিপোর্টার ॥ গত সপ্তাহে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে লজ্জাজনকভাবে হার মানে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ লা লিগার সেই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনা ৪-০ গোলে বিধ্বস্ত করে বেল-রোনাল্ডোদের। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগেই ঘুরে দাঁড়ায় রাফায়েল বেনিতেজের দল। শাখতার দোনেৎস্কের বিপক্ষেই জয়ে ফিরে তারা। তবে সহজ ম্যাচটা শেষের দিকে কঠিন করে জিতে রিয়াল। যেখানে জোড়া গোল করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। লা লিগায় আজ আবারও মাঠে নামছে রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষ খর্বশক্তির এইবার। তুলনামূলকভাবে খর্বশক্তির দল এইবারের বিপক্ষে জয় দিয়েই এল ক্ল্যাসিকোর পরাজয়ের ব্যর্থতা ঘুচাতে চায় রাফায়েল বেনিতেজ।

তবে ম্যাচটা হবে এইবারের মাঠে। তাই এল ক্ল্যাসিকোর পর ছোট্ট একটা পরীক্ষাও দিতে হচ্ছে এইবারের বিপক্ষে। এ বিষয়ে রিয়ালের ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো বলেন, ‘বার্সিলোনার কাছে পরাজয়টা এখন শুধুই অতীত। আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমাদের লক্ষ্য এখন এইবারের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচটাকে ঘিরে।’ ২৩ বছর বয়সী কাসেমিরো এই সময় দুঃসময় কাটানো কোচ বেনিতেজকেও প্রশংসায় ভাসিয়েছেন। তিনি বলেন, ‘বেনিতেজ বলেছেন বলেই আমি এখানে (দলে)। কোচ হিসেবে তিনি অসাধারণ। ক্লাব সভাপতি, ভক্ত-অনুরাগীদের সঙ্গে আমরাও বেনিতেজের পাশে আছি। সকলেই যদি একসঙ্গে থাকি তাহলে আমি নিশ্চিত করে বলতে পারি যে আমাদের জয় আসবেই।’

রিয়ালের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনটি ব্যালন ডি’অর দু’টি চ্যাম্পিয়ন্স লীগ ছাড়াও ইংলিশ প্রিমিয়ার লীগ এবং স্প্যানিশ লা লিগার শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন তিনি। সেইসঙ্গে তিন ’শরও বেশি গোল করে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তবে মাঠে দুর্দান্ত পারফর্মেন্স উপহার দেয়া রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার যে বাবা হিসেবেও অসাধারণ, বন্ধুসুলভ তা ইতোমধ্যেই জেনে ফেলেছেন তার ভক্ত-অনুরাগীরা। ব্যালন ডি’অরের মঞ্চে, মাঠের অনুশীলনে, সুইমিং পুলে কিংবা স্কুল ব্যাগ নিজের কাঁধে করে ছেলেকে স্কুলে পৌঁছে দিয়ে তার প্রমাণ ইতোমধ্যেই দিয়ে দিয়েছেন সিআর সেভেন। তবে সর্বশেষ আপডেট তথ্য হলো জুনিয়র রোনাল্ডো সিনিয়র রোনাল্ডোর সঙ্গে একত্রে জিমও করছেন। আসলে ‘লাইক ফাদার লাইক সন’ প্রবাদটা যেন তাদের জন্যই যথাযথ। খালি গায়ে বাপ-বেটা একত্রে জিম করছেন। আর তারই একটি সেলফি তুলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তার নিজের ইন্সটাগ্রাম একাউন্টে পোস্টও করেছেন। মূলত এইবারের বিপক্ষে মাঠে নামার আগেই বাপ-বেটার এই অনুশীলন। তবে রিয়ালের জন্য দুঃসংবাদ হলো নিষিদ্ধ থাকা ইস্কোকে দলে পাচ্ছেন না। এল ক্ল্যাসিকোয় নেইমারকে লাথি মারার কারণেই দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন তিনি। আর হ্যামস্ট্রিং ইনজুরির কারণে মাঠের বাইরে ছিটকে পড়েছেন রিয়ালের ফরাসী সেন্টার-ব্যাক রাফায়েল ভারানেও। যে কারণে তিন কিংবা চার সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে।

তবে রিয়াল ভক্তদের জন্য সুসংবাদও আছে। এল ক্ল্যাসিকোতে হারের পর অনেকেই মনে করেছিলেন যে কোচ বেনিতেজকে বরখাস্ত করবে ক্লাব কর্তৃপক্ষ। কিন্তু তা নয়, বরং কোচের ওপর যথেষ্ট আস্থা রাখছেন তারা। এ বিষয়ে রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ বলেন, ‘আমাদের রাফায়েলের ওপর পূর্ণ আস্থা এবং সমর্থন রয়েছে । আমরা তাকে দলে নিয়েছিলাম তার অতীত অভিজ্ঞতা, তার সাফল্য দেখে। আমরা মনে করি তাকে কাজ করতে দেয়া উচিত।’ আর সমর্থকদের ব্যাপারে তিনি বলেন, ‘আমরা সমর্থকদের রাগের জায়গাটি বুঝতে পারছি, আমরা এখনও বিশ্বাস করি বেনিতেজেই সমস্যার সমাধান আছে।’ কোচের সাথে রোনাল্ডোর বাজে সম্পর্ক কিংবা রোনাল্ডোর দল ছাড়ার গুজবেরও একটি সমাপ্তি টেনেছেন মাদ্রিদের সভাপতি। তিনি জানিয়ে দিয়েছেন রোনাল্ডোর ক্লাব ছাড়ার বিষয়গুলো গুজব এবং কোচ রাফা’র সম্পর্ক আর দশজন খেলোয়াড়ের মতো রোনাল্ডোর সাথেও ভাল।

এদিকে গত মৌসুমেই প্রথমবারের মতো লা লিগায় খেলতে আসা এইবারের এটা দ্বিতীয় মৌসুম। ইতোমধ্যেই নিজেদের পাদপ্রদীপের আলোয় নিয়ে এসেছেন দলের খেলোয়াড়। চলতি মৌসুমে ১২ ম্যাচ খেলে সমান পাঁচটি করে জয় ও ড্র আর বাকি দু’টিতে হেরে ২০ পয়েন্ট নিয়ে লীগ টেবিলের ছয় নাম্বারে অবস্থান করছে তারা। যেখানে তিনে থাকা রিয়ালের পয়েন্ট ২৪। অর্থাৎ মাত্র ৪ পয়েন্টের ব্যবধান রিয়াল আর এইবারের। চলতি মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে বার্সিলোনা। দুইয়ে আছে এ্যাথলেটিকো মাদ্রিদ।