১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন

প্রভাষক ক¤িপউটার বিজ্ঞান বিভাগ

খুলনা পাবলিক কলেজ, খুলনা।

ই-মেইলঃ ধযংধহ.ৎধলড়হ@মসধরষ.পড়স

ওয়েবঃ িি.িধযংধহৎধলড়হ.ড়িৎফঢ়ৎবংং.পড়স

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা,

শুভেচ্ছা নিও। আজ আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ক¤িপউটার প্রোগ্রামিং স¤পর্কে আলোচনা করবো।

 সি (ঈ) প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

সি (ঈ) কে বর্তমান প্রোগ্রামিং ল্যাংগুয়েজের সূচনাবিন্দু হিসাবে চিহ্নিত করা হয়ে থাকে। ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রের এটি-এন্ড-টি-বেল ল্যাবরেটরিতে (অঞ্ঞ ইবষষ খধনড়ৎধঃড়ৎু) গবেষক ডেনিস রিচি (উবহহরং জরঃপযরব) সর্বপ্রথম সি ভাষার প্রবর্তন করেন। অত্যন্ত শক্তিশালী স্ট্রাকচার্ড প্রোগ্রামিং ভাষা (ঝঃৎঁপঃঁৎবফ চৎড়মৎধসসরহম খধহমঁধমব) বিশেষত এবহবৎধষ চঁৎঢ়ড়ংব চৎড়মৎধসসরহম খধহমঁধমব হিসাবে সি এর জনপ্রিয়তা বিশ্বজনীন। যে কোন উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা শিক্ষার ক্ষেত্রে সি কে প্রাথমিক হিসাবে গণ্য করা হয়ে থাকে।

মূলত সি ভাষা টঘওঢ অপারেটিং সিস্টেমে উঊঈ চউচ -১১ ক¤িপউটারে ব্যবহারের জন্য রচিত একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যেটি ইঈচখ নামক প্রোগ্রামিং ভাষার পরবর্তী ভার্শন ই এর উন্নয়নের মাধ্যমে উন্মেষ ঘটে। টঘওঢ অপারেটিং সিস্টেমের বিভিন্ন কার্যাবলীতে সি এর ব্যাপক ব্যবহার অঘঝও ঈ এর ডেভেলপমেন্টের জন্য অনুপ্রাণিত করে এবং অঘঝও ঈ এর বিকাশ ঘটে। সি প্রোগ্রামিং এর মাধ্যমে হার্ডওয়্যার কন্ট্রোলের বিস্তুৃত সুবিধা, সহজ ডেটা টাইপের রূপান্তর, বিট পর্যায়ে ম্যানিপুলেশনের সুবিধা এবং সর্বোপরি এর সহজ ব্যবহার প্রক্রিয়া সি প্রোগ্রামিং কে আদর্শ প্রোগ্রামিং ভাষা হিসাবে প্রতিষ্ঠিত করে।

ক¤িপউটার বলতে এমন একটি নির্দেশনা-নির্ভর ইলেকট্রনিক (ইলেকট্রো-মেকানিক্যাল) যৌক্তিক যন্ত্রকে বোঝায় যেটি মানুষের প্রদত্ত নির্দেশের প্রেক্ষিতে মানুষের থেকে আপাতভাবে দ্রুত গতিতে নির্ভুলভাবে গাণিতিক হিসাব-নিকাশে করা ও যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণে সক্ষম এবং ব্যবহারকারী চাহিদা অনুযায়ী কার্যক্রম স¤পন্ন করতে পারে। অর্থাৎ, ক¤িপউটারের মৌলিক উদ্দেশ্যই হল এটিকে বিভিন্নমুখী কার্যক্রমে স¤পৃক্ত করা। আর, ক¤িপউটারের মাধ্যমে এই বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজন ক¤িপউটারকে নির্দেশনা প্রদান; যেটিকেই বলা হয় ক¤িপউটার প্রোগ্রামিং। প্রোগ্রামিং ভাষা মূলত বিভিন্ন প্রোগ্রামিং চিহ্ন, অক্ষর এবং ব্যবহার বিধি সমন্বয়ে গঠিত হয় যার মাধ্যমে ব্যবহারকারী এবং ক¤িপউটার বা সংশ্লিষ্ট যন্ত্রের মাঝে যোগসূত্র স্থাপিত হয়।

 সি প্রোগ্রামিং এর জনপ্রিয়তার কারণসমূহ

সি প্রোগ্রামিং এর জনপ্রিয়তার মূল কারণগুলির ,মধ্যে রয়েছে-

 সি একটি শক্তিশালী (ঢ়ড়বিৎভঁষ), সুসংঘটিত এবং নমনীয় (ভষবীরনষব) প্রোগ্রামিং ভাষা

বিভিন্ন ধরণের সফটওয়্যার তৈরির জন্য সি ভাষার ব্যবহার লক্ষ্যনীয়। ওয়ার্ড প্রসেসিং, ¯েপ্রডশীট এনালাইসিস সফটওয়্যার থেকে শুরু করে গ্রাফিক্স ডিজাইন এমনকি ক¤পাইলার প্রস্তুতিতে সি প্রোগ্রামিং এর বহুল ব্যবহার রয়েছে। সি প্রোগ্রামিং এর উপর ভিত্তি করে অনেক অপারেটিং সিস্টেম তৈরি হয়েছে; যেগুলির মধ্যে উইন্ডোজও অন্যতম। জনপ্রিয় অনেক গেইমও সি প্রোগ্রামিং এর সাহায্যে তৈরি হয়েছে।

 সি এর রয়েছে একাধিক সহজলভ্য ক¤পাইলার।

পেশাদার প্রোগ্রামারদের কাছে সি একটি জনপ্রিয় ভাষা হবার কারণে সি এর উল্লেখযোগ্য সংখ্যক ক¤পাইলার রয়েছে।

 সি পোর্টেবল (চড়ৎঃধনষব) ভাষা

এক ধরণের ক¤িপউটার সিস্টেমে (যেমন ওইগ চঈ) রচিত সি প্রোগ্রাম অন্য প্লাটফর্মে (যেমন উঊঈ ঠঅঢ ংুংঃবস) এ সামান্য পরিবর্তনের মাধ্যমে অথবা কোন পরিবর্তন ছাড়াই ব্যবহার করা যায় বলে সি কে পোর্টেবল (বিভিন্ন প্লাটফর্মে ব্যবহারযোগ্য) ভাষা বলা হয়।

 সি কম শব্দসংখ্যা বিশিষ্ট (খধহমঁধমব ড়ভ ঋবি ডড়ৎফং / জবংবৎাবফ ডড়ৎফং) ভাষা

সি তে বিদ্যমান শব্দসসংখ্যা কম (ষধহমঁধমব ড়ভ ভবি ড়িৎফং) হওয়ায় ব্যবহারকারীর তা বর্ধিতকরণের সুযোগ রয়েছে।