২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভাল কমেডিয়ান হতে আপ্রাণ চেষ্টা করেছিলেন ব্লেয়ার

  • সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রীর স্মৃতিচারণ

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার অক্সফোর্ডের ছাত্র থাকার সময়ের স্মৃতিচারণ করেছেন। বুধবার রাতে লন্ডনের সেন্ট জেমস থিয়েটারে কৌতুক অভিনেতা ম্যাট ফোর্ডের সঙ্গে তিনি কথা বলছিলেন। ব্লেয়ার বলেন, ‘তিনি একজন ভাল কমেডিয়ান হওয়ার জন্য আপ্রাণ করেছিলেন কিন্তু হতে পারেননি।’

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী স্বীকার করেন যে, মঞ্চে অভিনয় করতে গিয়ে তার খুবই বিব্রতকর অভিজ্ঞতা হয়েছিল। তিনি বলেন, ‘একবার আমাকে ক্যাপ্টেন কিঙ্কের চরিত্রটি দেয়া হয়েছিল। ভাগ্য ভাল যে তখন সোশাল নেটওয়ার্ক ছিল না। থাকলে কি অবস্থা হতো বুঝতে পেরেছেন? টোরি (কনজারভেটিভ পার্টি) দল সেটিকে লুফে নিত।’ ব্লেয়ার বলেন, ‘স্ট্রুডেন্ট রক ব্যান্ডে পারফর্ম করতে গিয়েও তার একই দশা হয়েছিল। মঞ্চে দাঁড়িয়ে যদি দেখেন যন্ত্রগুলো ঠিকমতো কাজ করছে না তাহলে আপনাকে মনের অস্থিরতা প্রকাশ করা চলবে না। আবার যদি দেখেন দর্শকদের হাসানোর খুব চেষ্টা করছেন কিন্তু দর্শক হাসছে না তাহলেও আপনাকে বিচলিত হওয়া চলবে না।’ শো চলাকালে ব্লেয়ারকে প্রস্তাব করা হয়েছিল তিনি সিলভিও বেরলুসকোনি অথবা জর্জ ডব্লিউ বুশ কাউকে নকল করে দেখাতে। তিনি বলেন, অভিনয়ের থেকেও কঠিন কাজ করতে হয় প্রত্যেক ব্রিটিশ প্রধানমন্ত্রীকে। তা হলো পিএমকিউ নামে পরিচিত পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে পার্লামেন্ট সদস্যদের প্রশ্লের উত্তর দেয়া। উল্লেখ্য, প্রত্যেক ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রতি বুধবার বিকেলে প্রায় আধ ঘণ্টা সময় ধরে এমপি ও মন্ত্রীদের প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। এই কাজটি একজন প্রধানমন্ত্রীর জন্য প্রবল মানসিক যন্ত্রণাদায়ক বলে ব্লেয়ার মনে করেন। নিজের অভিজ্ঞতার কথা স্মরণ করে ব্লেয়ার বলেন, টোরি দলীয় এমপি উইলিয়াম হেগ ছিলেন তার সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। ব্লেয়ারের সময় হেগ ছিলেন বিরোধীদলীয় ছায়া পররাষ্ট্রমন্ত্রী। ডেভিড ক্যামেরনে প্রধানমন্ত্রী হিসেবে প্রথম মেয়াদে হেগ ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।

ম্যাট ফোর্ডের সঙ্গে আলাপচারিতায় ইরাক যুদ্ধবিষয়ক চিলকট রিপোর্ট থেকে বর্তমান সিরিয়া সঙ্কট পর্যন্ত নানা বিষয় উঠে আসে। ফোর্ড এক সময় লেবার দলের উপদেষ্টা ছিলেন। সিরিয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের পদক্ষেপকে ব্লেয়ার সমর্থন করেন বলে জানিয়েছেন। তিনি বলেন, তিনি একা নন লেবার দলের অনেক সদস্য এটি সমর্থন করেন।

নির্বাচিত সংবাদ