২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সিরিয়ায় বিমান হামলা বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক ॥ সিরিয়ায় রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পর থেকে আইএসের (ইসলামিক স্টেট) বিরুদ্ধে বিমান হামলা চালানো বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র ও তুরস্কসহ মিত্র দেশগুলো। তুর্কি হামলায় রাশিয়ার একটি জঙ্গি বিমান বিধ্বস্তের পর সিরিয়ায় রাশিয়ার শক্ত অবস্থানের কারণে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাশিয়ান সংবাদভিত্তিক চ্যানেল আরটির’র এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

সম্প্রতি তুরস্কের সীমানা অতিক্রমের অভিযোগে রুশ যুদ্ধবিমান ভূপাতিতের পর সিরিয়ার খামেমিম বিমান ঘাঁটিতে এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে রাশিয়া।

জোটের অভিযান পরিচালনাকারীদের সংগঠন কম্বাইন জয়েন্ট টাস্কফোর্সের এক মুখপাত্র গত শুক্রবার বলেন, ‘এই মুহূর্তে আইএসের বিরুদ্ধে অভিযান বন্ধ করা ছাড়া মোতায়েনকৃত এস-৪০০ বিমান প্রতিরক্ষা ব্যবস্থার বিরুদ্ধে কিছু করার নেই। প্রতিরক্ষা ব্যবস্থার বিরুদ্ধে কিছু করার আগে সাধারণ মানুষের ক্ষয়-ক্ষতি নিরুপণ করা দরকার। সুতরাং দীর্ঘ পর্যবেক্ষণ ছাড়া কোনো ধরনের হামলার সিদ্ধান্ত নেওয়া হবে না।’

এ সিদ্ধান্ত নেওয়ার আগে ইরাক ও সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলা পরিচালনাকারী জোট বৃহস্পতিবার ১৮টি হামলা পরিচালনা করে।

প্রসঙ্গত, ২৪ নভেম্বরে সীমানা লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার এসইউ-২৪ বোমারু বিমানটি একটি এফ-১৬ বিমানের সাহায্যে ভুপাতিত করে তুরস্ক। রাশিয়ার অভিযোগ ছিলো তুরস্ক ইচ্ছাকৃতভাবে তাদের জঙ্গিবিমানটি ভূপাতিত করেছে। অপরদিকে এ অভিযোগ অস্বীকার করে তুরস্ক বিমানটিকে সতর্ক করেছিলো বলে সম্প্রতি একটি অডিও প্রকাশ করে।