১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রুশ পাইলটের মৃতদেহ হস্তান্তর প্রক্রিয়া চলছে

অনলাইন ডেস্ক ॥ সিরিয়া সীমান্তে গত সপ্তাহে তুর্কি বাহিনীর ভূপাতিত করা রুশ জঙ্গিবিমানের পাইলটের মৃতদেহ শনিবার পেয়েছে তুরস্ক। মস্কোর অনুরোধে এ মৃতদেহ এখন রাশিয়ায় হস্তান্তর করা হবে বলে রোববার জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেত দাভুতগলু।

আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে গত সপ্তাহের মঙ্গলবার রাশিয়ার নির্মিত একটি যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্ক। রাশিয়া আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছে।

ঘটনাটি নিয়ে দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা এবং বাকযুদ্ধ দেখা দিয়েছে। বিমান ভূপাতিত করার জবাবে তুরস্কের ওপর এরই মধ্যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

ভূপাতিত বিমানের দুই পাইলট প্যারাসুটে করে নিচে নামার সময় মাটি থেকে ছোড়া গুলির শিকার হয়ে মারা যান লেফটেন্যান্ট কর্ণেল ওলেগ পেশকভ।

আর বেঁচে যান অপর পাইলট ক্যাপ্টেন কনস্টানটিন মুরাখটিন। সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা থেকে বিশেষ বাহিনীর অভিযানের মধ্য দিয়ে তাকে উদ্ধার করা হয়।

পেশকভের মৃতদেহ রাশিয়ার কাছে হস্তান্তরের প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে জানান দাভুতগলু।

তিনি বলেন, বিভিন্ন কোয়ালিশন সিরিয়ায় বিভিন্ন উদ্দেশ্য নিয়ে অভিযান চালানোর কারণে তথ্য আদান-প্রদান এবং অভিযানের সমন্বয় না হওয়া পর্যন্ত রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার মতো এরকম ঘটনা আরও ঘটতে পারে।