২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

স্যার জগদীশ চন্দ্র বসুর জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ আজ বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর জন্মদিন। দেশ-বিদেশে নানা পুরস্কারে ভূষিত এ বিজ্ঞানীর জন্ম হয় ১৮৫৮ সালের ৩০ নবেম্বর ময়মনসিংহে। তখন তাঁর পিতা ভগবান চন্দ্র বসু ময়মনসিংহ জেলা স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। তাঁর মায়ের নাম ছিল বামা সুন্দরী। এই মহান বিজ্ঞানী ১৯৩৭ সালের ২৩ নবেম্বর কোলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর কোন সন্তান ছিল না। তার স্ত্রী অবলা বসু মারা যান ১৯৫১ সালে ।

বিক্রমপুরের এই কৃতি সন্তানের আবিষ্কারে বিশ্ব আজ আলোকিত। এই আলোকবর্তিকা নতুন প্রজন্মকে জানান দিতেই তাঁর জন্ম ও মৃত্যুবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে যথাযথভাবে পালনের দাবি এলাকাবাসীর। উল্লেখ্য, আজ সোমবার বিজ্ঞানীর ১৪৭তম জন্মদিবসে তাঁর পৈতৃক ভিটায় নেই কোন কর্মসূচী।

জাফলংয়ে পাথর

পড়ে পর্যটক

ছাত্রের মৃত্যু

স্টাফ রিপোটার, সিলেট অফিস ॥ জাফলং বল্লাঘাট এলাকায় ঝর্ণায় গোসল করতে গিয়ে পাথর পড়ে এক পর্যটকের মৃত্যু হয়েছে। নিহত তাসফিকুর রহমান সিয়াম কুমিল্লার বুড়িচং উপজেলার চুরখাই গ্রামের শাখাওয়াত হোসেনের পুত্র এবং ঢাকার আইইউবিএটি কলেজের পঞ্চম সেমিস্টারের ছাত্র। নিহতের সহপাঠী হাসান, রাজু ও রনি জানায়, সিয়ামসহ ১১ বন্ধু মিলে ঢাকা থেকে রবিবার জাফলংয়ে বেড়াতে আসে। বিকেলে তারা জাফলং বল্লাঘাটের জিরো পয়েন্ট এলাকা থেকে কয়েকশ’ গজ পশ্চিম দিকে ভারত সীমান্তের কাছে ঝর্ণায় গোসল করতে গেলে হঠাৎ করে পাহাড়ের গাঁ থেকে একটি পাথর সিয়ামের ওপর পড়লে ঘটনাস্থলেই সে নিহত হয়।

নির্বাচিত সংবাদ