২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সন্ত্রাস মোকাবেলায় বিদেশী সহায়তা অব্যাহত থাকবে

  • সরকারকে জানিয়েছেন বিদেশী কূটনীতিকরা

কূটনৈতিক রিপোর্টার ॥ বগুড়ায় শিয়া মসজিদে হামলার প্রেক্ষিতে সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশকে যে কোন ধরনের সহযোগিতা দেয়ার জন্য প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন বিদেশী কূটনীতিকরা। তারা বলেছেন, এ ধরনের সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবেন। এছাড়া তারা সন্ত্রাস ও জঙ্গীবাদের উৎস খুঁজে বের করতে সরকারের প্রতি তাগিদ দিয়েছেন। এদিকে শিয়া মসজিদে হামলার ঘটনায় বাংলাদেশে নতুন করে ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাজ্য।

সূত্র জানায়, বাংলাদেশে ইতালি ও জাপানের দুই নাগরিককে হত্যার পর বিদেশী নাগরিকদের নিরাপত্তায় গভীর উদ্বেগ প্রকাশ করেছিলেন বিদেশী কূটনীতিকরা। এরপর ঢাকায় তাজিয়া মিছিল প্রস্তুতির সময় বোমা হামলায় নিহত হন এক ব্যক্তি। সর্বশেষ বগুড়ায় শিয়া মসজিদে হামলা নিহত হন আরেকজন। এ ঘটনায় পশ্চিমা দেশের কূটনীতিকরা ইতোমধ্যেই গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। একই সঙ্গে তারা এ ধরনের সন্ত্রাস মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকবেন বলে জানিয়েছেন।

বগুড়ায় শিয়া মসজিদে হামলার প্রেক্ষিতে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, বাংলাদেশে দীর্ঘদিন ধরে সাম্প্রদায়িক সম্প্রীতি ও সহনশীলতা বিরাজ করছে। এ ধরনের সহনশীলতার প্রতি যুক্তরাষ্ট্র সন্তোষ প্রকাশ করে আসছে। তবে বগুড়ায় সহিংস সন্ত্রাসী ঘটনার প্রেক্ষিতে সন্ত্রাস মোকাবেলায় সহযোগিতা দিতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে বলেও তিনি জানান।

যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্যও বলেছে, সহিংস চরমপন্থী ঘটনা প্রতিরোধে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য। দেশটির ঢাকায় নিযুক্ত হাইকমিশনার রবার্ট গিবসন বলেছেন, সম্প্রতি বাংলাদেশে সহিংস চরমপন্থী হামলার ধারাবাহিকতায় বগুড়ায় শিয়া মসজিদে হামলা সর্বশেষ সংযোজন। বিশ্বের কোন দেশই এ ধরনের হামলা থেকে নিরাপদ নয়। এ ধরনের সন্ত্রাস ও জঙ্গী হামলার মোকাবেলা করা ও এর উৎস খুঁজে বের করতে তিনি আহ্বান জানান। এছাড়া সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর ওপর তাগিদ দিয়েছেন গিবসন। তিনি জানিয়েছেন, যে কোন ধরনের সন্ত্রাসী কার্যক্রম প্রতিরোধে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য।

এদিকে বগুড়ায় শিয়া মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় যুক্তরাজ্যের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে ফের সতর্ক করেছে দেশটি। রবিবার যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর থেকে নতুন করে সতর্কবার্তা প্রচার করা হয়েছে। বগুড়ার শিয়া মসজিদের ওই আক্রমণের ঘটনায় একজন নিহত এবং তিনজন আহত হওয়ার ঘটনা উল্লেখ করে বলা হয়েছে- বাংলাদেশে সন্ত্রাসবাদের বড় ধরনের হুমকি রয়েছে। এখানে যুক্তরাজ্যের নাগরিকদের সতর্ক থাকতে হবে।

এতে বলা হয়, দুই বিদেশী নাগরিক হত্যাসহ গত দু’মাসে বাংলাদেশে চাঞ্চল্যকর হত্যা ও হত্যা চেষ্টার ঘটনা ঘটেছে। চলতি বছরের সেপ্টেম্বর থেকে বাংলাদেশে অনেকগুলো সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ওই হামলার মধ্যে রয়েছে দু’জন বিদেশীকে গুলি করে হত্যা ও ইতালিয়ান একজন ধর্মযাজককে হত্যার চেষ্টা। এছাড়া শিয়া সম্প্রদায়ের ওপর দু’দফা আঘাত হয়েছে। এতে দুইজন প্রাণ হারিয়েছেন। ইসলামিক স্টেট (আইএস) এসব ঘটনার দায় স্বীকার করেছে। এসব ঘটনা বিবেচনায় যুক্তরাজ্য মনে করে বিশ্বব্যাপী যুক্তরাজ্যের নাগরিক ও দেশটির স্বার্থের ওপর সন্ত্রাসবাদের আক্রমণের বড় ধরনের হুমকি রয়েছে। সিরিয়া এবং ইরাকের সংঘাতে প্রভাবিত কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী ও ব্যক্তির পক্ষ থেকে এটি হতে পারে। এ অবস্থায় প্রতিটি ব্রিটিশ নাগরিকের সতর্ক থাকা প্রয়োজন। এর আগে বগুড়ায় শিয়া মসজিদে হামলার ঘটনায় বাংলাদেশে ভ্রমণরত নিজ দেশের নাগরিকদের নতুন করে সতর্কতা দেয় অস্ট্রেলিয়া সরকার।