২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ থেকে চট্টগ্রাম মাতাবে বিপিএল

আজ থেকে চট্টগ্রাম মাতাবে বিপিএল
  • দুপুর ২টায় বরিশাল বুলস-চিটাগাং ভাইকিংস ও সন্ধ্যা সাড়ে ৬টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স-সিলেট সুপার স্টারস মুখোমুখি হবে

মিথুন আশরাফ, চট্টগ্রাম থেকে ॥ যে চট্টগ্রামে ম্যাচ গড়াপেটা হয়েছে, সেই চট্টগ্রামেই আবার বিপিএল খেলা হবে। আজ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) তৃতীয় আসরে চট্টগ্রাম ধাপ শুরু হচ্ছে। মোট পাঁচ ধাপের মধ্যে একটি ধাপই হবে চট্টগ্রামে। আর সেই পর্বের শুরুতেই ঘরের মাঠে খেলতে নামবে চিটাগাং ভাইকিংস। প্রতিপক্ষ বরিশাল বুলস। দুপুর ২টায় ম্যাচটি শুরু হবে। একইদিন সন্ধ্যা সাড়ে ৬টায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট সুপার স্টারস মুখোমুখি হবে।

দু’বছর আগে ২০১৩ সালের ২ ফেব্রুয়ারি চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ঢাকা গ্ল্যাডিয়েটর্স ও চিটাগাং কিংস ম্যাচটিতে ফিক্সিং হয়। সেই ম্যাচ গড়াপেটার তদন্ত যতদিন পর্যন্ত শেষ হয়নি, বিপিএল মাঠে গড়ায়নি। অবশেষে দুই বছর আটমাস পর বিপিএল শুরু হয়েছে। ম্যাচ গড়াপেটায় ঢাকা গ্ল্যাডিয়েটর্স দলটি, দলের মালিক ও মোহাম্মদ আশরাফুলের শাস্তিও হয়। এতদিন পর আবার ২২ নবেম্বর বিপিএল শুরু হয়েছে এবং ঢাকায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টানা ৬ দিনে ১২টি ম্যাচও হয়েছে। এখন সেই চট্টগ্রামেই আবার বিপিএল ফিরেছে। এখানে টানা চারদিনে ৮টি ম্যাচ হবে।

ঢাকায় ভাল সময় কাটেনি চিটাগাংয়ের। এখন নিজ ঘরের মাটিতে যদি সাফল্য খুঁজে নিতে পারে দলটি। চার ম্যাচ খেলে তামিম ইকবালের দল চিটাগাং। ১টি মাত্র ম্যাচে জিতে। বাকি তিনটিতেই হারে। টুর্নামেন্টের প্রথমদিনেই সাকিব আল হাসানের রংপুর রাইডার্সের বিপক্ষে খেলে চিটাগাং। প্রথম ম্যাচেই হারের স্বাদ পায়। ২ উইকেটে হারে। দ্বিতীয় ম্যাচে অবশ্য মুশফিকুর রহীমের সিলেট সুপার স্টারসের বিপক্ষে ১ রানের জয় তুলে নেয়। কিন্তু এরপর টানা দুই ম্যাচেই হার হয়। মাশরাফি বিন মর্তুজার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে ৭ উইকেটে ও ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৬ উইকেটে হারে দলটি। খুবই বাজে অবস্থার মধ্যে আছে। এখন চট্টগ্রামে নিজেদের সেই দুরবস্থা দূর করতে পারে কিনা চিটাগাং তাই দেখতে হবে।

চিটাগাংয়ের প্রতিপক্ষ দলটি মাহমুদুল্লাহ রিয়াদের বরিশাল। খুব ভাল অবস্থাতেই আছে দলটি। ৩ ম্যাচে ২ ম্যাচেই জিতেছে বরিশাল। হেরেছে ১টি ম্যাচে। শুরুতেই টানা দুই ম্যাচে জিতে বরিশাল। প্রথম ম্যাচে রংপুরকে ১৩ রানে হারানোর পর দ্বিতীয় ম্যাচে সিলেট সুপার স্টারসকে ১ রানে হারায়। তৃতীয় ম্যাচে গিয়ে এবারের আসরে প্রথম হার দেখে দলটি। কুমিল্লার কাছে ৮ উইকেটে হারে। কুমিল্লা দলটিতো উড়ছে। পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে মাশরাফির দল। প্রথম ম্যাচে কুমার সাঙ্গাকারার ঢাকা ডায়নামাইটসের কাছে ৬ উইকেটে হেরেছে। এরপর যে জয় শুরু হয়েছে আর থামছেই না। জিতেই চলেছেন মাশরাফিরা। টানা তিন ম্যাচে জয় পেয়েছে। চিটাগাংকে ৭ উইকেটে হারানোর পর বরিশালকে ৮ উইকেটে ও রংপুরকে ৯ উইকেটে হারিয়েছে কুমিল্লা। চার ম্যাচ খেলা হয়ে গেছে দলটির। ৩টিতেই জিতেছে। হেরেছে মাত্র ১টিতে। এবার দেখা যাক, চট্টগ্রাম পর্বে দলটির ভাগ্যে কি আছে।

কুমিল্লার বিপক্ষে আজ খেলবে সিলেট সুপার স্টারস। এ ম্যাচে বলতে গেলে দুই ফরমেটের দুই অধিনায়কের মধ্যকার লড়াই অনুষ্ঠিত হবে। একজন নির্ধারিত ওভারের অধিনায়ক। তিনি মাশরাফি বিন মর্তুজা। কুমিল্লার অধিনায়ক। আরেকজন টেস্টের অধিনায়ক। তিনি মুশফিকুর রহীম। সিলেট সুপার স্টারসের অধিনায়ক। কুমিল্লা যেখানে উড়ছে, সেখানে সিলেট ডুবছে। এখন পর্যন্ত টুর্নামেন্টে ৪টি ম্যাচ খেলে ফেলেছে সিলেট। একটিতেও জিততে পারেনি। পয়েন্ট তালিকার তলানিতে আছে সিলেট। জয় একটিতেও নেই। বিপরীতে হার ৪টি। এখন দেখা যাক চট্টগ্রাম পর্বে এসে সিলেটের ভাগ্য বদলায় কিনা।

ঢাকায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টানা ছয়দিন খেলা হয়েছে। চট্টগ্রামে হবে টানা চারদিন। আজ শুরু হয়ে বৃহস্পতিবার শেষ হবে। প্রতিদিন দু’টি করে খেলা হবে। মোট ৮টি খেলা হবে চট্টগ্রামে। এরপর যে আবার ঢাকায় চলে যাবে বিপিএলের খেলা, আর চট্টগ্রামে আসবে না। অর্থাৎ একটি ধাপই চট্টগ্রামে হবে। টুর্নামেন্টকে পাঁচ ধাপে ভাগ করা যায়। ডাবল লীগ পদ্ধতিতে খেলা হচ্ছে। তিনটি ধাপে লীগ পদ্ধতি হবে। একটি ধাপ সেমিফাইনাল ও শেষ ধাপ ফাইনালকে ধরা যায়। প্রথম ধাপ ঢাকায়, দ্বিতীয় ধাপ চট্টগ্রামে, তৃতীয় ধাপ ঢাকায় মিরপুরে হবে। চতুর্থ ধাপে প্রথম কোয়ালিফায়ার, এলিমিনেটর ও দ্বিতীয় কোয়ালিফায়ার হবে। আর পঞ্চম ধাপে ১৫ ডিসেম্বর ফাইনাল খেলা হবে।

চট্টগ্রামে সবকটি দলই খেলবে। তবে চিটাগাংয়ের খেলাই সবচেয়ে বেশি। টানা চারদিনে চারটি ম্যাচ খেলবে তামিমের দল। এরপর কুমিল্লা তিনটি ম্যাচ খেলবে। ঢাকা, বরিশাল, রংপুর ও সিলেট দু’টি করে ম্যাচ খেলবে। দলগুলোর চট্টগ্রাম মিশনও শুরু হয়ে যাচ্ছে আজ। যে চট্টগ্রামে ম্যাচ গড়াপেটা হয়েছে, সেই চট্টগ্রামেই আবার বিপিএল ফিরেছে।

নির্বাচিত সংবাদ