২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুখরোচক বিকেলের নাস্তা

  • শাহনাজ ইসলাম

সসেজ ব্রেড

যা লাগবে : ব্রেড বড় ৪ পিস সসেজ ৪ পিস, মজারেলা চিজ পরিমাণমতো ডিম ১টা ব্রেডক্রাম্ব পরিমাণমতো ভাজার জন্য তেল পরিমাণমতো।

যেভাবে করবেন : প্রথমে ব্রেডগুলো হাল্কা করে বেলন দিয়ে বেলে নিতে হবে। সসেজগুলো আগেই ডুবো তেলে ভেজে তুলে রাখতে হবে। এখন ব্রেডের মাঝে পরিমাণমতো মজারেলা চিজ ছড়িয়ে এক পাশে সসেজ রেখে ব্রেডটা রোল করে ফেলতে হবে। এবার একটি ডিম ফেটিয়ে রাখতে হবে। তারপর রোলটাকে ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলে টিস্যুর ওপর রাখুন যাতে বাড়তি তেল শুষে নেয়। এবার টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার সসেজ ব্রেড। ধন্যবাদ

চিকেন চিজ বান

যা লাগবে : ময়দা ২ কাপ, ইস্ট ২ চা-চামচ, চিনি ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ ১/২ চা-চামচ ও ডিম ১টা।

পুরের জন্য : চিকেন কিউব করা ১ কাপ, পেঁয়াজ কিউব করা ১ কাপ, আদা-রসুনবাটা ১ চা-চামচ, চিনি ১/২ চা-চামচ, গরম মসলা গুঁড়া ১/২ চা-চামচ কাঁচামরিচ ফালি ৫/৬টি গুঁড়া দুধ ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, মরিচগুরা ১/২ চা-চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, চিলিসস ১ টেবিল চামচ, মাশরুম কিউব করা ১/২ কাপ ও পনির কিউব করা ৫০ গ্রাম।

পুর তৈরি : প্যানে তেল দিয়ে পেঁয়াজ সামান্য ভেজে আদা-রসুনবাটা দিয়ে কষিয়ে চিকেন কিউব, সয়াসস, বাকি মসলা ও মরিচ দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। এবার মাশরুম ও অল্প পানি দিয়ে নেড়ে আবার ৫ মিনিট ঢেকে রান্না করুন। পানি শুকিয়ে গেলে এতে টমেটো ও চিলিসস ও চিনি দিন। কর্নফ্লাওয়ার ও গুঁড়া দুধ ১/২ কাপ পানিতেগুলে দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট রান্না করি। এবার পনিরের টুকরাগুলো দিয়ে নেড়ে নামিয়ে ফেলি। পুর রেডি।

ডো তৈরি : ময়দা, ইস্ট, লবণ, চিনি, দুধ সব একসঙ্গে মিশিয়ে এর সঙ্গে ডিমের সাদা অংশ, তেল ও পানি দিয়ে ১০ মিনিট মথতে হবে। ডো-টা যখন নরম হবে তখন এটা ঢেকে গরম জায়গায় ১ ঘণ্টা রেখে দিন।

প্রণালী : এবার ডোটাকে ৬টা ভাগ করে প্রত্যেক ভাগকে গোল করে ছোট করে বেলে পুর ভরে মুখ আটকিয়ে দেই। এবার আবার বেকিং ট্রেতে রেখে গরম জায়গায় রেখে দেই ১৫ মিনিট। বানগুলো ফুলে উঠলে ওপরে ডিমের কুসুম ব্রাশ করে প্রিহিটেড ওভেনে ১৬০ ডিগ্রী তাপমাত্রায় ১৫ মিনিট বেক করতে হবে। ওভেন থেকে বের করে সুন্দর করে সাজিয়ে টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার চিকেন চিজ বান।

চিকেন ভেজিটেবলস রোল

যা লাগবে : স্টাফিংয়ের জন্য চিকেন কিমা সিদ্ধ করা দেড় কাপ, গ্রেড করা গাজর ও পেপে ১ কাপ করে ক্যাপসিকাম কুচি ১/২ কাপ পেঁয়াজ কুচি ১/২ কাপ, কাঁচামরিচ কুচি ৪টা, ওয়েস্টার সস, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, চিলি সস ১ চা-চামচ, আদা-রসুনবাটা ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।

তেল ভাজার জন্য ডিম ও বিস্কুটের গুঁড়া প্রয়োজনমতো

রোলের জন্য ৪ কাপ ময়দা, ৪ টেবিল চামচ তেল, লবণ ও কুসুম গরম পানি পরিমাণমতো।

যেভাবে করবেন : প্যানে সামান্য তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে নিয়ে আদা-রসুনবাটা দিয়ে কষিয়ে কিমা ও সবজি দিন। একে একে সব সস ও লবণ দিয়ে ভাজুন। হয়ে গেলে নামিয়ে রাখুন। একটি পাত্রে রোলের সব উপকরণ মিশিয়ে রুটির ডো তৈরি করুন। ছোট ছোট পাতলা করে রুটি বেলে তাতে পুর দিয়ে ভাজ করে রোলের আকার দিন। রোলগুলোকে ফেটানো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গরিয়ে ১ ঘণ্টা ডিপ ফ্রিজে রেখে বের করে মাঝারি আঁচে তেল গরম করে ডুবো তেলে ভেজে টিস্যুতে তুলে রাখুন। গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন ভেজিটেবলস রোল। # ফ্রজেন করতে চাইলে প্রথমে প্লেটে ফাঁকা ফাঁকা করে সাজিয়ে ডিপ ফ্রিজে রাখুন ২ ঘণ্টা। পরে শক্ত হলে বের করে নতুন পলিথিনে লাইন করে সাজিয়ে পলিথিনটি ভাঁজ করে মুড়িয়ে ফেলুন।

চিজি পটেটো ক্রোকেট

যা লাগবে : সিদ্ধ আলু ৪টা, চিজ ১/২ কাপ, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, লবণ পরিমাণমতো।

ফেটানো ডিম ১ টা বিস্কুটের গুঁড়া তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : প্রথমে আলুর সঙ্গে লবণ, মরিচগুঁড়া ও বেরেস্তা দিয়ে ভালমতো মাখিয়ে নিন। চিজ হাত দিয়ে ম্যাশ করে নিন। (যে কোন চিজ ব্যবহার করা যেতে পারে, তবে মজোরেলো চিজটা দিলে বেশি স্বাদ হয়)। এখন আলুর মিশ্রণ থেকে গোল গোল বল শেপ করে ভেতরে চিজের পুর দিয়ে বলের মুখ বন্ধ করে দিন। এবার ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে লাল করে ভেজে টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

‘স্পেগেটি উইথ চিকেন

যা লাগবে : স্পেগেটি ১ প্যাকেট, ঘি ১ টেবিল চামচ, চিকেন ব্রেসট ৪ টুকরা কিউব করে কাটা বাটন মাশরুম ৮টা সøাইস করে কাটা পেঁয়াজ ২টা, কিউব করে কাটা কাঁচামরিচ ফালি করা ৫-৬টা, লবণ পরিমাণমতো। ক্যাপসিকাম লাল, সবুজ ও হলুদ কিউব করা ১ কাপ, আদারসুন বাটা ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা-চামচ,

সয়াসস, চিলিসস, টমেটো সস সব ১ টেবিল চামচ করে টেস্টিং সলট ১/২ চা-চামচ, পানি পরিমাণমতো তেল ১/৪ কাপ, ও কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : প্রথমে ফুটন্ত পানিতে ১/২ চা-চামচ, লবণ ও ১ টেবিল চামচ তেল দিয়ে স্পেগেটি সিদ্ধ করুন। পানি ঝরিয়ে রাখুন। প্যানে ১ টেবিল চামচ ঘি গরম করে সিদ্ধ করা স্পেগেটি দিয়ে হালকা ভেজে তুলে একটি পাত্রে তুলে রাখুন। প্যানে বাকি তেল দিয়ে গরম করে পেঁয়াজ কিউব ও কাঁচামরিচ ফালি দিয়ে হালকা ভেজে আদা ও রসুনবাটা এবং অল্প পানি দিয়ে কষিয়ে কিউব করা মাংস দিয়ে কষাতে হবে। পরিমাণমতো পানি দিয়ে ১০ মি. ঢেকে রাখুন। পানি শুকিয়ে গেলে মাশরুম, ক্যাপসিকাম কিউব দিন। টেস্টিং সলট ও সব সস দিয়ে ভাজুন। কনফ্লওয়ার যুক্ত পানি দিয়ে ঢেলে দিন। গোলমরিচ গুঁড়া দিয়ে একটু নেড়ে ২ মি. ঢেকে রাখুন। চুলা বন্ধ করুন। এবার স্পেগেটির ওপর গ্রেভিটা ঢেলে দিন। গরম গরম পরিবেশন করুন দারুণ মজার স্পেগেটি উইথ চিকেন- মাশরুম গ্রেভি।

নির্বাচিত সংবাদ