২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্যারিস হামলায় নিহতদের শ্রদ্ধা জানালেন ওবামা

প্যারিস হামলায় নিহতদের শ্রদ্ধা জানালেন ওবামা

অনলাইন ডেস্ক ॥ প্যারিসে নামার কিছুক্ষণ পরই দুই সপ্তা আগে শহরটিতে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

সোমবার রাতে ওবামা বাটাক্লঁ কনসার্ট হল পরিদর্শন করেন। এই হলটিতেই সবচে প্রাণঘাতী হামলাটি চালানো হয়। সন্ত্রাসীদের গুলি ও বোমা হামলায় সেখানে ৮৭ জন প্রাণ হারান।

প্যারিসে বিশ্ব জলবায়ু সম্মেলনে যোগ দিতে বিশ্বের অন্যান্য দেশের নেতাদের মতো ওবামাও ফ্রান্স সফরে এসেছেন।

মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ার ফোর্স ওয়ান বিমানটি প্যারিসে অবতরণের পর বেশি সময় অপেক্ষা করেননি ওবামা। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দকে সঙ্গে নিয়ে তিনি সেখানে যান।

প্যারিস হামলার পর বাটাক্লঁ কানসার্ট হলের বাইরে নিহতদের স্মরণে অস্থায়ী স্মরণপীঠে মোমবাতি ও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শুরু হয়। ওবামা নিহতদের প্রতি একটি সাদা গোলাপ অর্পন করে শ্রদ্ধা জানান এবং বেশকিছুক্ষণ নতমস্তকে নিরবতা পালন করেন।

১৩ নভেম্বর প্যারিসের বেশ কয়েকটি স্থানে একযোগে সন্ত্রাসী হামলায় ১৩০ জন মানুষ নিহত হন। ওই ঘটনার পরপরই ওবামা ফ্রান্সের প্রতি সংহতি প্রকাশ করেন।

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করে। প্রতিক্রিয়ায় ফ্রান্সসহ শক্তিধর বেশ কয়েকটি রাষ্ট্র আইএসকে ধ্বংস করার অঙ্গীকার ব্যক্ত করেছে।

প্যারিস হামলায় নিহতদের স্মরণে ওবামার আকস্মিক নৈশকালীন পরিদর্শন সফরসূচিতে ছিল না।

বৈশ্বিক উষ্ণায়ন মোকাবিলায় বিশ্বনেতাদের একটি চুক্তি সইয়ের লক্ষ্যে আয়োজিত সম্মেলনে আলোচনার জন্য ওবামা মঙ্গলবার পর্যন্ত প্যারিসে অবস্থান করবেন।