২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাকার বাইরে প্রথম আর্থ্রাইটিসের সফল অপারেশন

সমুদ্র হক ॥ মানবজীবনে ত্রিশ বছরের পরই হাড়ের নানা জটিলতা দেখা দেয়। বিশেষ করে হাড়ের জোড়াগুলোতে এক ধরনের ঘন তরল পদার্থ শুকিয়ে তীব্র ব্যথা অনুভূত হতে থাকে। যা অসহনীয় হয়ে ওঠে। বিশেষ করে কোমড় ও হাঁটুর ব্যথায় কাতরাতে হয় বছরের পর বছর। হাঁটুর ব্যথার জটিল এই রোগের নাম আর্থ্রাইটিস। দীর্ঘ সময় ধরে থাকলে তা আরও তীব্র হয়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই অসথিনো আর্থ্রাইটিসের সফল অপারেশন হয়েছে ঢাকার বাইরে এই প্রথম বগুড়ায়। রবিবার রাতে দীর্ঘদিন ধরে এমন রোগে ভুগে কাহিল হওয়া ৫৫ বছর বয়সী মমতাজ বেগমের হাঁটুতে বিজ্ঞানের আধুনিক শৈল্য চিকিৎসায় অপারেশন করেছেন অর্থোপেডিকস বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর মোঃ রফিকুল কবির। তাকে সহযোগিতা করেছেন ডাঃ এমদাদ হোসেন।

প্রায় দুই ঘণ্টা ধরে এই অপারেশন করা হয় বগুড়ার শামসুন্নাহর ক্লিনিকের আধুনিক অপারেশন থিয়েটারে। মমতাজ বেগম তার অনুভূতিতে বলেন আগের চেয়ে অনেক ভাল অনুভব করছেন। অধ্যাপক রফিকুল বলেন জটিল এই অপারেশনে সিঙ্গাপুরে খরচ হয় অন্তত দশ লাখ টাকা। যা গরিব পরিবারের পক্ষে ব্যয় বহন করা খুবই কঠিন। বগুড়ায় এই অপারেশনে প্রতিস্থাপনের বিকল্প অঙ্গের (যা বিদেশ থেকে আনতে হয়) খরচ সহ খুবই সামান্য খরচে সফল অপারেশন হয়েছে। হাঁটুতে বায়ো মেকানিকস পদ্ধতিতে দু’টি বিকল্প অঙ্গ এঁটে দেয়া হয়েছে। এর একটি অংশ মেটালিক। আরেকটি অংশ হালকা। বিশেষ ব্যবস্থায় হাঁটুর পর্দাকেও ঠিক রাখা হয়েছে।

দুই স্কুল ভবন উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও, ৩০ নবেম্বর ॥ সদর উপজেলা এলজিইডির তত্ত্বাবধানে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে চ-ীপুর আদিবাসী সরকারী প্রাথমিক বিদ্যালয় ও সিংগিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নব-নির্মিত দুটি ভবন উদ্বোধন করা হয়েছে। এ ভবন দুটি নির্মাণের ফলে ওই এলাকার ৫ শতাধিক শিক্ষার্থী পাঠদানের সুযোগ পাবে। সোমবার সকালে ভবন দুইটির উদ্বোধন করেন পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন।

ডিজিটাল সেবা গ্রামে

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ জেলার প্রতিটি উপজেলার প্রত্যন্ত গ্রামে সাধারণ মানুষের দুয়ারে ডিজিটাল সেবা পৌঁছে গেছে। সোমবার সকালে ডিজিটাল সেন্টারের পঞ্চমবার্ষিকীতে এমন তথ্যই জানালেন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তারা। সকালে জেলা প্রশাসনের বটতলা থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গোটা শহর প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে প্রজন্মের কিশোর-কিশোরীদের সঙ্গে ডিজিটাল সেন্টারের কর্মীদের মিলনমেলার আয়োজন করা হয়।

নির্বাচিত সংবাদ