২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আজ নূতন চন্দ্রের জন্মবার্ষিকী ॥ বিভিন্ন কর্মসূচী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ একাত্তরের মুক্তিযুদ্ধে রাউজানে স্বাধীনতা বিরোধীদের হাতে নিহত বিশিষ্ট দানবীর ও শিক্ষানুরাগী নূতন চন্দ্র সিংহের ১১৫তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার। এ উপলক্ষে শহীদ নূতন চন্দ্র সিংহ স্মৃতি সংসদের উদ্যোগে কু-েশ্বরীতে ব্যাপক কর্মসূচী নেয়া হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে শ্মশান মন্দির ও শহীদ বেদীদে পুষ্পার্ঘ অর্পণ, আলোচনা সভা, সঙ্গীতানুষ্ঠান, গুণীজন সংবর্ধনা ইত্যাদি।

নূতন চন্দ্র সিংহ স্মৃতি সংসদ থেকে জানানো হয়, বিকেলে অনুষ্ঠেয় আলোচনা সভায় সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ফজলী হোসেন। একই মঞ্চে গুণীজন হিসেবে সংবর্ধিত হবেন দেশের প্রখ্যাত জাদুশিল্পী জুয়েল আইচ। নূতন চন্দ্র সিংহের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ সেকান্দর চৌধুরী, চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. শংকর লাল সাহা, চট্টগ্রাম সরকারী কমার্স কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আইয়ুব ভূঁইয়া এবং চট্টগ্রাম দেওয়ানপুর স্কুল এ্যান্ড কলেজের অধ্যাপক স্বদেশ চক্রবর্তী। জন্মবার্ষিকীর অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবে কু-েশ্বরী বালিকা বিদ্যামন্দির ও মহাবিদ্যালয়ের ছাত্রীবৃন্দ। উল্লেখ্য, বিশিষ্ট শিক্ষানুরাগী ও দানবীর নূতন চন্দ্র সিংহ মুক্তিযুদ্ধকালে সালাউদ্দিন কাদের চৌধুরীর বাহিনীর হাতে নির্মমভাবে নিহত হন।

পুলবন্দী-গোদারহাট সড়ক বেহাল ॥ সংস্কারের উদ্যোগ নেই

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ৩০ নবেম্বর ॥ জেলা শহরের পুলবন্দী থেকে গোদারহাট পর্যন্ত সম্প্রসারিত শহর রক্ষা বাঁধের সড়কটি বেহাল। সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের উত্তর ফলিয়া, খোলাহাটি ইউনিয়নের কোনারপাড়া, গোদারহাট এলাকার লোকজনের যাতায়াত ও যানবাহন চলাচলের মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে সড়কটি বেহাল ওই এলাকার দক্ষিণ কামারজানি উচ্চ বিদ্যালয় এ্যান্ড ভোকেশনাল স্কুল, পুলবন্দী দাখিল মাদ্রাসা, রায়দাসবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতে দুর্ভোগ হচ্ছে। অথচ এই সড়ক ও বন্যা নিয়ন্ত্রণ শহর রক্ষা বাঁধ সংস্কারে এলজিইডি বা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষসহ প্রশাসনের কোন উদ্যোগ নেই। উল্লেখ্য, ১৫ বছর আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর এলজিইডি এ সড়কটি নির্মাণ করে।

বিজ্ঞানী বসুর জন্মদিনে চতুর্থ প্রজন্মকে সম্মাননা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ স্যার জগদীশ চন্দ্র বসুর চতুর্থ প্রজন্ম ভারত বাসিন্দা নৃত্যশিল্পী ও কবি রুনা চৌধুরী রায়কে সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। সোমবার সন্ধ্যায় শ্রীনগর প্রেসক্লাবে এর আয়োজন করে বিক্রমপুর সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ। এতে তার সফরসঙ্গী সাংবাদিক চিন্ময়ী বিশ্বাসকেও সম্মাননা স্মারক প্রদান করা হয়। পরিষদটির সভাপতি মুজিব রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেনÑ সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম, প্রভাষক সুমন্ত রায়, শ্রীনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরিফ হোসেন, সাবেক সাধারণ সম্পাদক জাকির হোসেন সুমন, সাংবাদিক উজ্জ্বল দত্ত, সঙ্গীতশিল্পী আমির হাসান মিলন, ঔপনাসিক জীবন চৌধুরী প্রমুখ। আয়োজকরা জানান, সাহিত্যে ও সংস্কৃতিতে অবদানের স্বরূপ এই স্মারক প্রদান করা হয়। স্যার জগদীশ চন্দ্র চতুর্থ প্রজন্ম রুনা চৌধুরী রায় বলেন, “তালই মহাশায়ের জন্মদিনের (স্যার জগদীশ) পৈত্রিক ভিটা রাঢ়ীখালে এবার কোন অনুষ্ঠান না থাকায় মনটা খুব খারাপ হয়েছে। গেল বছর অনুষ্ঠান হয়েছে, তাই অনেক ভাল লেগেছে। এবারও অনুষ্ঠান হবে এই ভেবে রবিবার বাংলাদেশে পৌঁছাই। যথারীতি সোমবার রাঢ়ীখালেও আসি, কিন্তু..., তবে বিজ্ঞানীর জন্ম-মৃত্যুর দিনটি যথাযথভাবে পালিত হলে খুশি হব।” রুনা চৌধুরী রায় বলেন, তার মায়ের জেঠা মশাই ছিলেন বিজ্ঞানী স্যার জগদীশ। ১৯৩৭ সালের ২৩ নবেম্বর বিহারের গিরিডিতে পরলোকগমন করেন। আর জন্মগ্রহণ করেন ১৮৫৮ সালে ৩০ নবেম্বর বাংলাদেশের ময়মনসিংহে তার পিতার কর্মস্থলে। সোমবার ছিল জগদ্বিখ্যাত এ বিজ্ঞানীর ১৫৭তম জন্মবার্ষিকী।