২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কুড়িগ্রামে প্রার্থী বাছাই নিয়ে জটিলতা

  • বিএনপি সুবিধায়

রাজু মোস্তাফিজ, কুড়িগ্রাম ॥ পৌর নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে কুড়িগ্রামের তিনটি পৌরসভার সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা তৎপরতা জোরদার করেছে। আনুষ্ঠানিক প্রচার শুরু না হলেও অনানুষ্ঠানিক প্রচার চলছে দিনরাত। নির্বাচনকে সামনে রেখে জনসংযোগ, শুভেচ্ছা বিনিময় ও বিলবোর্ডের মাধ্যমে ভোটারদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে তারা। এবারই প্রথম দলীয় মনোনয়নে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় দলের মনোনয়ন পেতে শুরু হয়েছে ব্যাপক লবিং। আওয়ামী লীগ প্রার্থী বাছাইয়ের লক্ষ্যে ৯ সদস্যের কমিটি করে দিয়েছে।

অপরদিকে তিনটি পৌরসভার মধ্যে দুটিতে প্রার্থী চূড়ান্ত করে এক্ষেত্রে এগিয়ে আছে বিএনপি। রাজনৈতিক সহিংসতার ঘটনা কম থাকায় বিএনপির প্রার্থীসহ গুরুত্বপূর্ণ নেতারা প্রচারে অংশ নিতে কোন সমস্যায় পড়বে না বলে মনে করছে। কুড়িগ্রাম পৌরসভার নির্বাচনের মাঠে সম্ভাব্য প্রার্থীরা হলেন পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজিউল ইসলাম, পৌর কমিটির সাবেক সভাপতি আব্দুল জলিল, পৌর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সাইদুল হাসান দুলাল। আর বিএনপি থেকে বর্তমান মেয়র নুর ইসলাম নুরুর সঙ্গে আলোচনায় আছেন সাবেক মেয়র আবু বকর সিদ্দিক। জাপার কোন প্রার্থীকে মাঠে দেখা না গেলেও জেলার অন্যতম নেতা আমিনুল ইসলাম জেলা জাপার সাবেক সাধারণ সম্পাদক আবদার হোসেন বুলুর নাম আলোচনায় আছে।

উলিপুর পৌরসভায় সম্ভাব্য প্রার্থীরা হলেন বর্তমান মেয়র আওয়ামী লীগ নেতা আব্দুল হামিদ, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ সরকার, সাবেক এমপি আমজাদ হোসেন তালুদারের ছেলে সাজেদুল ইসলাম তালুকদার, মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুছ। জাপা থেকে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে বর্তমান এমপি মাঈদুল ইসলামের ভাই সফিকুল ইসলাম দারাকে। মাঈদুল ইসলামের ভাই জেলা বিএনপির সভাপতি তাসভিরুল ইসলামের আশীর্বাদ নিয়ে বিএনপি থেকে তারিক আবুল আলা চৌধুরীকে প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে প্রায় এক মাস আগে। তাই প্রার্থী নিয়ে দলে কোন সমস্যা না থাকায় বিএনপির প্রচার শুরু হয়েছে আগেভাগেই। তবে বিএনপির মনোনয়ন না পেয়ে উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন।

একইভাবে পৌর জাপার সাধারণ সম্পাদক মোজাম্মেল হক মানিক দলের মনোনয়ন না পেয়ে লড়বেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। তিনি জানিয়েছেন, তার এলাকায় কোন প্রার্থী না থাকায় আঞ্চলিকতার সুবিধা তিনি পাবেন।

নাগেশ^রী পৌরসভায় বর্তমান মেয়র ও উপজেলা জাপার সভাপতি আব্দুর রহমান মিয়া দলের চূড়ান্ত প্রার্থী। প্রার্থী বাছাইয়ের জন্য জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানার নেতৃত্বে ১১ সদস্যের কমিটি ইতোমধ্যে নাগেশ^রী পৌর বিএনপির সভাপতি আদম আলীকে দলের প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছে। নাগেশ^রী বণিক সমিতির সেক্রেটারি ও উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক আনিছুর রহমান জিন্নুাসহ কয়েকজন দলের মনোনয়ন চাইলেও প্রার্থী বাছাইয়ের জন্য গঠিত কমিটির সিদ্ধান্ত সবাই মেনে নিয়েছে।