২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে পরীক্ষামূলক ব্যান্ডউইডথ রফতানি শুরু আজ

স্টাফ রিপোর্টার ॥ ভারতে পরীক্ষামূলক ব্যান্ডউইডথ রফতানি শুরু হচ্ছে আজ। আগামী ৭ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক ব্যান্ডউইডথ রফতানি শুরু হবে। বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ও ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) চুক্তি অনুযায়ী প্রথামিকভাবে ১০ গিগাবাইট (জিবি) ব্যান্ডউইডথ রফতানির চুক্তি হযেছে। পর্যায়ক্রমে ৪০ জিবি ব্যান্ডউইডথ রফতানি করা হবে।

বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান, পরীক্ষামূলক ব্যান্ডউইডথ সঞ্চালন শুরুর পর ৭ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিক রফতানি শুরু হবে। আগামী ৭ দিন ব্যান্ডউইডথ পরীক্ষামূলক চালিয়ে সংযোগের কোথাও যদি কোন ত্রুটি থাকে সেটা নিশ্চিত করা হবে। এরপর চুক্তি অনুযায়ী ব্যান্ডউইডথ রফতানি হবে।

সূত্র জানিয়েছে, আখাউড়ায় ভারতের আগরতলা থেকে আসা কেবল সংযুক্ত হয়েছে। সংযোগ লাইন স্থাপনে বিলম্ব হওয়ায় গত আগস্টে নির্ধারিত সময়ে ভারতে ব্যান্ডইউইডথ রফতানি করা সম্ভব হয়নি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে গত ৬ জুন ব্যান্ডউইডথ রফতানির বিষয়ে চুক্তি স্বাক্ষর করা হয়। ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) মধ্যে চুক্তি হয়। গত ২০ এপ্রিল বাংলাদেশের সাবমেরিন কেবলের অব্যবহৃত ব্যান্ডউইডথ ভারতে রফতানির চুক্তিতে সায় দেয় মন্ত্রিসভা। ব্যান্ডউইডথ রফতানি হলেও এতে বাংলাদেশে কোন সঙ্কট হবে না।

চুক্তি অনুযায়ী, ১০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ বাণিজ্যিক ভিত্তিতে লিজে সরবরাহ করা হবে। এতে বাংলাদেশ বছরে বৈদেশিক মুদ্রায় ৯ কোটি ৪২ লাখ টাকা পাবে (এক দশমিক দুই মিলিয়ন মার্কিন ডলার)। এই চুক্তির মেয়াদ হচ্ছে তিন বছর।