২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বার্সায় নতুন চুক্তির পক্ষে নেইমার

বার্সায় নতুন চুক্তির পক্ষে নেইমার

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ জায়ান্ট ফুটবল ক্লাব বার্সিলোনায় এবার তৃতীয় মৌসুম ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমারের। এখন পর্যন্ত বার্সার সঙ্গে চুক্তি নবায়নের ক্ষেত্রে কোন সমঝোতা হয়নি এ তারকার। আর চলতি মৌসুমে করফাঁকি মামলায় ফেঁসে গিয়ে অনেক ধরনের ঝক্কি পোহাতে হয়েছে। অপরদিকে নেইমারকে পাওয়ার জন্য অনবরত যোগাযোগ করেই যাচ্ছে ইংলিশ প্রিমিয়ার লীগের দল ম্যানচেস্টার ইউনাইটেড। সবমিলিয়ে বেশ চাপের মধ্যেই আছেন এ তারকা। এ কারণে নেইমার জানিয়েছেন তিনি খুব দ্রুতই বার্সিলোনার কাছ থেকে নতুন করে চুক্তি চান। দারুণ ফর্মে আছেন ব্রাজিলিয়ান তারকা। চলতি স্প্যানিশ লা লিগায় এখন পর্যন্ত শীর্ষ গোলদাতা তিনি। কিন্তু দুর্দান্ত ফর্মে থাকলেও চলতি মৌসুমে কর ফাঁকির মামলায় ফেঁসে গেছেন তিনি। ইতোমধ্যেই ব্রাজিলিয়ান আদালত তার ৩১.৩ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডের সম্পদ বাজেয়াপ্ত করেছে। নেইমারের বিরুদ্ধে অভিযোগ তিনি ২০১১ থেকে শুরু করে ২০১৩ পর্যন্ত ব্রাজিলে ১০.৫ মিলিয়ন পাউন্ড কর ফাঁকি দিয়েছেন। স্পেনেও করফাঁকির মামলায় ফেঁসে গেছেন তিনি। আর সে কারণে গত মাসের প্রথম দিকে নেইমারের বাবা জানিয়েছিলেন বাধ্য হয়ে স্পেন ছেড়ে দেবেন এ তারকা স্ট্রাইকার। আর সে সুযোগে ম্যান ইউ জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে এ তারকা ফুটবলারকে নিজ দলে ভেড়ানোর। যদিও এখনও বার্সার সঙ্গে চুক্তি শেষ হয়ে যায়নি। ২০১৮ পর্যন্তই তার থাকার কথা রয়েছে ক্যাম্প ন্যুতে। কিন্তু বাবার কারণে এবং নানাবিধ সমস্যার কারণে নেইমার নিজেও চাইছেন চুক্তিটা নবায়ন করা হোক। এ বিষয়ে নেইমার বলেন, ‘চুক্তি অনুসারে আমার আরও কয়েক বছর বাকি আছে। কিন্তু ইতোমধ্যেই বাবা আমার ভবিষ্যত নিয়ে বলেছেন। আমরা নবায়নের বিষয়ে কথা বলছি কারণ আমার তেমনটাই ইচ্ছা।

গত দুই মাস ধরে বার্সিলোনার অন্যতম নির্ভরযোগ্য তারকা আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ইনজুরির কারণে খেলতে পারেননি। কিন্তু তার অভাবটা বুঝতে দেননি নেইমার-লুইস সুয়ারেজ জুটি। এ দ্’ুজনই একের পর এক গোল করেছেন। এমনকি মেসিকে ছাড়াই মৌসুমের প্রথম মর্যাদার এল ক্ল্যাসিকোতে ৪-০ গোলে জয় তুলে নিয়েছে কাতালান শিবির। মেসি ফিরেছেন। রিয়েল সোসিয়েদাদের বিরুদ্ধে গোলও করেছেন। তবে থামেননি নেইমারও। তিনি করেছেন জোড়া গোল। যদিও হ্যাটট্রিকের সুযোগটা ছেড়ে দিয়েছেন, গোল করিয়েছেন মেসিকে। বার্সা কোচ লুইস এনরিকে দারুণ খুশি এ ত্রয়ীর ওপরে। আর নেইমার নিজের হ্যাটট্রিক হয়নি তবু সন্তুষ্ট। তিনি বলেন, ‘এটা সত্য যে, আমি চেয়েছিলাম যেন লিও একটি গোল করেন। মাঠের বাইরেও তিনি আমাদের অনেক সহায়তা করেন। আমি খুব খুশি হই যখন সুয়ারেজ-মেসি গোল করেন। আবার আমি করলে তারাও অনেক খুশি হন। আমরা যেটাই করছি তা নিয়ে অনেক খুশি। আমাদের দল বেশ ভাল একটি পর্যায়ে আছে। আমি সতীর্থদের সহায়তা করতে চাই এবং নিজে ধারাবাহিকভাবে গোল করার পাশাপাশি অন্যদের পাস দিতে চাই।’ সবকিছুর ওপর জয়টাই মুখ্য। আর সেজন্য সংঘবদ্ধ হওয়াটা জরুরী। এ বিষয়ে নেইমার বলেন, ‘আমরা সবসময়ই আশাকরি তারা (প্রতিপক্ষ) আমাদের বেশ চাপ দেয়ার চেষ্টায় থাকবে। কিন্তু আমরা সংঘবদ্ধভাবে মোকাবেলা করতে চাই। যে সমস্যা তৈরি হোক জয় পাওয়াটা জরুরী। সে কারণে আমরা খুশি থেকে নামি এবং সন্তুষ্ট হয়েই ফিরতে পারি।’

ডোপিংয়ে সাত এ্যাথলেট নিষিদ্ধ

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যাথলেটিক্স কেনিয়া (একে) জানিয়েছে তারা ডোপ টেস্টে পজিটিভ হওয়ার কারণে ৭ এ্যাথলেটকে নিষিদ্ধ করেছে। এর মধ্যে আছে দুইজন নারী স্প্রিন্টার। ওই দুই মহিলা স্প্রিন্টার বেজিংয়ে আগস্টে অনুষ্ঠিত গত বিশ্ব চ্যাম্পিয়নশিপস আসর থেকে নিষিদ্ধ ড্রাগ সেবনের জন্য ছিটকে গিয়েছিলেন। দেশে ফেরত পাঠানো হয়েছিল তাদের প্রতিযোগিতার মাঝপথে। একে জানিয়েছে বিভিন্ন মেয়াদে দোষী এ্যাথলেটদের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে সরকারের অনুমোদনের পর। এর মধ্যে সর্বাধিক ৪ বছরের নিষেধাজ্ঞাও আছে।

সাম্প্রতিক সময়ে গত কয়েক বছর ধরে বিশ্ব এ্যাথলেটিক্সের জন্য সবচেয়ে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ডোপিং। এ্যাথলেটদের মধ্যে নিষিদ্ধ ড্রাগ সেবনের ঘটনা দিনকে দিন বেড়েই চলেছে। সে কারণে গত মাসে এ্যাথলেটিক্স থেকেই নিষিদ্ধ হয়েছে রাশিয়া। বিশ্ব এ্যাথলেটিক্সের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইএএএফ) সেই নিষেধাজ্ঞার কারণে আগামী বছর গ্রীষ্মকালীন অলিম্পিকে অংশ নেয়াটাও এখন সংশয়ে। এর মধ্যেই কেনিয়া তাদের ৭ এ্যাথলেটকে শাস্তি প্রদান করলো। বিষয়টি নিয়ে একে বিবৃতিতে বলে, ‘সরকারের এ্যাথলেটিক্স সংস্থা এই নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে। বিভিন্ন ডোপিং অপরাধের কারণে এই শাস্তি দেয়া হয়েছে।’ এবার বেজিংয়ের বিশ্ব আসর থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছিল দুই মহিলা স্প্রিন্টার ফ্রান্সিসকা কোকি এবং জয়েস জাকারিয়াকে।