২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডেভিস কাপ জয় ব্রিটেনের

  • মারের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার ॥ গত ৭৯ বছর ধরে ডেভিস কাপ টেনিসের শিরোপা জিততে পারেনি ব্রিটেন। এমনকি টেনিসের এ বিশ্বকাপে রেলিগেশনের কবলেও পড়তে হয়েছে তাদের। তবে এবার খরা কাটিয়েছেন এ্যান্ডি মারে। টানা আটটি একক জিতে ব্রিটেনকে পাইয়ে দিয়েছেন শিরোপা। রবিবার গেন্টে বিশ্বের দুই নম্বর টেনিস তারকা মারে ৬-৩, ৭-৫ ও ৬-৩ সেটে হারিয়ে দেন ডেভিড গোফিনকে। এর ফলে বেলজিয়ামের বিরুদ্ধে ৩-১ ব্যবধানে এগিয়ে গেছে ব্রিটেন। এ ব্যবধানে সমতাও আনা সম্ভব নয়। তাই শিরোপা নিশ্চিত হয়ে গেছে ব্রিটেনের। একই টেনিস বর্ষে ডেভিস কাপের ৮টি একক ম্যাচে জেতার কারণে নতুন এক রেকর্ডের মালিক হয়েছেন মারে।

১৯৮১ সালে ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ শুরু হয়। এরপর এক বছরে ডেভিস কাপের ৮টি একক ম্যাচ জেতার রেকর্ড শুধু ছিল জন ম্যাকেনরো ও ম্যাটসক উইল্যান্ডারের। তৃতীয় টেনিস তারকা হিসেবে একই ঘটনার জন্ম দিয়েছেন এবার মারে। তার এমন দুর্দান্ত নৈপুণ্যই ডেভিস কাপের শিরোপা খরা কাটিয়েছে ব্রিটেনের। ৭৯ বছর আগে সর্বশেষ বার ডেভিস কাপ জিতেছিল ব্রিটেন। সাম্প্রতিক বছরগুলোয় ডেভিস কাপে চরম দুর্দশায় ছিল ব্রিটিশ টেনিস দল। এমনকি রেলিগেশনের মুখেও পড়তে হয়েছে। সর্বনিম্ন পর্যায়ের চতুর্থ লেভেলে খেলতে হয়েছে। এবার তুরস্কের বিরুদ্ধে প্লে অফ খেলে জেতার কারণে উতরে গেছে ব্রিটেন। আর এবার সেই দলটাই জিতল শিরোপা।

বাংলাদেশ ওপেন ব্যাডমিন্টন শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ‘ইউনেক্স-সানরাইজ বাংলাদেশ ওপেন ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টন চ্যালেঞ্জ ২০১৫।’ টুর্নামেন্টে অংশ নেবে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউক্রেন, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভারত, পাকিস্তান, নেপাল, কম্বোডিয়া, শ্রীলঙ্কা ও বাংলাদেশের মোট ১৩৩ শাটলার (৮৩ পুরুষ ও ৫০ মহিলা) খেলবেন। পুরুষ একক, মহিলা একক, পুরুষ দ্বৈত, মহিলা দ্বৈত এবং মিশ্র দ্বৈতে টুর্নামেন্টের খেলাগুলো অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার সকাল ৯টায় পল্টনের শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়। । টুর্নামেন্টের টাইটেল স্পন্সর ইউনেক্স-সানরাইজ ছাড়াও কো-স্পন্সর হিসেবে রয়েছে বেক্সিমকো ফার্মা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, কিউবি ও কম্পিউটার সোর্স। মিডিয়া পার্টনার হিসেবে এটিএন বাংলা, বেভারেজ পার্টনার পেপসি এ্যাকুয়াফিনা এবং টেলিকম পার্টনার রয়েছে রবি।

জুভেন্টাসের সহজ জয়

স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান সিরি এ লীগে সহজ জয় পেয়েছে জুভেন্টাস। রেকর্ড টানা চারবারের চ্যাম্পিয়নরা রবিবার রাতে অনুষ্ঠিত ম্যাচে ৩-০ গোলে পরাজিত করে স্বাগতিক পালের্মোকে। জুভদের হয়ে গোলগুলো করেন মারিও মানদুকিচ, স্টেফানো স্টুরারো ও সিমিওন জাজা। এই জয়ে লীগ টেবিলে ব্যবধান কমালো জুভেন্টাস। বর্তমান চ্যাম্পিয়ন দলটির চলতি মৌসুমের শুরুটা মোটেই ভাল হয়নি। তবে ধীরে ধীরে তারা ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে। পালের্মোর ঘরের মাঠ স্টাডিও রেঞ্জো বারবেরায় আতিথ্য নেয় জুভেন্টাস। ম্যাচের প্রথমার্ধে হাড্ডাহাড্ডি লড়াই হয়। গোলের দেখা পায়নি কোন দলই। বিরতির পর জ্বলে ওঠে সফরকারী ফুটবলাররা। ম্যাচের ৫৪ মিনিটে ক্রোয়েশিয়ান ফরোয়ার্ড মারিও মানদুকিচের গোলে এগিয়ে যায় জুভেন্টাস। এরপর আর গোলের দেখা পাচ্ছিল না তারা। তবে ম্যাচের শেষ দুই মিনিটে দুই গোল করে সহজ জয় তুলে নেয় তারা। ৮৯ মিনিটে স্টুরারো গোল করার পর ৯০ মিনিটে তিন নম্বর গোলটি করেন জাজা। ম্যাচ শেষে দলের পারফর্মেন্সে সন্তোষ প্রকাশ করেন জুভেন্টাস কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালিগ্রি। তিনি বলেন, শুরুতে আমরা ভাল করতে পারিনি। তবে দল ক্রমশই ছন্দ ফিরে পাচ্ছে। আশা করছি আমরা ভাল একটা জায়গায় যেতে পারব।