২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ১২ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের দুই পুঁজিবাজারে সোমবার ইতিবাচক ধারায় লেনদেন শেষ হয়েছে। তবে সূচকে বড় ধরনের কোন পরিবর্তন না হলেও প্রধান বাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) আগের দিনের তুলনায় বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে। ঢাকার বাজারে দিনটিতে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১২ শতাংশ। উভয় বাজারেই চাহিদার শীর্ষে ছিল বস্ত্র খাতটি।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৫ কোটি ৫৫ লাখ টাকার। যা রবিবারের তুলনায় ৫০ কোটি টাকা বা ১২ শতাংশ বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪০৫ কোটি টাকার শেয়ার। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর।

সকালে সূচকের বৃদ্ধি দিয়েই উভয় বাজারের লেনদেন শেষ হয়। তবে কিছুক্ষণ পরেই সূচকের কিছুটা ওঠানামা চলতে থাকে । দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১০২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৩৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো বিএসআরএম স্টিলস লিমিটেড, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, স্কয়ার ফার্মা, কেডিএস এক্সেসরিজ, মালেক স্পিনিং মিলস, সামিট পাওয়ার, কাশেম ড্রাইসেলস, সাইফ পাওয়ারটেক এবং লাফার্জ সুরমা সিমেন্ট।

একই সঙ্গে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) ৩১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১২২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইফাদ অটোস, বিএসআরএম স্টিল, সিমটেক্স, কাসেম ড্রাইসেল, কেডিএস এক্সেসরিজ, বিএসআরএম লিমিটেড, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, আইডিএলসি ও এএফসি এ্যাগ্রো।