২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হোটেল বুকিংয়ে জোভাগো ডটকম

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে যাত্রা শুরু করেছে অনলাইনে হোটেল বুকিংয়ে বিশ্বখ্যাত ওয়েবসাইট জোভাগো। বাংলাদেশের তিনটি জেলার ৩০টি হোটেলকে নিজেদের তালিকাভুক্ত করেছে প্রতিষ্ঠানটি। রাজধানীর ঢাকা অফিসার্স ক্লাবে সোমবার বিকেলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ওয়েবসাইটটি যাত্রা শুরু করে। জোভাগো ডটকমের প্রধান নির্বাহী পল মিডি বলেন, এশিয়াজুড়ে অনলাইনে হোটেল বুকিং ব্যবসার প্রসারে কাজ করছে জোভাগো। সম্ভাবনায় বৈশ্বিক পর্যটন কেন্দ্র হিসেবে এদেশের পর্যটন খাতে সেবা প্রদানের অনেক ক্ষেত্র রয়েছে। আমরা জেনেছি বাংলাদেশে এ বিষয়ক কোন বিশ্বমানের সংস্থা কাজ করছে না। তাই বাংলাদেশে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। বাংলাদেশের পাশাপাশি মায়ানমারেও তারা কাজ শুরু করবে বলে জানান পল মিডি। ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের ৩০টি হোটেল উদ্বোধনী দিনে জোভাগোর তালিকায় উঠেছে। পর্যায়ক্রমে সারাদেশের সমস্ত হোটেলকে জোভাগো নিজেদের তালিকায় নিয়ে আসবে বলে জানান জোভাগো বাংলাদেশের বিজনেস ডেভেলপার শার্জিল হান্নান। তিনি বলেন, আমরা আফ্রিকাতে ২ বছরে প্রায় ২৫ হাজার হোটেলকে আমাদের তালিকায় নিয়ে এসেছি। আশা করি বাংলাদেশেও ২ বছরে আমরা সব ধরনের হোটেলকে আমাদের তালিকার আওতায় নিয়ে আসতে পারব।

এবার আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকদের সম্মানী বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ এবার ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকদের সম্মানীর পরিমাণ বৃদ্ধি করল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানের সভায় উপস্থিতির জন্য পরিচালকরা সর্বোচ্চ আট হাজার টাকা সম্মানী পাবেন। আগে যা ছিল পাঁচ হাজার টাকা। সোমবার বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের পর্ষদ ও অন্যান্য সভা সীমিত সংখ্যক রাখা বাঞ্ছনীয় হবে। প্রতি মাসে পরিচালকরা সর্বোচ্চ ২টি পর্ষদ সভা, ২টি নির্বাহী কমিটির সভা ও ১টি অডিট কমিটির সভায় উপস্থিতির জন্য এই সম্মানী প্রাপ্য হবেন। এসব সভা প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় বা প্রধান কার্যালয়ের শহরে অনুষ্ঠিত হবে। তবে বিশেষ প্রয়োজনে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে প্রধান কার্যালয়ের শহরের বাইরে কোন সুবিধাজনক স্থানেও এসব সভা করা যাবে। ঢাকার বাইরে অবস্থানরত পরিচালকরা ভ্রমণ ব্যয় ও দু’দিন হোটেলে অবস্থানের খরচ প্রাপ্য হবেন। আর অনিবাসী বাংলাদেশী পরিচালকরা বিমান ভাড়াসহ সর্বোচ্চ তিনদিন হোটেলে অবস্থানের খরচ প্রাপ্য হবেন। এতে আরও বলা হয়, আর্থিক প্রতিষ্ঠানে সেগুলো সংরক্ষণ করতে হবে।