২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঘর সাজাচ্ছে শেখ রাসেল কেসি ও ঢাকা আবাহনী

  • ফুটবলারদের দলবদল

স্পোর্টস রিপোর্টার ॥ গত মৌসুমে চারবার বদল হয়েছিল ফুটবলের দলবদলের তারিখ। এবার অবশ্য তেমনটি হওয়ার সম্ভাবনা কম। ইতোমধ্যেই ঘোষণা করা হয়েছে দলবদলের তারিখ (আগামী ২৬ ডিসেম্বর থেকে)। খেলোয়াড়ের সঙ্গে শেষ হয়েছে ক্লাবগুলোর চুক্তির মেয়াদ। তবে মেয়াদ শেষ হবার আগেই ফুটবলাররা যেমন গত মৌসুমের পারফর্মেন্সের ভিত্তিতে বাড়াতে চাইছেন পারিশ্রমিকের অর্থের পরিমাণ, তেমনি পিছিয়ে নেই ক্লাব কর্তৃপক্ষও। ফুটবলারদের পারফর্মেন্স ও দলের প্রয়োজনের ওপর গুরুত্ব দিয়ে হিসেব মেলাতে শুরু করে দিয়েছে বড় ক্লাবগুলো।

একটি সময়ের অন্যতম দাপুটে ক্লাব। অন্যটি দেশের ফুটবলকে ধারণ করছে ঐতিহ্য আর সমৃদ্ধ ইতিহাসের লেখনীতে। দেশের দুই প্রতিষ্ঠিত ক্লাব শেখ রাসেল ক্রীড়াচক্র লিমিটেড আর ঢাকা আবাহনী লিমিটেডের কথা। ফুটবল পাড়ায় চলমান জটিলতা আর আগের মৌসুমের শিরোপা খরার হতাশা ভুলে নতুন মৌসুমে দারুণ কিছুর প্রত্যাশায় বুঁদ হয়ে আছেন এ দুই ক্লাবের কর্মকর্তারা।

নতুন মৌসুমে দলবদলের এখন চার সপ্তাহ বাকি থাকলেও এ নিয়ে জোর গুঞ্জন চলছে ফুটবল পাড়ায়। কেমন হবে দলগুলো? ক্লাবগুলোর প্রত্যাশা আর নতুনত্ব এসব খুঁটিনাটি বিশ্লেষণ নিয়ে মগ্ন ফুটবল সংশ্লিষ্টরা।

দেশের প্রিমিয়ার লীগ ক্লাবগুলোর মধ্যে অন্যতম শীর্ষ ক্লাব শেখ রাসেল ক্রীড়াচক্র। ২০১২-১৩ মৌসুমে লীগ শিরোপা, ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ জিতে সবচেয়ে বেশি আলোচনায় এসেছিল ‘বেঙ্গল ব্লুজ’রা। ধারাবাহিকতার ছাপ রেখে গত মৌসুমেও লীগ রানার্সআপ হয় শেখ রাসেল। তবে এবার শিরোপা রেসে আরও দুরন্ত গতিতে ছুটতে চায় তারা।

অন্যদিকে আবাহনী লিমিটেড গত দুই বছর লীগ শিরোপা জিততে পারেনি। সমর্থকদের প্রত্যাশা আর নিজেদের ঐতিহ্যÑ এ দুই মিলিয়ে আবারও লীগ শিরোপা জিততে চায় ‘দ্য স্কাই ব্লু ব্রিগেড’রা। তবে সাম্প্রতিক সময়ে শেখ জামাল ধানম-ি ক্লাবের লীগ বর্জনের হুমকিতে হতাশ শেখ রাসেল ও আবাহনী ক্লাব। তাদের মতেÑ বর্তমান লীগ চ্যাম্পিয়ন শেখ জামালের মতো ক্লাবের অনুপস্থিতিতে ঘরোয়া লীগ হারাবে তার সৌন্দর্য। বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলের নবম আসর শুরু হতে দেরি নেই। তাই মাঠের লড়াইয়ে নামার আগে প্রস্তুতির অংশ হিসেবে এরই মধ্যে দলগঠনের পরিকল্পনা সাজাতে শুরু করেছে শীর্ষস্থানীয় ক্লাবগুলো। তবে খেলোয়াড় কেনার ক্ষেত্রে বেশি অর্থ ব্যয় না করে কিছুটা কৌশলী শীর্ষস্থানীয় ক্লাবগুলো।

এদিকে বাফুফের টুর্নামেন্ট পরিচালনা কমিটিতে পরিবর্তন করা না হলে এবারের মৌসুমে দলগঠন করবে না বা লীগে অংশ নেবে না বলে জানিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন শেখ জামাল ধানম-ি ক্লাব। শুধু প্রিমিয়ার লীগ নয়, ক্লাবগুলোর দাবি অন্য বড় টুর্নামেন্টগুলোও সঠিক সময়ে আয়োজন করা গেলে এদেশের ফুটবলের উন্নয়ন সম্ভব হবে।