২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মৌসুমী রহমানকে তলব ॥ পাল্টা ব্যবস্থা ইসলামাবাদের

কূটনৈতিক রিপোর্টার ॥ ইসলামাবাদে নিযুক্ত ভারপ্রাপ্ত হাইকমিশনার মৌসুমী রহমানকে তলব করেছে পাকিস্তান। সোমবার দেশটির হাইকমিশনারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে সাকা চৌধুরী ও মুজাহিদের ফাঁসি কার্যকরের বিষয়ে প্রতিবাদ ও উদ্বেগ জানায় পাকিস্তান।

এর আগে সাকা-মুজাহিদের বিষয়ে বিবৃতির প্রতিবাদে সুজা আলমকে তলব করে সরকার। ধারণা করা হচ্ছে সেই তলবের পাল্টা হিসেবে হাইকমিশনারকে তলব করেছে পাকিস্তান সরকার।

এর আগে গত বুধবার ক্ষমতাসীন দলের এক আইনপ্রণেতা জাতীয় পরিষদে জানিয়েছিলেন, বাংলাদেশের হাইকমিশনারকে তলবের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এরপর বৃহস্পতিবার পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়, দেশটির আইনপ্রণেতারা বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারপ্রক্রিয়াকে সর্বসম্মতিক্রমে ‘ত্রুটিপূর্ণ’ বলে অভিহিত করেছেন।

সাকা চৌধুরী ও মুজাহিদের ফাঁসির রায় কার্যকর করার পর ২২ নবেম্বর এক বিবৃতিতে এ ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে পাকিস্তান সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ওই উদ্বেগ প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘আমরা গভীর উদ্বেগ ও ক্ষোভের সঙ্গে বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের নেতা আলী আহসান মুজাহিদের দুর্ভাগ্যজনক মৃত্যুদ-ের ঘটনা লক্ষ করেছি। এ ঘটনায় আমরা গভীরভাবে অসন্তুষ্ট।’ এতে বলা হয়, ১৯৭১-এর ঘটনাবলী (মহান মুক্তিযুদ্ধ) নিয়ে ত্রুটিপূর্ণ বিচার প্রসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের যে প্রতিক্রিয়া আমরা লক্ষ্য করছি, তা আগের মতো আবার গুরুত্ব দিচ্ছি।

এই বিবৃতি প্রকাশের পর পাকিস্তানের হাইকমিশনারকে তলব করে ‘কড়া প্রতিবাদ’ জানায় ঢাকা। পাকি হাইকমিশনার সুজা আলমকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তলব করে তাঁর কাছে প্রতবাদপত্র তুলে দেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব মিজানুর রহমান। বলা হয়, যুদ্ধাপরাধের বিচার বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। এ বিচার নিয়ে মন্তব্য করা নাক গলানোর শামিল।