২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আশা করি পৌর নির্বাচন থেকে মাঝপথে সরে যাবেন না ॥ নাসিম

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম পৌর নির্বাচনে আসার জন্য খালেদা জিয়াকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, আশা করি, তিনি নির্বাচন থেকে মাঝপথে সরে যাবেন না। নির্বাচনের ফলাফল জনগণের রায় মেনে নেবেন। সোমবার রাজধানীর জাতীয় অর্থপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) নবনির্মিত বহির্বিভাগ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্যসেবা অনেক এগিয়েছে। কিন্তু সর্বস্তরে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তিনি বলেন, স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার বড় বড় ভবন তৈরি করতে পারবে। কিন্তু শুধু ভবন হলেই চলবে না। ডাক্তারদের হাত, সেবিকাদের সেবার হাত প্রসারিত করতে হবে। তবেই দেশের ঘরে ঘরে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া সম্ভব হবে।

নিটোরের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ডাঃ গনী মোল্লার সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেনÑ স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক আফম রুহুল হক, স্বাচিপের নবনির্বাচিত সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান, মহাসচিব অধ্যাপক এমএ আজিজ, স্বাস্থ্য অধিদফতরের পরিচালক হাসপাতাল অধ্যাপক শামিউল ইসলাম সাদি প্রমুখ। এ সময় স্বাস্থ্যমন্ত্রী নিটোরে ওয়াইফাই সর্ভিস চালু করেন।

বিজয়রে মাসে বিশেষ সেবা সপ্তাহ পালন করবে ইএনটি ইনস্টিটিউট ॥ এদিকে সোমবার দুপুরে জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউট মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম সেবা সপ্তাহ কার্যক্রমের উদ্বোধন করেন। মহান বিজয়ের মাস উপলক্ষে ইনস্টিটিউটের পক্ষ থেকে বিশেষ সেবা সপ্তাহ চালু করা হয়েছে। ‘আপনার সুস্থতা, আমাদের প্রচেষ্টা’ এই সেøাগানকে সামনে রেখে এ বিশেষ সেবা সপ্তাহ আজ থেকে শুরু হয়ে চলবে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডাঃ মাহমুদুল হাসানের সভাপতিত্বে সভায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডাঃ প্রাণ গোপাল দত্ত, ইএনটি সোসাইটির সভাপতি অধ্যাপক ডাঃ কামরুল হাসান তরফদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নূরুল হক প্রমুখ বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী যে উদ্দেশ্য নিয়ে এ হাসপাতাল প্রতিষ্ঠা করেছেন আমি আশা করি, আপনারা (ইএনটির চিকিৎসকরা) সেই উদ্দেশ্য সফল করবেন। তিনি বলেন, কিছু লোক আছে যারা চিকিৎসক নামের কলঙ্ক। যাদের ডাক্তারি শিক্ষা নেই, কোন প্রশিক্ষাণ নেই কিন্তু এরা অপচিকিৎসা চালিয়ে যাচ্ছে। এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আপনারা সাহায্য করলে এদের সমূলে বিনাশ করা সম্ভব হবে।

হাসপাতাল কর্তৃপক্ষের উদ্দেশে তিনি বলেন, আপনারা সব সময় হাসপাতাল পরিষ্কার রাখবেন। হাসপাতালে কোন দালাল ঢুকতে দেবেন না। সামনে কোন অবৈধ স্থাপনা বসতে দেবেন না। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে হাসপাতালটিকে ২৫০ শয্যা করার চেষ্টা করবো বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

সেবা সপ্তাহ উপলক্ষে জাতীয় নাক-কান-গলা ইনস্টিটিউটের কর্মসূচীর মধ্য রয়েছে চিকিৎসক-কর্মকর্তা-কর্মচারী কর্তৃক হাসিমুখে স্বাস্থ্যসেবা প্রদান, হাসপাতালের বহির্বিভাগে বিশেষজ্ঞ চিকিৎসক কর্তৃক বিশেষায়িত সেবা প্রদান, বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, বহির্বিভাগ, জরুরী বিভাগ ও আন্তঃবিভাগে ডাক্তার নার্স কর্তৃক সহয়য়তা প্রদান, স্বাস্থ্য সচেনতা বাড়াতে বিশেষ স্বাস্থ্যশিক্ষা সেবা কর্মসূচী পালন, প্রতিটি ওয়ার্ডে রোগী, তার স্বজনদের এবং তাদের প্রাপ্য সেবা ও করণীয় সম্পর্কে অবহিতকরণ, সেবার মানোন্নয়নের লক্ষ্যে মন্তব্য খাতা চালু করা হবে।

এছাড়াও অধুনিক যন্ত্রপাতির মাধ্যমে নাক-কান-গলার যে কোন সমস্যার বিশেষ সেবা প্রদান করা হবে।