২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাহাঙ্গীর হত্যায় পাঁচ আসামির মৃত্যুদণ্ড বহাল

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর পোস্তগোলায় ব্যবসায়ী জাহাঙ্গীর আলম হত্যা মামলায় তার স্ত্রী নাট্যশিল্পী সুমাইয়া কানিজ সাগরিকাসহ পাঁচ আসামির মৃত্যুদ- বহাল রেখেছে হাইকোর্ট। সাগরিকা ছাড়া মৃত্যুদ-প্রাপ্ত অন্য চার আসামি হলেন- ইব্রাহিম ওরফে ইয়াছিন, হিজড়া খলিল, আল আমিন ও খলিল শেখ। অন্যদিকে নাশতকার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আপীল আবেদনে কোন আদেশ দেননি (নো অর্ডার) আপীল বিভাগ। এর ফলে মির্জা ফখরুলের জামিনে মুক্তি পেতে আর কোন বাধা নেই বলে তার আইনজীবী জানান। এদিকে শ্রম আদালতে দায়ের করা বেসরকারী মোবাইল অপারেটর কোম্পানি রবি অজিয়াটা লিমিটেডের বিরুদ্ধে করা ৪২ কর্মীর মামলার বিষয়ে শ্রম আদালতের দেয়া রায় বহাল রেখেছেন আপীল বিভাগ। ফলে শ্রম আদালতে রবি’র বিরুদ্ধে মামলাটি চলতে আর কোন বাধা থাকল না। রাষ্ট্রদ্রোহের অভিযোগে করা মামলায় সাপ্তাহিক ব্লিৎস পত্রিকার সম্পাদক সালাউদ্দিন শোয়েব চৌধুরীকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে দিয়েছেন আপীল বিভাগ। সোমবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছেন।

রাজধানীর পোস্তগোলা এলাকার ব্যবসায়ী জাহাঙ্গীর আলম হত্যা মামলায় পাঁচ আসামির মৃত্যুদ- বহাল রেখেছে হাইকোর্ট। বিচারিক আদালতে মৃত্যুদ-প্রাপ্ত আলী আশরাফ লিটনের অপরাধ ‘সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায়’ হাইকোর্ট তাকে খালাস দিয়েছে। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামিদের আপীল এবং ডেথ রেফারেন্সের (মৃত্যুদ- অনুমোদন) শুনানি শেষে বিচারপতি সৌমেন্দ্র সরকার ও বিচারপতি এ এন এম বশিরউল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট দ্বৈত বেঞ্চ সোমবার এ রায় দেয়। এই ছয়জনের সবাই বর্তমানে কারাগারে আছেন বলে ডেপুটি এ্যাটর্নি জেনারেল এম এ মান্নান মোহন জানান। ঢাকার তিন নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২০১০ সালের ২১ জুন এ মামলার রায়ে ছয় আসামিকে মৃত্যুদ- দিয়েছিল।

২০০৮ সালের ৪ নবেম্বর খুন হন লোহা ব্যবসায়ী জাহাঙ্গীর আলম। তিনি শ্যামপুরের আরসিন গেট এলাকার এক বাসায় স্ত্রী সাগরিকা এবং মেয়ে অনামিকা, আশা ও অপূর্বাকে নিয়ে ভাড়া থাকতেন। জাহাঙ্গীরের বাবা ফিরোজ আলম ওই ঘটনার পর সাগরিকাসহ সাতজনকে আসামি করে শ্যামপুর থানায় মামলা করেন। এজাহারে বলা হয়, অভিনেত্রী সাগরিকার ‘বিয়ে বহির্ভূত সম্পর্ক’ ছিল এবং তাদের দিয়েই তিনি জাহাঙ্গীরকে খুন করান। শ্যামপুর থানার উপ-পরিদর্শক মোঃ শাহজালাল আলম তদন্ত শেষে ওই বছর ৩১ ডিসেম্বর আদালতে অভিযোগপত্র দেন। মামলার শুনানিতে সাক্ষ্য দেন ৩৭ জন।

ফকরুলের মুক্তিতে

বাধা নেই ॥ নাশতকার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে করা রাষ্ট্রপক্ষের আপীল আবেদনে কোন আদেশ দেননি (নো অর্ডার) আপীল বিভাগ। এর ফলে মির্জা ফখরুলের জামিনে মুক্তি পেতে আর কোন বাধা নেই বলে তার আইনজীবী জানান। সোমবার বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপীল বেঞ্চ এ আদেশ (নো অর্ডার) দেন। শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির। ফখরুলের পক্ষে ছিলেন এ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সগীর হোসেন লিয়ন।

রবির বিরুদ্ধে মামলা

চলতে বাধা নেই ॥ শ্রম আদালতে দায়ের করা বেসরকারী মোবাইল অপারেটর কোম্পানি রবি অজিয়াটা লিমিটেডের বিরুদ্ধে করা ৪২ কর্মীর মামলার বিষয়ে শ্রম আদালতের দেয়া রায় বহাল রেখেছেন সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। ফলে শ্রম আদালতে রবি’র বিরুদ্ধে মামলাটি চলতে আর কোন বাধা থাকল না বলে জানিয়েছেন আইনজীবীরা। রবিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপীল বিভাগের বেঞ্চ বেসরকারী মোবাইল অপারেটর কোম্পানি রবির করা এই আবেদন খারিজ করে দেন।

জামিন স্থগিত

রাষ্ট্রদ্রোহের অভিযোগে করা মামলায় সাপ্তাহিক ব্লিৎস পত্রিকার সম্পাদক সালাউদ্দিন শোয়েব চৌধুরীকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে দিয়েছেন আপীল বিভাগ। সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) নেতৃত্বাধীন আপীল বেঞ্চ এ আদেশ দেন। শোয়েব চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী তবারক হোসেন।