২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরাক ও সিরিয়ায় স্থল সৈন্য না পাঠানোর অঙ্গীকার হিলারির

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী মনোনয়নের দৌড়ে এগিয়ে থাকা হিলারি ক্লিনটন ইরাক ও সিরিয়ায় ইসলামী জঙ্গী গ্রুপ ইসলামিক স্টেট (আইএস) বিরোধী লড়াইয়ে মার্কিন স্থল সৈন্য না পাঠানোর অঙ্গীকার করেছেন। সোমবার ‘সিবিএস দিজ মর্নিং’ অনুষ্ঠানে এক সাক্ষাতকারে তিনি এ অঙ্গীকার করেন। খবর এএফপির।

হিলারি বলেন, আমি মনে করি আইএসকে পরাজিত করার সবচেয়ে ভাল উপায় বিমান হামলা চালানো। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র এ হামলায় নেতৃত্ব দিচ্ছে।

তিনি আরও বলেন, স্থল সৈন্য পাঠানোর আগে প্রশিক্ষণ, ক্ষমতায়ন, সরঞ্জাম সরবরাহসহ সাইবার ক্ষেত্রে সক্ষমতা তৈরি করতে হবে। কারণ ভুললে চলবে না, আইএস অনলাইনেও ভীতিকর শত্রুতা করে যাচ্ছে।

প্রেসিডেন্ট বারাক ওবামা গত মাসে সিরিয়ায় ৫০ জনেরও কম নন-কমব্যাট সদস্য পাঠানোর অনুমোদন দিয়েছেন। তারা আইএসবিরোধী লড়াইয়ে পরামর্শ দিয়ে স্থানীয় স্থল সৈন্যদের সহায়তা করবে। তবে তারা সিরিয়ায় আদৌ পৌঁছেছে কি- না তা এখনও স্পষ্ট নয়। তিনি বলেন, রিপাবলিকানদের পক্ষ থেকে যে পরিমাণ হাজার হাজার স্থল সৈন্য পাঠানোর সুপারিশ করা হচ্ছে আমার মনে হয় তা ফলপ্রসূ হবে না। হিলারি আরও বলেন, ইরাক ও সিরিয়ায় মার্কিন কমব্যাট সৈন্য না পাঠানোর ক্ষেত্রে প্রেসিডেন্টের যে অবস্থান তার সাথে আমি একমত। আর আমরা এটি করতেও যাচ্ছি না।

বাতাসের মতো হালকা সোনা

সুইজারল্যান্ডের জুরিখের গবেষকরা হাওয়ার মতো হালকা ওজনের সোনা তৈরি করেছেন। গবেষণাপত্রটি এ্যাডভান্সড মেটেরিয়ালস জার্নালে প্রকাশিত হয়েছে। প্রধান গবেষক রাফায়েল মেজেনজা বলেন, ২০ ক্যারেট ওজনের সোনার পি-টি প্রথাগত মেটালের থেকে হাজার গুণে হালকা। এটি এতোই নরম যে হাতেই চটকানো যায়। এর সিংহভাগ বাতাসে ভর্তি এবং মাত্র ২ শতাংশ সলিড।-ওয়েবসাইট

বয়স কমাবে ‘মিরাকল’ ড্রাগ!

ডায়াবেটিসের ওষুধ মেটফরমিন। এটিই চিকিৎসাবিজ্ঞানে যুগান্তকারী পরিবর্তন আনতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের ফুড এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) বিজ্ঞানীরা জানান, ডায়াবেটিস রোগীদের জন্য তৈরি ওষুধটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুবই কার্যকর। পাশাপাশি ম্যাজিকের মতো বার্ধক্যকের গতিও ২০ বছর পিছিয়ে দিচ্ছে। অর্থাৎ দীর্ঘদিন এই ওষুধ খেয়ে ৭০ বছরের রোগী ৫০ বছরের এক ব্যক্তির মতো ঝরঝরে স্বাস্থ্য ফিরে পাবেন। এমনকি এই মিরাকল ওষুধ আলঝেইমার্স রোগও সারিয়ে তুলবে। বিজ্ঞানীরা প্রাণীর ওপর প্রয়োগ করে এর প্রমাণ পেয়েছেন।- ডেইলি এক্সপ্রেস