২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১০ হাজার কলেজ শিক্ষককে এমপিওভুক্তির জন্য চিঠি দেবে সংসদীয় কমিটি

সংসদ রিপোর্টার ॥ বেসরকারী কলেজের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের প্রায় দশ হাজার শিক্ষককে এমপিওভুক্তির জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি দেবে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একটি চিঠি সরাসরি অর্থ মন্ত্রণালয়কে এবং আরেকটি চিঠি স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠানো হবে।

মঙ্গলবার জাতীয় সংসদে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সভাপতি মোঃ আফছারুল আমীনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, মোঃ আব্দুল কুদ্দুস, ছলিম উদ্দীন তরফদার, গোলাম মোস্তফা, এস.এম. আবুল কালাম আজাদ, মোহাম্মদ মামুনুর রশিদ এবং সেলিনা আক্তার বানু অংশ নেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১৯৯৩-১৯৯৪ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ পর্যায়ে স্নাতক ও স্নাতকোত্তর এমপিওভুক্ত হয়। স্নাতক ও স্নাতকোত্তর কোর্স চালু করার জন্য প্রতি বিষয়ের জন্য কলেজে কমপক্ষে ৬ থেকে ৮ জন শিক্ষক থাকা আবশ্যক। স্নাতক ও স্নাতকোত্তর কোর্স চালু হওয়ার পর প্রতি বিষয়ের জন্য শিক্ষকদের এমপিওভুক্তির অনুপাত বাড়ানো হয়নি। এমপিওভুক্তির বিধিমালায় স্নাতক ও স্নাতকোত্তর কলেজের শিক্ষকদের রাখা হয়নি। ফলে যেসব কলেজে বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর কোর্স চালু করা হয়েছে সেখানের শিক্ষকরা কোর্সগুলোতে পাঠদানের জন্য আলাদা কোন সম্মানী ভাতা পান না। ওইসব শিক্ষকদের কলেজগুলো নিজেদের ব্যবস্থাপনা থেকে বেতন-ভাতা দিয়ে থাকে।

ন্যাশনাল ডিফেন্স কলেজে যৌথ সেমিনার

মিরপুরের সেনা ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) মিলনায়তনে এনডিসি, ইউএনডিপি এবং আন্তর্জাতিক সর্ম্পক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে একটি যৌথ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের বিষয় ছিল ‘রাজনৈতিক দলসমূহের কাঠামোগত উন্নয়ন এবং বাংলাদেশের সংবিধানে অধ্যায় সংযোজন।’

সেমিনারে প্রধানমন্ত্রীর রাজনৈতিক বিষয়ক উপদেষ্টা এইচটি ইমাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শুরুতে ন্যাশানাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী, বিবি, এসবিপি, এনডিসি, পিএসসি স্বাগত বক্তব্য রাখেন। কাজী হাবিবুল আউয়াল, সিনিয়র সচিব, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ব্যরিস্টার রোকনউদ্দীন মাহমুদ, ডঃ শাহদীন মালিক ও ইউএনডিপি প্রধান রবার্ট ডি ওয়াটকিনস সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ সঞ্চালোকের দায়িত্ব পালন এবং কলেজের সিনিয়র ডাইরেক্টিং স্টাফ, এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসেন, ওএসপি, এনডিসি, পিএসসি, জিডি (পি) সেমিনারের সমন্বয়কের দায়িত্ব পালন করেন।

-আইএসপিআর