২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন প্রক্রিয়া শেষ

বিশেষ প্রতিনিধি ॥ ২৩৫টি পৌরসভার মেয়র পদে প্রার্থী তালিকা প্রায় চূড়ান্ত করে ফেলেছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। তৃণমূল নেতাদের পাঠানো তালিকা এবং বিভিন্ন জরিপের ভিত্তিতে দলীয় প্রার্থীতা চূড়ান্ত করা হচ্ছে। চূড়ান্তকৃত প্রায় দেড় শতাধিক প্রার্থীর অনুকূলে দলীয় প্রতীক বরাদ্দের জন্য দলটির সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত বরাদ্দপত্রও প্রস্তুত করা হয়েছে। রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মনোনয়ন বোর্ডের সভা চলছিল।

মঙ্গলবার বিকেল ৫টায় গণভবনে আওয়ামী লীগের স্থানীয় পৌরসভা মনোনয়ন বোর্ডের দ্বিতীয় দফা বৈঠকটি শুরু হয়। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে শুরু হওয়া ওই বৈঠকে অবশিষ্ট পৌরসভাগুলোর প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়। সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু ও তোফায়েল আহমেদ ছাড়া মনোনয়ন বোর্ডের বাকি সব সদস্যই বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠক সূত্র জানায়, আগের দিন অর্থাৎ সোমবারের প্রথম বৈঠকে প্রায় শতাধিক পৌরসভায় দলীয় প্রার্থিতা চূড়ান্ত করা হয়। মঙ্গলবার বাকি ১৩৫টি পৌরসভার প্রার্থিতা চূড়ান্ত করতে মনোনয়ন বোর্ডকে বেশ হিমশিমই খেতে হয়েছে। এরমধ্যে অধিকাংশ পৌরসভাতেই তৃণমূলের নেতারা দুই থেকে সর্বাধিক ১০ জন পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীর নাম তুলে ধরে তালিকা পাঠিয়েছেন। যেখানে অনেক প্রার্থীর পক্ষে মন্ত্রী-এমপি আবার অন্য প্রার্থীর পক্ষে জেলা-উপজেলার নেতারা অবস্থান নিয়ে সুপারিশ পাঠিয়েছেন। এসব কারণেই প্রার্থিতা চূড়ান্ত করতে অনেক রাত পর্যন্ত বৈঠক করতে হয় মনোনয়ন বোর্ডকে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটার পর একটা পৌরসভার দলীয় মেয়র মনোনয়নপ্রত্যাশীর সুপারিশ এবং একাধিক সূত্রে প্রাপ্ত গোপন জরিপ মিলিয়ে জনপ্রিয় প্রার্থীদের নামই চূড়ান্ত করেন। এক্ষেত্রে অনেক বড় নেতার তদ্বিরও গ্রহণ করেননি তিনি। এছাড়া বৈঠকে উপস্থিত দু’জন নেতা নাম প্রকাশ না করার শর্তে জনকণ্ঠকে জানান, আজ বুধবার সকালের মধ্যেই চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত প্রতীক বরাদ্দের চিঠিগুলো হস্তান্তর করা হবে।

চূড়ান্ত প্রার্থী তালিকা গণমাধ্যমে প্রকাশ করা হবে কিনা-এমনটি জানতে চাইলে মনোনয়ন বোর্ডের ক’জন সদস্য শুধু এটুকু জানান, চেষ্টা থাকবে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের। শেষ পর্যন্ত সম্ভব না হলে আজ বুধবার আনুষ্ঠানিকভাবে প্রার্থী তালিকা ঘোষণা করা হবে।