১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রামেক হাসপাতালে শিশু পাচারকালে নারী আটক

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ জেলা মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ওয়ার্ড থেকে দুই মাসের শিশু চুরি করে পালানোর সময় এক নারীকে আটক করেছে পুলিশ। ওই নারীর নাম শাহনাজ (৩০)। তার বাড়ি পাবনার ঈশ^রদী এলাকায়। সোমবার রাত সাড়ে ৮টার দিকে রামেক হাসপাতালে এ ঘটনা ঘটে। রামেক হাসপাতাল সূত্র জানায়, জেলার পুঠিয়া উপজেলার বানেশ^র এলাকার তুহিনের দুই মাসের মেয়ে রুকু নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় ৯ দিন আগে হাসপাতালে ২৬ নম্বর ওয়ার্ডে ভর্তি হয়। সোমবার রাতে তুহিনের স্ত্রী আইরিন অসুস্থ রুকুকে বেডে রেখে জরুরী কাজে বাইরে যান। অল্প সময় পরে ফিরে এসে দেখেন বিছানায় শিশু রুকু নেই। দ্রুত আশপাশে খোঁজ করতে গিয়ে আইরিন দেখেন যে শিশু রুকুকে নিয়ে পালাচ্ছে শাহনাজ। পরে রোগীর স্বজনরা শিশু চুরির অভিযোগে শাহনাজকে হাতেনাতে ধরে ফেলে।

রামেক হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) এনামুল হক জানান, শিশু চোর শাহনাজকে আটক করে রাজপাড়া থানায় সোপর্দ করা হয়েছে। মঙ্গলবার দুপুরে তাকে আদালতে চালান করা হয়েছে।

চট্টগ্রামে ঘরে বসে মিলবে খতিয়ান

আহমেদ হুমায়ুন, চট্টগ্রাম অফিস ॥ জেলা রেকর্ড রুম ডিজিটাইজেশনের কার্যক্রম শুরু হয়েছে। প্রথম পর্যায়ে জেলার বিদ্যমান মৌজা ম্যাপস এবং খতিয়ানসমূহের কম্পিউটারাইজেশন করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ঘরে বসে খুব কম সময়ে খতিয়ান সংগ্রহ করতে পারবে চট্টগ্রামবাসী। এতে একদিকে সাধারণ জনগণের ভোগান্তি কমবে, অন্যদিকে নাগরিকদের সময়, শ্রম এবং অর্থ সাশ্রয় হবে। পাশাপাশি জমি নিয়ে জটিলতাও হ্রাস পাবে।

জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বলেন, রেকর্ড রুম ডিজিটাইজেশনের কাজ শুরু হয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ডিজিটাইজেশন হলে ভূমিসংক্রান্ত খতিয়ান সংগ্রহ, মিউটেশনসহ নানাবিধ কাজে হয়রানি কমবে। আগে যেখানে সাধারণ মানুষ প্রতারিত হতো সেটি আর হবে না।

রেকর্ড রুমের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব উল আহসান বলেন, ‘রেকর্ড রুম ডিজিটাইজেশনের অংশ হিসেবে ইতোমধ্যে পাঁচ এমবিপিএস ইন্টারনেট সংযোগ স্থাপন করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণসহ সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। খতিয়ানের ডাটা এন্ট্রির কাজ পরীক্ষামূলকভাবে শুরু হবে। ডাটা এন্ট্রি সমাপ্ত হলে চট্টগ্রামবাসী ঘরে বসে তাদের খতিয়ান যথাসময়ে পাবে। ঘরে বসে খতিয়ান পেতে খরচ হবে মাত্র ২০০ টাকা।’

পাঁচ তারকা পুরস্কার

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ১ ডিসেম্বর ॥ গাইবান্ধায় হাইজিন প্রসারে জাতীয় কৌশলপত্র-২০১২ অবহতিকরণ কর্মসূচী ও পাঁচ তারকা পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। মঙ্গলবার জেলা শিল্পকলা মিলনায়তনে স্থানীয় সরকার অধিদফতরের উপ-পরিচালক মোখলেছুর রহমানের সভাপতিত্বে অবহতিকরণ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আব্দুস সামাদ।

শিল্পকলা ভবনের ভিত্তিপ্রস্তর

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলা শিল্পকলা একাডেমি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর। মঙ্গলবার দুপুর ১২টার দিকে নগরীর বান্দর রোডের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান। সভায় বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, সংসদ সদস্য এ্যাডভোকেট তালুকদার মোঃ ইউনুস প্রমুখ।