২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক কুক

অনলাইন ডেস্ক ॥ আইসিসি বর্ষসেরা টেস্ট দলের অধিনায়ক মনোনীত হয়েছেন ইংলিশ অধিনায়ক অ্যালেস্টার কুক। এই নিয়ে দ্বিতীয়বার বর্ষসেরা দলের অধিনায়ক হলেন এই বাঁহাতি ওপেনার।

বর্ষসেরা একাদশ নির্বাচনের বিবেচনায় নেওয়া হয়েছে গত বছরে ১৮ সেপ্টেম্বর থেকে এই বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত পারফরম্যান্স। এই সময়সীমায় ১০ টেস্টে ৫০.৩৮ গড়ে ৯০৭ রান করেছেন কুক। ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন অ্যাশেজ পুনরুদ্ধারে।

এর আগে ২০১৩ সালেও বর্ষসেরা অধিনায়ক মনোনীত হয়েছিলেন কুক। একাদশে জায়গা পেলেন এই নিয়ে চতুর্থবার। কুকের স্বদেশী পেসার স্টুয়ার্ট ব্রড জায়গা পেয়েছেন পঞ্চমবারের মতো।

প্রথমবারের মত জায়গা পেয়েছেন পাকিস্তানের উইকেটকিপার সরফরাজ আহমেদ এবং লেগ স্পিনার ইয়াসির শাহ। বিবেচনাধীন সময়ে সবচেয়ে বেশি উইকেট পেয়েছেন ইয়াসিরই, ১০ টেস্টে ৬১টি।

আইসিসির বর্ষসেরা একাদশ নির্বাচক কমিটির প্রধান ছিলেন ভারতের স্পিন কিংবদন্তি ও আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে। নির্বাচকদের বাকিরা ছিলেন সাবেক ক্যারিবিয়ান ফাস্ট বোলার ও ধারাভাষ্যকার ইয়ান বিশপ, সাবেক ইংলিশ ব্যাটসম্যান মার্ক বুচার, অস্ট্রেলিয়ার নারী দলের সাবেক অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক ও ভারতের ক্রীড়া সাংবাদিক, দা হিন্দু ও স্পোর্টস্টারের ডেপুটি এডিটর জি বিশ্বনাথ।

বর্ষসেরা টেস্ট দল: ডেভিড ওয়ার্নার, অ্যালেস্টার কুক (অধিনায়ক), কেন উইলিয়ামসন, ইউনুস খান, স্টিভেন স্মিথ, জো রুট, সরফরাজ আহমেদ (উইকেটকিপার), স্টুয়ার্ট ব্রড, ট্রেন্ট বোল্ট, ইয়াসির শাহ, জশ হেইজেলউড।

দ্বাদশ খেলোয়াড়: রবিচন্দ্রন অশ্বিন।