২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উষ্ণায়নে অক্সিজেন সংকট হবে বায়ুমণ্ডলে

অনলাইন ডেস্ক ॥ সমুদ্রের তাপমাত্রা মাত্র কয়েক ডিগ্রি হেরফের হলেই পৃথিবীর বায়ুমণ্ডলে অক্সিজেনের মাত্রা নাটকীয়ভাবে কমে যেতে পারে। এতে মৃত্যু হবে হাজার হাজার প্রাণী ও মানুষের। জলবায়ু নিয়ে নতুন এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

যুক্তরাজ্যের ল্যাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, বিশ্ব উষ্ণায়নের কারণে পৃথিবীতে অক্সিজেনের মাত্রা কমে গেলে তা জীবনের জন্য বন্যার চেয়েও বড় হুমকি হয়ে দেখা দেবে।

এনডিটিভি জানায়, গবেষণায় দেখা গেছে, বিশ্বে মহাসাগরগুলোর তাপমাত্রা প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াস বাড়লেই সামুদ্রিক উদ্ভিদের সালোকসংশ্লেষন প্রক্রিয়া ব্যাহত হবে এবং অক্সিজেন উৎপাদন বন্ধ হয়ে যাবে।

ল্যাস্টার বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক সের্গেই পেত্রভস্কি বলেন, প্রায় দুই দশক আগে থেকেই বিশ্ব উষ্ণায়ন বিজ্ঞান ও রাজনীতির মনযোগের কেন্দ্রবিন্দুতে রয়েছে। অনেকেই জলবায়ু পরিবর্তনের অবশ্যম্ভাবী সর্বনাশা ফল নিয়ে কথা বলছেন। সবচেয়ে বেশি যে আশঙ্কা নিয়ে কথা হচ্ছে সেটি হল, প্রাক-শিল্প পর্যায়ের তুলনায় বিশ্ব উষ্ণায়ন মাত্র কয়েক ডিগ্রি বাড়লে এন্টার্কটিকার বরফ গলে সারা বিশ্বে বন্যা দেখা দেবে।

যদিও বন্যার আশঙ্কাকে সবচেয়ে বড় ঝুঁকি মনে করছেন না পেত্রভস্কি। তিনি বলেন, এখন মনে হচ্ছে, বিশ্ব উষ্ণায়নের কারণে মানবজাতির জন্য সবচেয়ে বড় বিপদ ‍খুব সম্ভবত বন্যা নয়। সমুদ্রের উদ্ভিদ পৃথিবীর বায়ুমণ্ডলে মোট অক্সিজেনের প্রায় দুই-তৃতীয়াংশের যোগান দেয়। যদি সে প্রক্রিয়া বন্ধ হয়ে যায় তবে পৃথিবীতে অক্সিজেন নিঃশেষ হয়ে অসংখ্য প্রাণী ও মানুষের মৃত্যু হবে।

নির্বাচিত সংবাদ