২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাকিস্তানে চার জঙ্গীর ফাঁসি কার্যকর

পাকিস্তান দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় নগরী পেশোয়ারের একটি স্কুলে তালেবানদের হত্যাযজ্ঞের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বুধবার চার জঙ্গীকে ফাঁসি দিয়েছে। জঘন্য ও বর্বরোচিত ওই হামলার ঘটনায় এই প্রথমবারের মতো কারও মৃতুদ-াদেশ কার্যকর করা হলো। পেশোয়ারে স্কুলে ভয়াবহ ওই হামলায় ১৫০ জনের বেশি লোক প্রাণ হারায়। পেশোয়ারের এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, এপিএস স্কুলে হামলার সঙ্গে জড়িত চার জঙ্গীর ফাঁসির রায় কার্যকর করা হয়েছে। বুধবার সকালে কোহাট কারাগারে তাদের ফাঁসি দেয়া হয়। কারা কর্মকর্তারা ফাঁসির রায় কার্যকরের বিষয়টি নিশ্চিত করেছেন। -এএফপি

প্যারিসে আইএস সদস্য সংগ্রহকারী সাত ব্যক্তির বিচার শুরু

মধ্যপ্রাচ্যের জঙ্গী-বিদ্রোহী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) জন্য যোদ্ধা সংগ্রহের অভিযোগে প্যারিসে সাত ব্যক্তির বিচার শুরু হয়েছে। সন্দেহভাজন একজনের বিচার তার অনুপস্থিতিতেই চলবে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে ওই ব্যক্তি বর্তমানে সিরিয়ায় অবস্থান করছেন। খবর বিবিসির।

সালিম বেঙ্গহালেম নামে পলাতক ওই ব্যক্তি আইএসের শীর্ষ পর্যায়ের বিদেশী যোদ্ধাদের একজন বলে মনে করা হয়। ১৩ নবেম্বর প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর এ সংক্রান্ত এটাই প্রথম বিচারিক কার্যক্রম। ওই হামলায় ১৩০ জন মানুষ নিহত হন। আইএস হামলাটির দায় স্বীকার করেছে। সালিম বেঙ্গহালেমের সঙ্গে প্যারিসের একটি চরমপন্থী চক্রের সম্পৃক্ততা ছিল। এমন কী জানুয়ারিতে শরীফ কোয়াচি নামে যে ব্যক্তি তার ভাইকে নিয়ে বিদ্রুপ ম্যাগাজিন শার্লি হেবদোর কার্যালয়ে ঢুকে ১২ জনকে হত্যা করেন, সেই শরীফের সঙ্গেও বেঙ্গহালেমের যোগাযোগ ছিল। সিরিয়া ছেড়ে আসা বেঙ্গহালেমের স্ত্রী তদন্তকারীদের বলেছেন, তিনি (বেঙ্গহালেম) ফ্রান্সে ফিরবেন শুধুমাত্র হামলা চালানোর জন্য এবং শহীদ হিসেবে মৃত্যুবরণ করার জন্য।