২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আদমজী ইপিজেডে শ্রমিক বিক্ষোভ ॥ চার কর্মকর্তাকে মারধর

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ২ ডিসেম্বর ॥ সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের রফতানিমুখী স্ক্যানডেক্স গার্মেন্টস কারখানায় শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে অসন্তোষ সৃষ্টি হয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা গার্মেন্টসের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়ে কাজ বন্ধ রেখে অভ্যন্তরে বিক্ষোভ করেছে। এ সময় শ্রমিকরা ৪ কর্মকর্তাকে মারধর করেছে। পরে বেপজা ও শিল্প পুলিশের কর্মকর্তারা শ্রমিকদের সঙ্গে বৈঠক করে শ্রমিকদের দাবি-দাওয়া মেনে নেয়ার আশ্বাস দিলে শ্রমিকরা দুপুর ২টায় কাজে যোগ দেয়।

শ্রমিকরা জানায়, অতিরিক্ত কাজের মজুরি পরিশোধ করতে স্ক্যানডেক্স কারখানা কর্তৃপক্ষ নানা টালবাহানা শুরু করে। শ্রমিকদের পক্ষে কারখানার কর্মকর্তাদের কাছে ফিনিশিং ইনচার্জ শামীম আহামেদ অতিরিক্ত কাজের মজুরি পরিশোধের দাবি জানান। এতে ক্ষিপ্ত হয়ে কারখানার কর্মকর্তারা ফিনিশিং ইনচার্জ শামীম আহামেদকে একটি কক্ষে আটকে মারধর করে। এ সময় ওই কর্মকর্তারা ফিনিশিং ইনচার্জ শামীম আহামেদকে জোরপূর্বক পদত্যাগপত্রে স্বাক্ষর রেখে কারখানা থেকে বের করে দেয়। এতে ক্ষিপ্ত হয়ে কারখানার শ্রমিকরা বুধবার সকালে কারখানার প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয় এবং ক্ষুব্ধ শ্রমিকরা ৪ কর্মকর্তাকে মারধর করে। এ সময় তারা কারখানার অভ্যন্তরে বিক্ষোভ করতে থাকে। পরে খবর পেয়ে বেপজা ও শিল্প পুলিশের কর্মকর্তারা শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে শ্রমিকদের দাবি-দাওয়া ও ওই ছাঁটাইকৃত শ্রমিককে পুনর্বহালের আশ্বাস দিলে শ্রমিকরা দুপুর ২টায় কাজে যোগ দেয়।

গাজীপুরে বকেয়া পরিশোধ দাবি

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর থেকে জানান, কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লীবিদ্যুত এলাকায় বুধবার একটি পোশাক তৈরি কারাখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। পুলিশ জানান, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লীবিদ্যুত এলাকার জোবেদা রহমান নিট কম্পোজিট কারখানার শ্রমিকরা কিছুদিন ধরে তাদের পাওনা ৩ মাসের বেতন ভাতা পরিশোধের জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু কারখানা কর্তৃপক্ষ গত ৩ মাস ধরে শ্রমিকদের পাওনাদি পরিশোধ না করে নানা টালবাহানা করে তাদের দিয়ে নিয়মিত কাজ করাতে থাকে। একপর্যায়ে শ্রমিকদের চাপের মুখে কর্তৃপক্ষ চলতি মাসে শিপমেন্টের সময় তাদের সব বকেয়া পরিশোধ করার আশ্বাস দেয়। এ ঘটনার পর বুধবার দুুপুরে শ্রমিকের টাকা পরিশোধ না করে শিপমেন্টের মালামাল গাড়িতে তুলতে দেখে কারখানার শ্রমিকরা উত্তেজিত হয়ে কর্মবিরতি শুরু করে।

নির্বাচিত সংবাদ