১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিজ্ঞানভিত্তিক শিক্ষা নিশ্চিত করাই লক্ষ্য

  • আইইউটির সমাবর্তনে শিক্ষামন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ২ ডিসেম্বর ॥ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য বিশ্বমানসম্পন্ন বিজ্ঞানভিত্তিক একটি শিক্ষা ব্যবস্থা গড়ে তোলাই আমাদের লক্ষ্য। একই সঙ্গে আমাদের নতুন প্রজন্মকে উন্নত নৈতিক চরিত্র ও দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে চাই। সে লক্ষ্যে মানসম্পন্ন উচ্চশিক্ষার উন্নয়নে আমরা চেষ্টা করছি।

মন্ত্রী বুধবার গাজীপুরের বোর্ডবাজারে অবস্থিত ওআইসি পরিচালিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির ২৯তম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে এসব কথা বলেন। বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম ইমতিয়াজ হোসেইন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। ওআইসি মহাসচিব ও বিশ^বিদ্যালয়ের চ্যান্সেলর ইয়াদ আমিন মাদানীর পক্ষে তার বক্তব্য উপস্থাপন করেন ওআইসির সহকারী সেক্রেটারি জেনারেল এ্যাম্পাসেডর মোহাম্মদ নাঈম খান। আরও বক্তব্য রাখেন শিক্ষা সচিব এস এ মাহমুদ এবং বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার আহসান হাবিব। শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে দেশে ৩৭টি পাবলিক বিশ^বিদ্যালয়, ৮৫টি প্রাইভেট বিশ^বিদ্যালয় এবং আইইউটিসহ ২টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় রয়েছে। এসবের মধ্যে ওআইসি পরিচালিত আইইউটি সর্বোচ্চ র‌্যাঙ্কের একটি বিশ্ববিদ্যালয়। ওআইসির সদস্য দেশগুলোর শিক্ষার্থীদের মানবসম্পদে পরিণত করতে এটি কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশসহ ওআইসির অন্তর্ভুক্ত বিভিন্ন দেশের গ্রাজুয়েট সম্পন্ন ৩৩২ শিক্ষার্থীর মাঝে সনদপত্র বিতরণ করেন। এছাড়া বিশেষ কৃতিত্ব অর্জনে কয়েক শিক্ষার্থীকে ওআইসি এবং আইইউটির স্বর্ণপদক প্রদান করা হয়।

রুপা হত্যাকারীর দ্রুত বিচার দাবি

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ২ ডিসেম্বর ॥ আড়াইহাজারে পাঁচ বছরের শিশু হাফছা আক্তার রূপা হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন পালন করেছে নিহতের আত্মীয়-স্বজন ও এলাকাবাসী। বুধবার বেলা ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে আড়াইহাজারের সহস্রাধিক নারী-পুরুষ এ মানববন্ধন কর্মসূচীতে অংশগ্রহণ করে। এ সময় বক্তারা রুপা হত্যা মামলার প্রধান আসামি সুমনসহ গ্রেফতারকৃত ৪ জনকে দ্রুত আইনে বিচার করে ফাঁসির দাবি জানান।

নারী ফুলচাষীকে প্রশিক্ষণ

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ ফুলের রাজ্য যশোরের গদখালিতে জৈব বালাইনাশক ‘মেহগনি তেল ও মেহগনি খৈল’ নিয়ে গেছেন কৃষি গবেষক সৈয়দ আব্দুল মতিন। তিন দিনে গদখালি এলাকার ১২০ নারী কৃষককে প্রশিক্ষণ দিয়েছেন তিনি। প্রশিক্ষণ শেষে এই কৃষকদের মাঝে ‘মেহগনি তেল ও মেহগনি খৈল’ বিতরণ করা হয়েছে। সৈয়দ আব্দুল মতিন বাগেরহাটের ফিউচার অর্গানিক ফার্মের ব্যবস্থাপনা পরিচালক, যিনি বাংলাদেশে জৈব বালাইনাশক ‘মেহগনি তেল ও মেহগনি খৈল’র আবিষ্কারক।

জীবনমান উন্নয়নে মতবিনিময়

স্টাফ রিপোর্টার, সাতক্ষীরা ॥ দরিদ্র ভূমিহীনদের জীবনমান উন্নয়নে মত বিনিময সভা বুধবার সাতক্ষীরা সদর উপজেলা ডিজিটাল কর্ণার মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ব্রিটিশ সরকার, বাংলাদেশ ও সুইস সরকারের যৌথ অর্থায়নে সাতক্ষীরায় মাঠ পর্যায়ে ইইপি/ সিড়ি নামে এ প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারী উন্নয়ন সংস্থা উত্তরণ ও পল্লী চেতনা। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ আব্দুল হাদির সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন আব্দূল খালেক, আজহারুল ইসলাম, আলহাজ উদ্দিন ও নাজমা আক্তার প্রমুখ।