১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজশাহীতে ত্রিদেশীয় নাট্যোৎসব

রাজশাহীতে ত্রিদেশীয় নাট্যোৎসব
  • ‘পথে মঞ্চে ত্রিশ বছর’

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও দুই বাংলার নাটোৎসবের পর এবার রাজশাহীতে বসছে ত্রিদেশীয় নাট্যোৎসব। বাংলাদেশ ভারত ও নেপালের নাট্যদলের সমন্বয়ে ত্রিদেশীয় এ আসর আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে।

‘পথে মঞ্চে ত্রিশ বছর’ স্লোগানে সপ্তাহ ব্যাপী এ নাট্যোৎসব রাজশাহী দুটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে বুধবার রাজশাহীর মুক্তিযুদ্ধ পাঠাগারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে ত্রিদেশীয় নাট্যোৎসবের বিস্তারিত জানান রাজশাহী থিয়েটারের সভাপতি কামারুল্লাহ সরকার কামাল।

তিনি জানান, রাজশাহী থিয়েটারের তিন দশক পূর্তি উপলক্ষে এ আয়োজন করা হয়েছে। উৎসবের উদ্বোধন করবেন, সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সভাপতি ও ভাষা সৈনিক আবুল হোসেন। প্রধান অতিথি থাকবেন প্রখ্যাত নাট্য নির্দেশক চলচ্চিত্রকার, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। এছাড়া অতিথি হিসেবে থাকবেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, রাসিকের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাবির ভিসি অধ্যাপক মিজানউদ্দিন ও রাজশাহীতে ভারতীয় সহকারী হাই কমিশনার সন্দীপ মিত্র। রাজশাহী মেডিক্যাল কলজে মিলনায়তন ও রাজশাহী বিশ^বিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে একযোগে মঞ্চস্থ হবে এসব নাটক। তিনদেশের মোট ১৯ টি নাটক মঞ্চস্থ হবে। এতে নেপালের মান্ডালা থিয়েটার, ভারতের যুগাগ্নি, অলটারনেটিভ লিভিং থিয়েটার, রবীন্দ্রনগর নাট্যযূধ ও ইউনিটি মালঞ্চ এবং বাংলাদেশের লোকনাট্যদল (ঢাকা), শব্দ নাট্যচর্চা, যশোরের বিবর্তন, নাট্যম বরিশাল, পাবনা থিয়েটার-৭৭, রাজশাহী সাংস্কৃতিক সংঘ এবং রাবির অনুশীলন নাট্যদল এই উৎসবে তাদের প্রযোজনা নিয়ে হাজির হবে। কামারুল্লাহ সরকার জানান, আগামীকাল বিকেলে রাজশাহী মেডিক্যাল কলেজ অডিটোরিয়ামে বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উৎসবের শুরু হবে। বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে রাজশাহী থিয়েটারের তিন দশক পূর্তি উপলক্ষে ৩০ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেয়া হবে।