২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মনোনয়নপত্র জমা আজ শেষ

  • পৌর নির্বাচন

স্টাফ রিপোর্টর ॥ পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র জমাদান শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। বিকেল পাঁচটার মধ্যে আগ্রহী প্রার্থীদের রিটার্নিং কর্মকর্তার কাছে স্ব স্ব মনোনয়নপত্র জমা দিতে হবে। ইতোমধ্যে দলীয় প্রার্থীদের মনোনয়নপত্র জমাদানের জন্য রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকেও দলের মনোনীত প্রার্থীর চিঠি বিতরণ সম্পন্ন করেছে। বিধান অনুযায়ী যারা মেয়র পদে দলীয় চিঠি পেয়েছেন তাদের অধীনে দলীয় প্রতীক বরাদ্দ দেয়া হবে। বাকি স্বতন্ত্র ও কাউন্সিলর প্রার্থীদের ইসির নির্ধারিত প্রতীকে নির্বাচন করতে হবে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৫ ও ৬ ডিসেম্বর শনি ও রবিবার মনোনয়নপত্র বাছাই করা হবে। কমিশন জানিয়েছে, বাছাইয়ে যাদের মনোনয়পত্র বাতিল করা হবে তাদের তিনদিনের মধ্যে প্রার্থিতা ফিরে পেতে আপীল করতে হবে। এজন্য ইসির পক্ষ থেকে আপীল বোর্ড গঠন করা হয়েছে। আগামী ১৩ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার শেষে পৌর নির্বাচনের চূড়ান্ত আনুষ্ঠানিকতা শুরু হবে।

নির্বাচন কমিশন গত ২৪ নবেম্বর নির্বাচনের জন্য সারাদেশের ২৩৪টি পৌরসভার তফসিল ঘোষণা করেছে। পরে বিজ্ঞপ্তির মাধম্যে আরও দুটি পৌরসভার তফসিল দেয়া হয়। কিন্তু আদালতের নিষেধাজ্ঞার কারণে মংলা পোর্ট পৌরসভার নির্বাচন স্থগিত করেছে। ফলে ৩০ ডিসেম্বর সারাদেশে ২৩৫টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এদিকে পৌরসভা নির্বাচনে অংশগ্রহণের জন্য রাজনৈতিক দলগুলো তাদের মনোনীত প্রার্থীদের চিঠি বিতরণ শেষ করেছে। দলীয় মনোনয়ন যারা পেয়েছেন তাদের আজকের মধ্যেই রিটার্নিং কর্মকর্তার কাছে চিঠিসহ মনোনয়নপত্র জমা দিতে হবে। ইসি জানিয়েছে আচরণ বিধি অনুযায়ী দলের কোন বিদ্রোহী প্রার্থীকে এ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ রাখা হয়নি। দলের বাইরে কোন প্রার্থী নির্বাচনে অংশ নিতে চাইলে তাকে অবশ্যই স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়পত্র জমা দিতে হবে। এক্ষেত্রে ১শ’ জন ভোটারের সমর্থনসূচক স্বাক্ষর মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে। আর দলের পক্ষে শুধু একজন প্রার্থীই মনোনয়নপত্র জমা দিতে পারবে।