২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুস্তাফিজের অনন্য স্বীকৃতি

মুস্তাফিজের অনন্য স্বীকৃতি

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম বাংলাদেশী খেলোয়াড় হিসেবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে দলে স্থান করে নিয়েছেন পেসার ‘সেনসেশন’ মুস্তাফিজুর রহমান। অভিষেকের পর থেকেই মুস্তাফিজের যা পারফর্মেন্স, তাতে বর্ষসেরা দলে জায়গা পাওয়ায় খুব একটা বিস্ময় নেই। বিস্ময়কর বর্ষসেরা দল নির্বাচনের জন্য বিবেচনায় নেয়া সময় মাত্র ৬ ওয়ানডে খেলেছেন মুস্তাফিজ। তাতেই জায়গা পেয়েছেন তুখোড় সব ক্রিকেটার নিয়ে গড়া বর্ষসেরা এই দলে! এর আগে আইসিসি বর্ষসেরা দলে একমাত্র প্রতিনিধি হিসেবে ছিলেন সাকিব-আল হাসান। সেটা টেস্ট দলে, ২০০৯ সালে। এবার ওয়ানডেতে কুমার সাঙ্গাকারা-এবি ডি ভিলিয়ার্সদের কাতারে নাম লিখিয়ে মুস্তাফিজ যেন সাকিবকেও ছাড়িয়ে গেলেন!

আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান ও ভারতীয় স্পিন-গ্রেট অনিল কুম্বলের নেতৃত্বে নিয়োগকৃত নির্বাচক প্যানেল আইসিসির বর্ষসেরা এই দল নির্বাচন করেন। যেখানে গত বছরের ১৮ সেপ্টেম্বর থেকে চলতি বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সময়ের পারফর্মেন্স বিবেচনায় ধরা হয়েছে। নির্বাচক প্যানেলে আরও আছেন সাবেক উইন্ডিজ পেসার ইয়ান বিশপ, ইংলিশ ব্যাটসম্যান মার্ক বুচার, অস্ট্রেলিয়ান নারী দলের সাবেক অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক ও দ্য হিন্দু ও স্পোর্টস স্টারের উপ-সম্পাদক জি বিশ্বনাথ। মুস্তাফিজের সঙ্গে ওয়ানডে দলে থাকা অপর তিন পেসার হলেনÑ ভারতের মোহামা¥দ শামি, নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।

এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টি২০ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আগমন ২০ বছর বয়সী মুস্তাফিজের। তবে ওয়ানডে দিয়েই ক্রিকেট বিশ্বে হৈচৈ ফেলে দেন। জুনে ভারতের বিপক্ষে পঞ্চাশ ওভারের অভিষেক ম্যাচে নেন ৫ উইকেট। ৬ উইকেট নিয়ে পরের ম্যাচ যেন নিজেকে ছাড়িয়ে যান। জীবনের প্রথম দুই ওয়ানডেতে ১১ উইকেট নেয়ার এমন কীর্তি ক্রিকেট বিশ্বে দ্বিতীয়টি নেই। মুস্তাফিজের মতোই প্রথমবার জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট, রস টেইলর অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ। ওয়ানডেতে অর্থাৎ মুস্তাফিজের দলের অধিনায়ক মনোনীত হয়েছেন তুখোড় খেলোয়াড় দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। চতুর্থবারের মতো স্থান হয়েছে ইতেমধ্যে সাবেক হয়ে যাওয়া কুমার সাঙ্গাকারা ও তার লঙ্কান সতীর্থ তিলকারতেœ দিলশানের।