১১ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে সাড়ে ৫শ’ কোটি টাকার লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইর লেনদেন সাড়ে ৫০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। ডিএসইতে এদিন লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৫৪ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি টাকা। এছাড়া মঙ্গলবারের তুলনায় উভয় বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনা দেখা গেছে, ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬৪ কোটি ৫৪ লাখ টাকার। যা আগের দিনের তুলনায় ৮৬ কোটি টাকা বা ১৭ দশমিক ৯৯ শতাংশ বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি টাকার শেয়ার। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির শেয়ার দর।

সকালে ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পরে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২ পয়েন্ট কমে ৪ হাজার ৬১৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৫৭ পয়েন্টে।

দিনটিতে ডিএসইর তালিকার অর্ধেকই হচ্ছে প্রকৌশল খাতের কোম্পানি। অর্থাৎ দিনটিতে ১০টি কোম্পানির মধ্যে ৫টিই প্রকৌশল খাতের। কোম্পানি টি হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড, আফতাব অটোমোবাইলস, বিএসআরএম স্টিলস, জিপিএইচ ইস্পাত এবং এটলাস বাংলাদেশ।

দিনটিতে দরবৃদ্ধির চতুর্থ স্থানে ছিল বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড। এদিন এই কোম্পানির শেয়ারের দর বেড়েছে ২ টাকা ৭ পয়সা বা ৭ দশমিক ২৮ শতাংশ। কোম্পানিটি সর্বশেষ লেনদেন করে ৩৯ টাকা ৮০ পয়সা দরে। এদিন কোম্পানির ২০ লাখ ৮৬ হাজার ২২০টি শেয়ার ১ হাজার ৮১২ বারে লেনদেন হয়। পঞ্চম স্থানে রয়েছে আফতাব অটোমোবাইলস। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩ টাকা ৩ পয়সা বা ৫ দশমিক ৮২ শতাংশ। কোম্পানিটির সর্বশেষ লেনদেন ৬০ টাকা দরে। এদিন ২ হাজার ৪২০ বারে কোম্পানিটির ১৬ লাখ ৯৯ হাজার ২০৯টি শেয়ার লেনদেন হয়। ষষ্ঠ স্থানে থাকা বিএসআরএম স্টিলসের শেয়ার দর বেড়েছে ৫ টাকা ৯ পয়সা বা ৬ দশমিক ০৮ শতাংশ। এছাড়া গেইনারে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- দেশ গার্মেন্টস, আমান ফিড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, আইপিডিসি এবং শাশা ডেনিমস লিমিটেড।

সেখানে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হলো- বাংলাদেশ স্টিলস লিমিটেড, এ্যাক্টিভ ফাইন, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, আমান ফিড, স্কয়ার ফার্মা, সাইফ পাওয়ারটেক, খুলনা পাওয়ার কোম্পানি, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ এবং রতনপুর স্টিল রি-রোলিং মিলস।

একইসঙ্গে এদিন সিএসই সার্বিক সূচক দশমিক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১২৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইফাদ অটোস, এইমস ১ম মিউচুয়াল ফান্ড, ইউনাইটেড এয়ার, ফার কেমিক্যাল, বিএসআরএম স্টিল, একটিভ ফাইন, কেডিএস এক্সেসরিজ, সাইফ পাওয়ার, আফতাব অটোস ও আইডিএলসি।