২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফার্স্ট ফাইন্যান্সের মুনাফার বিষয়ে নিরীক্ষকের আপত্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ফার্স্ট ফাইন্যান্স লিমিটেডের অর্জিত মুনাফার বিষয়ে আপত্তি জানিয়েছেন নিরীক্ষক। ২০১৪ সালের ৩১ ডিসেম্বরে সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদনের বিষয়ে এ মত প্রকাশ করে নিরীক্ষা প্রতিষ্ঠান। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য পাওয়া গেছে। হিসাবভুক্ত করা যায় না মুনাফা হিসাবে এমন বিষয়াদিকে অন্তর্ভুক্ত করে মুনাফা বাড়িয়ে দেখানো হয়েছে নিরীক্ষকের পক্ষ থেকে মত প্রকাশ করা হয়েছে।

ফার্স্ট ফাইন্যান্সের আর্থিক প্রতিবেদনে ‘কোয়ালিফাইড’ মতামত দিয়ে নিরীক্ষকের পক্ষ থেকে বলা হয়েছে, ফার্স্ট ফাইন্যান্স ২০১৪ সালের আর্থিক প্রতিবেদনে খেলাপি গ্রাহকের সুদকে ‘ইন্টারেস্ট সান্সপেন্স এ্যাকাউন্ট’ এর পরিবর্তে বিবিধ আয় হিসাবে দেখানো হয়েছে। এর মাধ্যমে কোম্পানিটি মুনাফা বাড়িয়ে দেখানো হয়েছে আপত্তি জানিয়েছে নিরীক্ষা প্রতিষ্ঠান।

ডিএসইর দেয়া তথ্য মতে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরে সামপ্ত হিসাব বছরে ফার্স্ট ফাইন্যান্স কর-পরবর্তী মুনাফা করেছে ৭ কোটি ৩২ লাখ ৮০ হাজার এবং শেয়ার প্রতি আয় করেছে ৬৬ পয়সা। এ আয়ের ওপর ভিত্তি করে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়া হয়েছে।

আড়াই ঘণ্টায় বিক্রেতাশূন্য ইনফরমেশন সার্ভিসেস

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক বুধবার লেনদেনের আড়াই ঘণ্টার মধ্যে বিক্রেতা উধাও হয়ে গেছে। এতে শেয়ারটি হল্টেড হয়ে মূল্য স্পর্শ করছে সার্কিট ব্রেকারে। ডিএসইর তথ্য অনুযায়ী, দুপুর ১২টা ৫৮ পর্যন্ত কোম্পানিটির স্ক্রিনে সর্বশেষ ৩৮ হাজার ৮০৪টি শেয়ার কেনার প্রস্তাব দেখাচ্ছিল। কিন্তু বিক্রেতার ঘরে কোন শেয়ার বিক্রির প্রস্তাব ছিল না। হল্টেডের আগে সর্বশেষ লেনদেনটি হয় ১৫ টাকা ১০ পয়সা দরে। সোমবার এই শেয়ারের সমাপনী দর ছিল ১৩ টাকা ৮০ পয়সা।

আইটিসির আইপিও লটারি আজ

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস লিমিটেডের (আইটিসি) লটারি ড্র অনুষ্ঠিত হবে আজ বৃহস্পতিবার। সকাল সাড়ে ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এ ড্র অনুষ্ঠিত হবে। কোম্পানি সূত্র এ তথ্য জানিয়েছে। জানা গেছে, ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস লিমিটেডের (আইটিসি) আইপিওতে মোট ৬৭ দশমিক ২৬ গুণ আবেদন জমা পড়েছে। -অর্থনৈতিক রিপোর্টার